বাংলা নিউজ > টুকিটাকি > Mango Day 2022: আমের জন্য বিশেষ একটি দিন, কেন পালন করা হয় দিনটি? কী এর ইতিহাস
বিশ্ব আম দিবস।

Mango Day 2022: আমের জন্য বিশেষ একটি দিন, কেন পালন করা হয় দিনটি? কী এর ইতিহাস

  • National Mango Day 2022: কেন পালন করা হয় আম দিবস? ভারতের সঙ্গে আমের ইতিহাসের যোগই বা কী?

এমন বাঙালি পাওযা দুষ্কর যিনি আম পছন্দ করেন না। কিন্তু আপনি কি জানেন, সারা পৃথিবীতেই আম-প্রেমীর সংখ্যা নেহাত কম নয়। আর সেই কারণেই, এই রসালো ফলটিকে সম্মান জানাতে একটি বিশেষ দিন একে উৎসর্গ করা হয়েছে। সেটি হল ২২ জুলাই। আম দিবস।

আমের ইতিহাস জানতে হলে অনেকটা পিছিয়ে যেতে হবে। প্রায় ৫ হাজার বছর আগে ভারতে প্রথম চাষ করা এই ফলটি। তার পর থেকে ভারতীয় লোককাহিনির সঙ্গে জড়িয়ে গিয়েছে এর নাম। এমনও বলা হয়, ভগবান বুদ্ধকে একটি আমের বাগান দেওয়া হয়েছিল, যাতে তিনি আমগাছের ছায়ায় বিশ্রাম নিতে পারেন।

কোথা থেকে এল আমের নাম? যত দূর জানা যায়, এটির উৎপত্তি মালয় শব্দ ‘মান্না’ থেকে। পরে পর্তুগিজরা ১৪৯০ সালে মশলা ব্যবসার জন্য কেরলে আসার পরে এর নাম বদলে যায়। এটি হয়ে যায় ‘মাঙ্গা’। সেখান থেকেই বদল হতে হতে এটির নাম পরবর্তীকালে ‘ম্যাংগো’ হয়ে যায়।

ভারত বা তার চারপাশের দেশে আমের উৎপত্তি হলেও এর বীজ মানুষের সঙ্গে এশিয়া থেকে মধ্যপ্রাচ্য, পূর্ব আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকায় পৌঁছে গিয়েছে। প্রায় ৩০০-৪০০ খ্রিস্টাব্দ থেকে শুরু করে বিশ্বের নানা প্রান্তে ভ্রমণ করেছে আম।

আমকে ভারতে ফলের রাজা বলা হয়। সারা বছর মানুষ এই সুস্বাদু ফলটির অপেক্ষায় থাকেন। কারণ ফলটি সবচেয়ে বেশি পরিমাণে পাওয়া যায় গ্রীষ্মেই।

৫ হাজার বছর আগে ভারতে আম চাষ হয়েছিল বলে শোনা যায়। তার পর থেকে ধীরে ধীরে আম প্রেমের প্রতীক হয়ে উঠেছে। শুধু ফলই নয়, আমের পাতা, আম গাছের ছাল, নানা কাজে ব্যবহার হয়ে আসছে।

বন্ধ করুন