বাংলা নিউজ > টুকিটাকি > 75th Republic Day: রেডিও থেকে স্মার্টফোন, ৭৫'এ বিবর্তন! প্রজাতন্ত্র দিবসে গুগলের ডুডল

75th Republic Day: রেডিও থেকে স্মার্টফোন, ৭৫'এ বিবর্তন! প্রজাতন্ত্র দিবসে গুগলের ডুডল

গুগল ডুডল আজ ২৬ জানুয়ারি ২০২৪ তারিখে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে। (Screenshot)

দেশের জন্য এক গুরুত্বপূর্ণ দিন প্রজাতন্ত্র দিবস। শুক্রবার ৭৫ তম প্রজাতন্ত্র দিবস পালিত হচ্ছে দেশে। ৭৫ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই বছর কুচকাওয়াজে শুরু হয়েছে ১০০ জন মহিলা শিল্পীর মনোমুগ্ধকর পারফরম্যান্সের মাধ্যমে বিভিন্ন ভারতীয় যন্ত্র প্রদর্শন করে।

দেশের জন্য এক গুরুত্বপূর্ণ দিন প্রজাতন্ত্র দিবস। শুক্রবার ৭৫ তম প্রজাতন্ত্র দিবস পালিত হচ্ছে দেশে। ৭৫ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই বছর কুচকাওয়াজে শুরু হয়েছে ১০০ জন মহিলা শিল্পীর মনোমুগ্ধকর পারফরম্যান্সের মাধ্যমে বিভিন্ন ভারতীয় যন্ত্র প্রদর্শন করে।  শুভেচ্ছাবার্তায় ছয়লাপ সমাজমাধ্যম। গুগলও তাদের ডুডল দিয়ে গোটা ভারতবাসীকে ৭৫তম প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাল। 

গুগল ডুডল আজ ২৬ জানুয়ারি ২০২৪ তারিখে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে। এটি স্মরণ করে যে ১৯৫০ সালের এই দিনে, ভারতের সংবিধান গৃহীত হয়েছিল এবং দেশ নিজেকে একটি সার্বভৌম, গণতান্ত্রিক এবং প্রজাতন্ত্র রাষ্ট্র ঘোষণা করেছিল। এই ডুডল অতিথি শিল্পী বৃন্দা জাভেরি তৈরি করেছেন। এই ডুডল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখায়।

উল্লেখ্য, ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা পেয়েছিল ভারত। তবে তখনও ভারতের কোনও সংবিধান সক্রিয় ছিল না। পরবর্তী ১৯৪৭ সালে ২৯ অগস্ট ডঃ বি আর আম্বেদকরকে চেয়ারম্য়ান হিসেবে নিযুক্ত করে গঠন করা হয় একটি খসড়া কমিটি। সংবিধান তৈরির জন্য এই কমিটি গঠন করা হয়। ১৯৪৭ সালের ৪ নভেম্বর সংবিধানের একটি আনুষ্ঠানিক খসড়া পেশ করা হয় গণপরিষদে।

১৯৫০ সালের ২৪ জানুয়ারি সেই সংবিধান গৃহীত হয় চূড়ান্ত ভাবে। সংবিধান গৃহীত হলেও আগামী দুই দিনের জন্য কার্যকর হয় না সেই সংবিধান। ২৬ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে বাস্তবায়িত হয় ভারতের সংবিধান। সংবিধানটি ২৬ জানুয়ারী, ১৯৫০ সালে কার্যকর করা হয়, গড়ে ওঠে সার্বভৌম গণ-প্রজাতান্ত্রিক ভারত। প্রজাতন্ত্র দিবস স্মরণ করে স্বাধীন ভারতের চেতনাকে। ভারত ভূখণ্ড একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্রের পরিচয় পায় এই দিন থেকে। ১৯৩০ সালে এই দিনেই ভারতীয় জাতীয় কংগ্রেস ঔপনিবেশিক শাসন থেকে পূর্ণ স্বরাজ ঘোষণা করেছিল। তাই এই দিনটিকে বেছে নেওয়া হয় সংবিধান কার্যকর করার জন্য দিন হিসেবেও। প্রজাতন্ত্র দিবস ২০২৪-এর প্যারেডের থিম হল 'বিকশিত ভারত' এবং 'ভারত - লোকতন্ত্র কি মাতৃকা'।

আজ সারা দেশে ভারতীয় পতাকা ওড়াতে দেখা যায়। রাজধানী নয়াদিল্লিতে প্রজাতন্ত্র দিবসের প্যারেড হল একটি বড় বার্ষিক ইভেন্ট, যেখানে গ্রান্ড ফ্লোট, মার্চিং ব্যান্ড এবং ভারতের সশস্ত্র বাহিনীর রেজিমেন্ট অংশ গ্রহন করে। প্যারেডটি রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত কর্তব্য পথ নামে পরিচিত তিন কিলোমিটার রাস্তা জুড়ে চলে।

এই দিন দেশ অমর জওয়ান জ্যোতির মতো স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানের মাধ্যমে তার সাহসী সৈনিকদের সম্মান জানায়। প্রজাতন্ত্র দিবস উদযাপনের সমাপ্তি বিটিং রিট্রিটের সময় ভারতীয় পতাকাকে প্রতীকী ভাবে নামানোর মাধ্যমে চিহ্নিত করা হয়। এই সময় ভারতীয় সশস্ত্র বাহিনী জুড়ে ব্যান্ড সমন্বিত একটি সঙ্গীত অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে।

টুকিটাকি খবর

Latest News

ডোমজুড়ে দলেরই বিধায়ককে ঘিরে বিক্ষোভ, কালো পতাকা তৃণমূল কর্মীদের জোর করে বিয়ে দিচ্ছিল পরিবার, সেই ছাত্রী বোর্ড পরীক্ষায় সবার সেরা, কী হতে চায় সে? মুম্বই সিটিকে চাপে রাখতে মোহন কর্তাদের বড় চাল! বাগান সমর্থকদের জন্য খুশির খবর সুদীপ্তাকে নিজের হাতে খাইয়ে দিলেন দাদা, সৌরভকে দেখেই ভয়ে বুক দুরু দুরু সাহেবের! ভুয়ো পরিচয়ে কলকাতার হোটেলে রাত কাটায় বেঙ্গালুরুকাণ্ডের ধৃতরা! ভাইরাল CCTV ফুটেজ সিডনির শপিং মলে ছুরি নিয়ে ভয়াবহ হামলা, PM অ্যালবানিজ জানালেন ‘হতাহত বহু’ স্পটলাইটে ৭ জন, ভারতের T20 বিশ্বকাপ দলে সুযোগ পেতে পারেন কোন কোন ঘরোয়া ব্যাটার? 'টিকিটের নেশা হেরোইনের নেশার চেয়েও খারাপ', বিজেপি কর্মীদেরই তোপ পদ্ম প্রার্থীর পরপর সিলিন্ডার বিস্ফোরণ, দমদমের ছাতাকলে বস্তিতে ভয়াবহ আগুন তৃতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ করল আইএসএফ, ভাঁজ পড়ল বাম–কংগ্রেসের কপালে‌

Latest IPL News

ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.