বাংলা নিউজ > টুকিটাকি > হৃদপিণ্ড, চুল, টিউমার - পানিফল এই ৫ আশ্চর্য উপকারিতা জানতেই হবে
অতি সাধারণ পানিফলও যে এত পুষ্টিকর, তা আগে জানতেন? ফাইল ছবি: ইনস্টাগ্রাম (Instagram)

হৃদপিণ্ড, চুল, টিউমার - পানিফল এই ৫ আশ্চর্য উপকারিতা জানতেই হবে

Benefits of Water chestnuts: পুষ্টিবিদ লভনীত বাত্রা তাঁর এক সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে পানিফল বা 'জল সিঙাড়া'র দারুণ গুণের বিষয়ে ব্যাখ্যা করেন। তাঁর কথায়, ওজন কমানো থেকে চুলের স্বাস্থ্য ভাল করা, সব ক্ষেত্রেই দারুণ উপকারি এই পানিফল। কমাতে পারে হার্টের রোগের ঝুঁকিও।

অতি সাধারণ পানিফল। সুন্দর দেখতে আপেল, লেবু, কলার ভিড়ে তার দেখা মেলাই দায়। কিন্তু এই পানিফল গুণে তাদের কারও থেকে কম নয়। প্রদাহ হ্রাসকারী ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই পানিফল। এটি পটাশিয়ামের দারুণ উত্স। রয়েছে ভিটামিনও। তাই বাজারে পানিফল দেখলেই, তা অবশ্যই কিনুন।

 

পুষ্টিবিদ লভনীত বাত্রা তাঁর এক সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে পানিফল বা 'জল সিঙাড়া'র দারুণ গুণের বিষয়ে ব্যাখ্যা করেন। তাঁর কথায়, ওজন কমানো থেকে চুলের স্বাস্থ্য ভাল করা, সব ক্ষেত্রেই দারুণ উপকারি এই পানিফল। কমাতে পারে হার্টের রোগের ঝুঁকিও। তাই এক নজরে দেখে নিন পানিফলের আশ্চর্য উপকারিতা।

 

পানিফলের উপকারিতা:

1

হৃদপিণ্ড সুস্থ রাখা: পটাসিয়াম সমৃদ্ধ খাদ্যাভাসের মাধ্যমে উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের মতো হৃদরোগের ঝুঁকি এড়ানো সম্ভব। পানিফল পটাসিয়ামের একটি দুর্দান্ত উত্স। এটি রক্তচাপ কমাতে সাহায্য করে। হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। আরও পড়ুন: দিন দিন বাড়ছে হার্টের অসুখ, অল্প বয়স থেকেই এই বিষয়টি মাথায় রাখুন

2

টিউমারের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে: পানিফলে ফেরুলিক অ্যাসিড নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। কয়েকটি গবেষণা অনুযায়ী, ফেরুলিক অ্যাসিড ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে বা ধীর করতে সাহায্য করে।

3

প্রদাহ হ্রাস করে: পানিফলে ফিসেটিন, ডায়োসমেটিন, লুটিওলিন এবং টেক্টোরিজেনিন-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ক্ষতিগ্রস্ত কোষ মেরামত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করে।

4

সহজেই পেট ভরিয়ে দেয়: পানিফলে ক্যালোরির পরিমাণ অনেক কম। ফলে অনেকটা খেয়ে নিলেও শরীরে বেশি ক্যালোরি ঢোকে না। এদিকে পেট ভরাট হয়ে যায়। ফলে যাঁরা মেদ কমানোর চেষ্টা করছেন, তাঁদের ক্ষেত্রে এটি ভাল স্ন্যাকস হতে পারে। আরও পড়ুন: ভুঁড়ি কমাবেন? এই পাঁচটি টিপস মেনে চলুন

5

ভালো চুল: পানিফল চুলের স্বাস্থ্যের উন্নতি করে। এতে পটাসিয়াম, জিঙ্ক, ভিটামিন বি এবং ভিটামিন ই-র মতো উপাদান রয়েছে। এগুলি চুল ও ত্বকের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বন্ধ করুন