বাংলা নিউজ > বায়োস্কোপ > শ্যুটিং শুরু হয়েও বন্ধ হয়ে গেল! বিপাকে অরিন্দম শীলের ‘তিরন্দাজ শবর’
বন্ধ হল শ্যুটিংয়ে কাজ 
বন্ধ হল শ্যুটিংয়ে কাজ 

শ্যুটিং শুরু হয়েও বন্ধ হয়ে গেল! বিপাকে অরিন্দম শীলের ‘তিরন্দাজ শবর’

  • কেন শুরু হয়েও মাঝপথে আচমকা বন্ধ হল পরিচালক অরিন্দম শীলের এই ছবির শ্যুটিং? 

করোনা আবহে মুশকিল পরিস্থিতির মুখোমুখি চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। বলিউড থেকে আঞ্চলিক ফিল্ম ইন্ডাস্ট্রি পরিস্থিতি আলাদা নয় কোনও জায়গাতেই। প্রায় মাস তিনেক শ্যুটিং বন্ধ থাকার পর নিয়মবিধি মেনে কাজ শুরু হয়েছে, তালাবন্ধ হলও খুলেছে সাত মাস বন্ধ থাকার পর। তবে পরিস্থিতি বদলেছে কি? কারণ পরিস্থিতি বলছে দর্শক হলমুখী হচ্ছেন না। বলিউডে কোনও উল্লেখযোগ্য ছবি হলে এই বছরে মুক্তি পাবে না। টলিউডও তেমন সুবিধা করতে পারেনি বক্স অফিসে। আটকে একাধিক ছবির রিলিজ।

প্রতিকূল পরিস্থিতিতে গত নভেম্বরেই শবর সিরিজের চার নম্বর ছবির শ্যুটিং শুরু করেছিলেন পরিচালক অরিন্দম শীল। তবে শ্যুটিং শুরু হলেও বন্ধ হয়ে গিয়েছে এই ছবি।  ‘তীরন্দাজ শবর’-এর কাজ শুরু হয়েও কেন বন্ধ হল? টলিউডের অন্দরমহল সূত্রে খবর ছবির অন্যতম প্রযোজক সংস্থা ক্যামেলিয়ার সঙ্গে হাত মিলিয়ে ছবির প্রযোজনার দায়িত্ব নিয়েছিলেন এক নতুন প্রযোজক। তিনি আচমকা সরে দাঁড়িয়েছেন। তার জেরেই তৈরি হয়েছে এই জটিল পরিস্থিতি। আনন্দবাজার ডিজিট্যালকে পরিচালক অরিন্দমের শীল জানিয়েছেন, ‘ছবি বন্ধ হয়ে যায়নি, আমরা কিছু দিনের মধ্যেই শ্যুট শুরু করব। এক প্রযোজক নিজে আগ্রহ দেখিয়ে এসেছিলেন কিন্তু তিনি আচমকা পিছু হটার ফলেই বিপত্তি'।

প্রযোজক নীলরতন সরকারের কথায়, ইন্ডাস্ট্রিতে আগে থেকেই মোটা টাকা আটকে রয়েছে। বেশ কয়েকটি ছবি তৈরি হয়ে পড়ে আছে। নতুন প্রযোজক নিজে থেকেই এগিয়ে এসে যৌথ প্রযোজনায় ছবি করতে চেয়েছিলেন। তবে তিনি আচমকা মত বদলে পিছু হটে যান। তবে শীঘ্রই সমস্যার সমাধান করে আবার শ্যুটিং শুরু হবে আশাবাদী তিনি। 

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের অপ্রকাশিত উপন্যাস ‘তিরন্দাজ’ অবলম্বনে তৈরি হচ্ছে এই ছবি। এবারেও শবরের ভূমিকায় থাকছেন শাশ্বত চট্টোপাধ্যায় এবং তার সহকারী হিসেবে দেখা যাবে শুভ্রজিৎ দত্তকে। এ ছাড়া থাকছেন শঙ্কর চক্রবর্তী, দেবযানী চট্টোপাধ্যায়, অনির্বাণ চক্রবর্তী, জয়দীপ কুন্ডু, দেবলীনা কুমার, অসীম রায়চৌধুরী সহ অন্যান্যরা। এই ছবি দিয়ে টলিউডে অভিষেক হচ্ছে রম্যাণীর।

উপন্যাসে এক ট্যাক্সিচালকের ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। ট্যাক্সিচালকের গুরুত্বপূর্ণ সেই চরিত্রে অভিনয় করতে দেখা যাবে নাইজেল আকারাকে। অরিন্দমের পরিচালনায় এই প্রথম কাজ করবেন নাইজেল। সঙ্গীত পরিচালনায় রয়েছেন বিক্রম ঘোষ। ক্যামেরায় রয়েছেন মধুরা পালিত। 

বন্ধ করুন