বাংলা নিউজ > বায়োস্কোপ > Shekhar Kapur: নিমেষে Mr India 2-এর চিত্রনাট্য বানালো একাদশ ফেল রাঁধুনি! গল্প ফাঁস করলেন পরিচালক

Shekhar Kapur: নিমেষে Mr India 2-এর চিত্রনাট্য বানালো একাদশ ফেল রাঁধুনি! গল্প ফাঁস করলেন পরিচালক

কী জানালেন শেখর কাপুর

শেখর কাপুর বলেন, তাঁর ক্লাস ইলেভেন ফেল রাঁধুনি এক ঘণ্টার মধ্যে পুরো স্ক্রিপ্টটি খসড়া করতে AI ব্যবহার করেছিলেন। ঘটনার বিস্তারিত জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়।

বাড়ির পরিচারককে নিয়ে দারুণ গল্প শেয়ার করেছেন পরিচালক শেখর কাপুর। পরিচালক ফাঁস করেছেন, তাঁর ক্লাস ইলেভেন ফেল রাঁধুনি এক ঘণ্টার মধ্যে পুরো স্ক্রিপ্টটি খসড়া করতে AI ব্যবহার করেছিলেন।

এক্স-এ (পূর্বে টুইটার) একটি ছবি পোস্ট করেছেন শেখর কাপুর। ছবিটি তাঁর রাধুনি নীলেশের। পরিচালক তাঁর বাড়ির সাহায্যকারী ব্যক্তির সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লেখেন, ‘ও নীলেশ। ক্লাস ১১ ফেল। ১৮ বছর ধরে আমার জন্য কাজ করছে। বাড়ির রাঁধুনি। আমার কাছে বন্ধুর থেকেও বেশি। পড়াশোনা করতে চায়নি বেশি। সকাল ৬টায় গুগল জেমিনি (এআই) সম্পর্কে জানতে পারে। এক ঘণ্টা ধরে বোঝার পর, ৭টার দিকে নীলেশ স্ক্রিপ্ট লিখতে শুরু করেন এবং ৮টার দিকে তিনি তাঁকে স্ক্রিপ্ট জমা দেন এবং পড়তে বলেন। AI বিশ্বের জন্য একটি নতুন বিপ্লব’। আরও পড়ুন: ১০ বছর পর একসঙ্গে কাজ করছেন সলমন-সাজিদ? প্রস্তুতি নিচ্ছেন কোন সিনেমার

পোস্টে পরিচালকের মন্তব্য, নীলেশের মতো লোকেদের জন্য AI একটি আশীর্বাদ। যারা ক্লাস ইলেভেন পর্যন্ত পড়ে ব্যর্থ হওয়া সত্ত্বেও, এই জাতীয় জিনিসগুলিতে তাঁদের ছাপ ফেলতে পারে। শেখর এবং অনেকেই এআই সফ্টওয়্যারগুলির স্ক্রিপ্ট এবং গল্প নিয়ে আসার ক্ষমতা দেখে মুগ্ধ হতে পারে, তবে অনেকেই এখনও AI-কে মন থেকে মেনে নিতে পারেননি। হলিউডের অনেক চিত্রনাট্যকার এবং অভিনেতা সৃজনশীল ক্ষেত্রে AI ব্যবহার নিয়ে আপত্তি তুলেছিলেন। এমনকী এর জন্য ধর্মঘটও করেছিলেন।

প্রসঙ্গত, ফিল্ম ইন্ডাস্ট্রির ভবিষ্যত নিয়ে চিন্তত, কিছু দিন আগে AI নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন বিগ বি। সিম্বলিক ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফিল্ম ফেস্টিভ্যালে যোগ দিয়েছিলেন অমিতাভ বচ্চন। ফেস্টিভ্যাল চলাকালীন অমিতাভ বচ্চন বলেছেন, সিনেমা তৈরির ক্ষেত্রে অনেক বড় পরিবর্তন এসেছে। মাত্র ২-৩ মাসের কথা উল্লেখ করে AI এর বিষয়ের মাথাচাড়া দিয়ে ওঠা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে অভিনেতা বলেছেন, AI আরও বড় উদ্বেগের বিষয়। ফেস ম্যাপিংয়ের শিকার হচ্ছেন সবাই।

অভিনেতা জানিয়েছেন কীভাবে এআই-এর সাহায্যে সবার মুখ ও শরীর টেম্পার করা হচ্ছে। এই প্রযুক্তির অপব্যবহার করে মানুষ স্বেচ্ছাচারিতা করছে বলেও তিনি মনে করেন। বিগ বি, ফেস ম্যাপিংয়ের উদ্বেগজনক সমস্যাটিও হাইলাইট করেছেন। যেখানে ব্যক্তিদের তাদের মুখ পরিবর্তন করে বিভিন্ন উপায়ে ম্যানুপুলেট করা হচ্ছে।

মিস্টার ইন্ডিয়ার সিক্যুয়াল সম্পর্কে পোস্ট করার পরই অনেকেই আশা করছেন যে কাল্ট ক্লাসিক 'মিস্টার ইন্ডিয়া ২' শীঘ্রই আসতে পারেন। যদিও নির্মাতাদের তরফে এ বিষয় এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

Google Gemini হল Google-এরই একটি টুল। একটি এআই চ্যাটবট। গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা এবার কাজ করবে গুগল জেমিনিতে। বলা ভাল, সেই আগের গুগল বার্ডেরই নাম পরিবর্তন করল গুগল। গুগল বার্ড থেকে এখন গুগল জেমিনি। গুগল সিদ্ধান্ত নিয়েছে বার্ড এবং জেমিনি এবার থেকে একত্রিত হয়েই কাজ করবে। এটি একাধিক প্রোগ্রামিং ভাষায় উচ্চ মানের কোড বোঝার চেষ্টা করে ফল প্রদান করার চেষ্টা করে।

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.