বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘বাক স্বাধীনতা অবাধ নয়’, তাণ্ডব নির্মাতাদের সুরক্ষাকবচ দিল না সুপ্রিম কোর্ট
স্বস্তি মিলল না শীর্ষ আদালতে 
স্বস্তি মিলল না শীর্ষ আদালতে 

‘বাক স্বাধীনতা অবাধ নয়’, তাণ্ডব নির্মাতাদের সুরক্ষাকবচ দিল না সুপ্রিম কোর্ট

  • 'এমন কোনও চরিত্র পর্দায় তুলে ধরা যেতে পারে না, বা এমন বিষয় উপস্থাপিত করা যেতে পারে না যা কোনও সম্প্রদায় ভাবাবেগে আঘাত দেবে’- পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। 

সর্বোচ্চ আদালতেও স্বস্তি মিলল না ‘তাণ্ডব’ নির্মাতাদের। এদিন সুপ্রিম কোর্ট কোনওরকম সুরক্ষাকবচ দিতে অস্বীকার করল এই বিতর্কিত ওয়েব সিরিজের পরিচালক, প্রযোজক, অভিনেতা এবং আমাজন প্রাইম ইন্ডিয়া অরিজিন্যাসের প্রধান অপর্ণা পুরোহিতকে। দেশের ছয় রাজ্যে টিম তাণ্ডব ও আমাজন প্রাইম কর্তার বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের হয়েছে। 

অশোক ভূষণের নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এদিন ‘তাণ্ডব’ নির্মাতাদের দায়ের করা হলফনামার প্রেক্ষিতে নোটিশ জারি করে একথা জানান। একাধিক রাজ্যে দায়ের তাঁদের বিরুদ্ধে দায়ের এফআইআরের জন্য সুরক্ষাকবচ দাবি করেছিলেন তাঁরা, তবে সেই দাবি খারিজ করে দিল শীর্ষ আদালত। জাস্টিস অশোক, বিচারপতি আরএস রেড্ডি ও এমআর শাহের 

ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ রয়েছে আমাজন প্রাইমের এই ওয়েব সিরিজের বিরুদ্ধে। ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ এবং ২৯৫ ধারায় তাণ্ডব নির্মাতাদের বিরুদ্ধে রুজু হয়েছে মামলা। এদিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘বাক স্বাধীনতার অধিকার অবাধ নয়। এমন কোনও চরিত্র পর্দায় তুলে ধরা যেতে পারে না, বা এমন বিষয় উপস্থাপিত করা যেতে পারে না যা কোনও সম্প্রদায় ভাবাবেগে আঘাত দেবে’। 

গত ২০ জানুয়ারি বম্বে হাইকোর্টে অভিযুক্তদের তিন সপ্তাহের জন্য আগাম জামিনের আবেদন মঞ্জুর হয়েছিল। একাধিক এফআইআরের বিরুদ্ধে রেহাই পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ‘তাণ্ডব’  নির্মাতারা।

বিতর্কের জল একটু গড়াতেই  পরিচালক আলি আব্বাস জাফর সহ গোটা ‘তাণ্ডব’ টিম নিঃশর্ত ক্ষমা চেয়ে নেয়। বদলে দেওয়া হয় সিরিজের বিতর্কিত অংশও। তবুও ‘তাণ্ডব’ নিয়ে বিরূপ মনোভাবে পালটায়নি নেটিজেনদের একাংশের। 

বন্ধ করুন