বাংলা নিউজ > টুকিটাকি > Omicron and Delta Symptoms: ডেল্টা নাকি ওমিক্রন— কোন ৪টে লক্ষণ দেখলেই বোঝা যাবে, কী বলছেন চিকিৎসকরা
ডেল্টা আর ওমিক্রন সংক্রমণের পার্থক্য কী কী? (ফাইল ছবি)

Omicron and Delta Symptoms: ডেল্টা নাকি ওমিক্রন— কোন ৪টে লক্ষণ দেখলেই বোঝা যাবে, কী বলছেন চিকিৎসকরা

  • ওমিক্রনের সংখ্যা একদিকে বাড়ছে। অন্যদিকে ডেল্টার সংক্রমণও বন্ধ হয়ে যায়নি। এই সময়ে করোনায় আক্রান্ত হল কী করে বুঝবেন, ডেল্টা নাকি ওমিক্রন— কোনটা হয়েছে?

ডেল্টা সংক্রমণ আগেই ছিল। এবার হাজির হয়েছে ওমিক্রন। এই ওমিক্রন কতটা মারাত্মক, কতটাই বা বিপদে ফেলতে পারে এটি— তা নিয়ে এখনও নিশ্চিত নয় চিকিৎসকমহল। কিন্তু করোনা সংক্রমণ হলে এটা জেনে রাখা দরকার, কোন রূপটি শরীরে বাসা বেঁধেছে? সেই অনুযায়ী চিকিৎসা করতে পারেন চিকিৎসকরা।

ওমিক্রন নাকি ডেল্টা— এটা স্পষ্টভাবে বোঝার একমাত্র রাস্তা জিনের কয়েকটি পরীক্ষা। এই পরীক্ষা থেকে হাতেনাতে টের পাওয়া যায় করোনার কোন রূপটি শরীরে বাসা বেঁধেছে। কিন্তু কয়েকটি উপসর্গ দেখে প্রাথমিক ভাবেও বোঝা যেতে পারে, ওমিক্রনের সংক্রমণ হয়েছে কি না। তেমনই বলছেন চিকিৎসকরা। 

কী কী লক্ষণের দিকে খেয়াল রাখতে হবে? মূলত ৪টে উপসর্গের কথা বলছেন তাঁরা:

ক্লান্তি (Tiredness): 

এটি ওমিক্রনের অন্যতম লক্ষণ। ডেল্টা সংক্রমণেও ক্লান্তি হয়। কিন্তু ওমিক্রনে তার চেয়েও বেশি। এখনও পর্যন্ত এমনটাই দেখি গিয়েছে বেশির ভাগ আক্রান্তের ক্ষেত্রে।

 

গাঁটে গাঁটে ব্যথা (Joint Pain):

এটাও ওমিক্রনের অন্যতম লক্ষণ। ডেল্টার চেয়েও বেশি মাত্রায় ব্যথা হয়েছে ওমিক্রনের ক্ষেত্রে।

 

গলা ব্যথা (Sore Throat):

ডেল্টা সংক্রমণে গলাব্যথা বা গলা খুসখুসে সেভাবে দেখা যায়নি। কিন্তু ওমিক্রনের ক্ষেত্রে এই সমস্যা মারাত্মক ভাবে দেখা গিয়েছে। 

 

প্রচণ্ড জ্বর (High Fever):

ওমিক্রনে জ্বর মারাত্মক আকার নিচ্ছে। অনেকেরই প্রচণ্ড পরিমাণে তাপমাত্রা বেড়ে যাচ্ছে শরীরের। 

 

এই ৪টে লক্ষণ থাকলে ওমিক্রন বলে সন্দেহ করা যেতে পারে। তাছাড়া ওমিক্রন সংক্রমণে স্বাদ এবং গন্ধের বোধ খুব একটা কমছে না। ডেল্টা তা মারাত্মকভাবে হচ্ছে। এটিও ওমিক্রন সংক্রমণের অন্যতম লক্ষণ। 

ওমিক্রনের কারণে করোনার থার্ড ওয়েভ এসে পড়তে পারে আশঙ্কা বিজ্ঞানী এবং চিকিৎসকদের। তাই অতি দ্রুতই এ বিষয়ে সচেতন এবং সাবধান হতে বলছেন তাঁরা।

বন্ধ করুন