বাংলা নিউজ > বায়োস্কোপ > Jagjit Singh: ছেলের মরদেহ পেতে ঘুষ দেন, পরে মেয়ের আত্মহত্যা! সন্তানশোকে ভেঙে পড়েছিলেন জগজিৎ সিং

Jagjit Singh: ছেলের মরদেহ পেতে ঘুষ দেন, পরে মেয়ের আত্মহত্যা! সন্তানশোকে ভেঙে পড়েছিলেন জগজিৎ সিং

দুই সন্তানের মৃত্য়ুশোক সইতে হয়েছে গজল সম্রাট জগজিৎ সিং-কে 

Jagjit Singh: তাঁর সঙ্গীতের মধ্যে প্রেম আর বিরহের এক অভূতপূর্ব মেলবন্ধন। তাঁর গলায় বিষণ্ণতা আর সমর্পণ ছোঁয়নি এমন শ্রোতা ভূ-ভারতে বিরল! আজ জগজিৎ সিং-এর ৮৪তম জন্মবার্ষিকী। গজল সম্রাটের ব্যক্তিগত জীবন ছিল শোকে জর্জরিত। 

বলিউড তথা ভারতীয় মিউজিক ইন্ডাস্ট্রির আকাশের অন্য়তম উজ্জ্বল তারকা। গজলকে নতুন মাত্রা দিয়েছিল তাঁর গায়েকী। অথচ ব্যক্তিগত জীবনে বারবার ক্ষতবিক্ষত হয়েছেন জগজিৎ সিং। দুই সন্তানের মৃত্যুশোকের ধাক্কা সামলাতে হয়েছিল প্রয়াত গায়ককে। এখানেই শেষ নয়, ছেলের মৃত্যুর পর মৃতদেহ পেতে ঘুষ পর্যন্ত দিতে হয়েছিল ‘গজল সম্রাট’কে। দাবি করেছেন পরিচালক মহেশ ভাট। 

সম্প্রতি মহেশ ভাট নিজের ছবি ‘সারাংশ’ (১৯৮৪) নিয়ে কথা বলতে গিয়ে জগজিৎ সিং-এর ব্য়ক্তিগত যন্ত্রণার কথা বলেন। ৪০ বছর আগে সারাংশ তৈরি করেছিলেন আলিয়ার বাবা। সেই ছবির বিষয়ভাবনার সঙ্গে অদ্ভূত মিল জগজিৎ সিং-এর জীবনের। ১৯৪১ সালের ৮ই ফেব্রুয়ারি জন্ম জগজিৎ সিং-এর। বেঁচে থাকলে আজ বয়স হত ৮৪ বছর। 

মহেশ ভাট জানান, জগজিৎ তাঁকে নিজে জানিয়েছিলেন ছেলের মরদেহ পাওয়ার জন্য পুলিশের অফিসারদের ঘুষ দিতে হয়েছিল তাঁকে। মহেশ ভাট বলেন, ‘তখন আমি বুঝি সারাংশের অর্থ আসলে কী। একজন সাধারণ মানুষকে কী কী করতে হয়, নিজের আপনজনের দেহ ফিরে পেতে কতখানি কাঠখড় পোড়াতে হয়। এই সব জলজ্যান্ত ঘটনাই এই ছবির অনুপ্রেরণা।’

১৯৯০ সালের ৮ জুলাই মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু হয় জগজিৎ সিং ও চিত্রার একমাত্র ছেলে বিবেকের। সম্ভাবনাময় তরুণ ক্রিকেটার ছিলেন ২০ বছর বয়সী বিবেক। মুম্বইয়ের মেরিন ড্রাইভে পথ দুর্ঘটনায় মারা যায় সে, ড্রাইভারের আসনেই ছিল বিবেক। মারুতি জিপসিটি একটি ভ্যানকে ধাক্কা মারলে ঘটে এই দুর্ঘটনা, বিবেকের সঙ্গে ছিল তাঁর দুই বন্ধু। চোট পেলেও প্রাণে বেঁচে যায় তাঁরা।

ছেলেকে হারানোর পর জগজিৎ-এর সঙ্গীত সাধনায় বড় বদল এসেছিল। তাঁর স্ত্রী চিত্রা চিরতরে সঙ্গীতকে বিদায় জানান। আর কোনওদিন জনসমক্ষে গান গাইতে দেখা যায়নি চিত্রা সিং-কে। জগজিৎ-চিত্রার জীবনের ট্র্য়াজেডি এখানই শেষ নয়। চিত্রার প্রথমপক্ষের মেয়ে মনিকাও আত্মঘাতী হন। মনিকা যখন দুধের শিশু, সেইসময়ই জগজিতের হাত ধরে ছিলেন চিত্রা। ২০০৯ সালে দুটো ভাঙা বিয়ের যন্ত্রণা সহ্য করতে না পেরে আত্মহত্যা করেন মনিকা। 

মেয়ের মৃত্যুর পর পুরোপুরি ভেঙে পড়েছিলেন জগজিৎ সিং। দু-বছর পর, ২০১১ সালে মস্তিষ্কের রক্তক্ষরণের জন্য মৃত্যু হয় গজল সম্রাটের। মনিকার দুই সন্তান আরমান ও উমাইরকে আগলেই এখন দিন কাটছে চিত্রার। 

প্রসঙ্গত, মহেশ ভাটের কেরিয়ারের একদম গোড়ার দিকের ছবি সারাংশ। অনুপম খের এই ছবির সঙ্গেই ইন্ডাস্ট্রিতে পা রাখেন। মাত্র ২৮ বছরের অনুপম খের, এই ছবিতে এক বয়স্ক পুত্রশোকে কাতর মরাঠির চরিত্রে অভিনয় করেছিলেন। 

 

 

.

বায়োস্কোপ খবর

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.