HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বায়োস্কোপ > Pankaj Dheer-Mahabharat: 'গোঁফ কাটব না', অর্জুনের চরিত্র হাতছাড়া করেন পঙ্কজ,দূর দূর করে তাড়িয়ে দেন বিআর চোপড়া!

Pankaj Dheer-Mahabharat: 'গোঁফ কাটব না', অর্জুনের চরিত্র হাতছাড়া করেন পঙ্কজ,দূর দূর করে তাড়িয়ে দেন বিআর চোপড়া!

কর্ণ নয়, ‘মহাভারত’ টেলিভিশন সিরিজে অর্জুন চরিত্রে অভিনয়ের কথা ছিল পঙ্কজ ধীরের। গোঁফ-প্রীতির জেরে হাতছাড়া হয় চরিত্র। 

গোঁফের জন্য অর্জুনের চরিত্র হাতছাড়া করেন 

‘গোঁফের আমি, গোঁফের তুমি…গোঁফ দিয়ে যায় চেনা’, সুকুমারের রায়ের এই লাইনটা মনেপ্রাণে বিশ্বাস করেন অভিনতা পঙ্কজ ধীর। বলিউড তথা হিন্দি টেলিভিশনের অতি পরিচিত মুখ তিনি। বিআর চোপড়ার কালজয়ী টেলিভিশন শো ‘মহাভারত’-এ কর্ণ-র চরিত্রে দেখা মিলেছিল পঙ্কজের। কিন্তু জানেন কি কর্ণ নয়, শুরুতে অর্জুনের চরিত্রে অভিনয় করার কথা ছিল তাঁর। কিন্তু বাধ সাধল গোঁফ। কারণ চরিত্রের জন্য নিজের গোঁফ কেটে ফেলতে রাজি ছিলেন না অভিনেতা! ফলস্বরূপ তাঁকে দূর দূর করে নিজের অফিস থেকে তাড়িয়ে দিয়েছিলেন বিআর চোপড়া। 

এক সাক্ষাৎকারে অতীতের সেই স্মৃতি ফিরে দেখলেন পঙ্কজ। অভিনেতা বলেন, ‘আমি যখন অডিশন দিয়েছিলাম সংলাপ রচয়িতাদের একটা প্যানেল ছিল। ছিলেন রাহি মাসুম রাজা, পন্ডিত নরেন্দ্র শর্মাজি। সকলের মনে হয়েছিল অর্জুনের চরিত্রে আমাক দারুণ মানাবে। সেইমতো চুক্তি সই করেছিলাম। এরপর আমাকে বিআর চোপড়া ডেকে পাঠান, এবং জানান যেহেতু আমাকে অর্জুনের বৃহন্নলা রূপটিও ফুটিয়ে তুলে হবে তাই গোঁফ কেটে ফেলতে হবে। আমি স্পষ্ট জানাই, কখনই নয়। আমাকে বিচ্ছিরি দেখাবে গোঁফ কাটলে। উনি এতে মেজাজ হারান। বলেন, তুমি কি আদেও অভিনেতা? গোঁফের জন্য তুমি এইরকম একটা চরিত্র হাতছাড়া করছো?’

গোঁফ নিয়ে এমন অহেতুক বাড়াবাড়ি করা উচিত হয়নি, এখন মনে হয় অভিজ্ঞ অভিনেতার। তবে মেনে নিলেন ভাগ্য তাঁর জন্য অন্যকিছুই স্থির করে রেখেছিল। অর্জুনের চরিত্র হাতছাড়া করায় অফিস থেকে কার্যত তাঁকে ঘাড় ধাক্কা দিয়ে বার করে দেন বিআর চোপড়া। বলেন, ‘এক্ষুণি দরজার বাইরে চলে যাও, কোনওদিন ফিরবে না’। পরের ছ-মাস কাজের জন্য অনেক ঘুরেছিলেন পঙ্কজ। তবে ডাবিং করা ছাড়া অন্য কোনও চরিত্র হাতে আসেনি। ছয় মাস পর তাঁকে ডেকে পাঠান বিআর চোপড়া এবং মহাভারত টেলি-সিরিজে কর্ণর চরিত্রের অফার দেন। সেইবার পঙ্কজের সটান প্রশ্ন ছিল, ‘কর্ণ সাজতে গোঁফের বলিদান দিতে হবে না তো?’ মুচকি হেসে পরিচালক জানিয়েছিলেন- ‘না’। 

 

বায়োস্কোপ খবর