বাংলা নিউজ > টুকিটাকি > মাটির হাঁড়িতে রান্নার রয়েছে একাধিক উপকারিতা! জানুন গ্যাসে কীভাবে ব্যবহার করবেন
মাটির হাঁড়িতে রান্নার একাধিক উপকারিতা রয়েছে। 
মাটির হাঁড়িতে রান্নার একাধিক উপকারিতা রয়েছে। 

মাটির হাঁড়িতে রান্নার রয়েছে একাধিক উপকারিতা! জানুন গ্যাসে কীভাবে ব্যবহার করবেন

  • মাটির বাসনে রান্নার উপকারিতাগুলো জানলে আর অন্য বাসন ব্যবহার করতে মন চাইবে না। 

আগেকার দিনে যখন কাঠকয়লায় বা উনুনে যখন রান্না করা হত, তখন মাটির হাঁড়ির চল ছিল সবচেয়ে বেশি। ধীরে ধীরে যুগের সঙ্গে রান্নার ধরনেও পরিবর্তন এসেছে। সঙ্গে মাটির হাঁড়ির ব্যবহারও বেশ কমে গিয়েছে। কিন্তু গবেষণা বলছে মাটির হাঁড়িতে রান্না করলে সে খাবারের স্বাদ যেমন আলাদা হয়, তেমনই তা স্বাস্থ্যের পক্ষেও উপকারী। চলুন চট করে দেখে নেওয়া যাক। 

গ্যাসে কী করে ব্যবহার করবেন

আপনি চাইলে গ্যাসেও মাটির হাঁড়ি ব্যবহার করতে পারেন। এরজন্য বেশ কিছু দিক মাথায় রাখতে হবে। বাজার থেকে বেশ মোটা দেখে মাটির হাঁড়ি নিয়ে আসুন। এবার তা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। ভিতর ও বাইরে তেল মাখিয়ে চাটুর ওপর উলটো করে রেখে আধঘণ্টা অল্প আঁচে পুড়িয়ে নিতে হবে। তাহলেই আপনি হাঁড়ি গ্যাসে সরাসরি ব্যবহার করতে পারবেন। তবে হ্যা, কাঠের হাতা ও খুন্তি ব্যবহার করুন। এবং মাটির পাত্রে রান্নার সময় কখনোই গ্যাসের আঁচ বাড়ানো যাবে না খুব বেশি। মাঝারি আঁচে রান্না করলে কোনও সমস্যা আসবে না।

মাটির হাঁড়ি ব্যবহারের উপকারিতা

১. মাটির তৈরি পাত্রে খুব কম তেল লাগে। ফলে যারা স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের দিকে ঝুঁকতে চান, তাঁরা মাটির হাঁড়ি ব্যবহার করতে পারবেন। এক টেবিল চামচ তেল ব্যবহার করেই রান্না করে ফেলতে পারবেন আপনি। 

২. মাটির হাঁড়ি প্রাকৃতিকভাবেই অ্যালকালাইন গোত্রের। এর অর্থ হল, যখন পাত্র গরম হয় তখন এটি নিজে থেকেই খাবারের অ্যাসিডের সঙ্গে মৃদু বিক্রিয়া ঘটায়। যার ফলে রান্না করা খাবারের পিএইচ লেভেল ঠিক থাকে ও তা সহজপাচ্য হয়।  

৩. মাটির হাঁড়িতে রান্না করা হলে খাবারে কিছুটা বাড়তি আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস ও ম্যাগনেশিয়াম যোগ হয়। মাটির বাসন খাবারের ভেতরকার মাইক্রোনিউট্রেন্ট নষ্ট করে স্বাদ বদলে দেয় না।

বন্ধ করুন