বাংলা নিউজ > টুকিটাকি > হৃদপিণ্ড, চুল, টিউমার - পানিফল এই ৫ আশ্চর্য উপকারিতা জানতেই হবে

হৃদপিণ্ড, চুল, টিউমার - পানিফল এই ৫ আশ্চর্য উপকারিতা জানতেই হবে

অতি সাধারণ পানিফলও যে এত পুষ্টিকর, তা আগে জানতেন? ফাইল ছবি: ইনস্টাগ্রাম (Instagram)

Benefits of Water chestnuts: পুষ্টিবিদ লভনীত বাত্রা তাঁর এক সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে পানিফল বা 'জল সিঙাড়া'র দারুণ গুণের বিষয়ে ব্যাখ্যা করেন। তাঁর কথায়, ওজন কমানো থেকে চুলের স্বাস্থ্য ভাল করা, সব ক্ষেত্রেই দারুণ উপকারি এই পানিফল। কমাতে পারে হার্টের রোগের ঝুঁকিও।

অতি সাধারণ পানিফল। সুন্দর দেখতে আপেল, লেবু, কলার ভিড়ে তার দেখা মেলাই দায়। কিন্তু এই পানিফল গুণে তাদের কারও থেকে কম নয়। প্রদাহ হ্রাসকারী ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই পানিফল। এটি পটাশিয়ামের দারুণ উত্স। রয়েছে ভিটামিনও। তাই বাজারে পানিফল দেখলেই, তা অবশ্যই কিনুন।

 

পুষ্টিবিদ লভনীত বাত্রা তাঁর এক সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে পানিফল বা 'জল সিঙাড়া'র দারুণ গুণের বিষয়ে ব্যাখ্যা করেন। তাঁর কথায়, ওজন কমানো থেকে চুলের স্বাস্থ্য ভাল করা, সব ক্ষেত্রেই দারুণ উপকারি এই পানিফল। কমাতে পারে হার্টের রোগের ঝুঁকিও। তাই এক নজরে দেখে নিন পানিফলের আশ্চর্য উপকারিতা।

 

পানিফলের উপকারিতা:

1

হৃদপিণ্ড সুস্থ রাখা: পটাসিয়াম সমৃদ্ধ খাদ্যাভাসের মাধ্যমে উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের মতো হৃদরোগের ঝুঁকি এড়ানো সম্ভব। পানিফল পটাসিয়ামের একটি দুর্দান্ত উত্স। এটি রক্তচাপ কমাতে সাহায্য করে। হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। আরও পড়ুন: দিন দিন বাড়ছে হার্টের অসুখ, অল্প বয়স থেকেই এই বিষয়টি মাথায় রাখুন

2

টিউমারের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে: পানিফলে ফেরুলিক অ্যাসিড নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। কয়েকটি গবেষণা অনুযায়ী, ফেরুলিক অ্যাসিড ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে বা ধীর করতে সাহায্য করে।

3

প্রদাহ হ্রাস করে: পানিফলে ফিসেটিন, ডায়োসমেটিন, লুটিওলিন এবং টেক্টোরিজেনিন-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ক্ষতিগ্রস্ত কোষ মেরামত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করে।

4

সহজেই পেট ভরিয়ে দেয়: পানিফলে ক্যালোরির পরিমাণ অনেক কম। ফলে অনেকটা খেয়ে নিলেও শরীরে বেশি ক্যালোরি ঢোকে না। এদিকে পেট ভরাট হয়ে যায়। ফলে যাঁরা মেদ কমানোর চেষ্টা করছেন, তাঁদের ক্ষেত্রে এটি ভাল স্ন্যাকস হতে পারে। আরও পড়ুন: ভুঁড়ি কমাবেন? এই পাঁচটি টিপস মেনে চলুন

5

ভালো চুল: পানিফল চুলের স্বাস্থ্যের উন্নতি করে। এতে পটাসিয়াম, জিঙ্ক, ভিটামিন বি এবং ভিটামিন ই-র মতো উপাদান রয়েছে। এগুলি চুল ও ত্বকের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Latest News

কোভ্যাক্সিন তৈরির যাবতীয় কৃতিত্ব পেল ভারত বায়োটেক, পাত্তাই পেল না ICMR সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে? T20 এবং ODI World Cup মিলিয়ে ৩ হাজার রানের মাইলস্টোন ছুঁলেন কোহলি, লিখলেন ইতিহাস ভিনধর্মে বিয়ে, তবু মেয়ের বিয়ের আগে শত্রুঘ্ন সিনহার 'রামায়ণ'-এ হল বিশেষ পুজো ‘এটা খুব মিষ্টি…’ এপি ধিলোনের সঙ্গে প্রেম করার প্রসঙ্গে মুখ খুললেন বনিতা NEET-PG পিছিয়ে গেল! রবিতে পরীক্ষা ছিল, শনিতে রাত ১০ টায় হল ঘোষণা, কবে হবে ফের? ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের জিও কিংবা এয়ারটেল, প্রয়োজনে নিয়ন্ত্রণ করতে পারবে সরকার, আসছে নয়া আইন বাড়ির গাছ ভরেছে লাল জামরুলে, তবে সেই ফল একাকে খাওয়ালেন জয়া আহসান! NEET ও NET-র শাস্তি? NTA-র ডিজিকে সরাল কেন্দ্র! পাঠানো হল কম্পালসরি ওয়েটিংয়ে

T20 WC 2024

ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.