বাংলা নিউজ > টুকিটাকি > Summer Diet for Vitamin: গরমে মাছ-মাংস মুখে রোচচে না! ছোলা থেকে পালংশাক ডায়েটে রাখতে ভুলবেন না
এই সমস্ত খাবারে মিলবে ভিটামিন বি ১২।
এই সমস্ত খাবারে মিলবে ভিটামিন বি ১২।

Summer Diet for Vitamin: গরমে মাছ-মাংস মুখে রোচচে না! ছোলা থেকে পালংশাক ডায়েটে রাখতে ভুলবেন না

  • গরমে অন্যতম সুপারফুড হল পালং শাক। সচরাচর সেভাবে এই শাক না পাওয়া গেলেও, এই শাক বিভিন্নভাবে সাহায্য করে শরীরকে। ভিটামিন বি ১২ এর ভাল উৎস হল পালং শাক।

গরমের তেজ বাড়তেই বাঙালির পাতে কাঁচা পোস্ত বাটা কিম্বা হালকা ঝোলভাত থাকেই! অনেক সময় রোদের তেজ বাড়তেই অনেকে মাছ, মাংস থেকে দূরে থাকতে শুরু করেন। তাপ লেগে পেটের গোলমালও দেখা যায়। ফলে কবজি ডুবিয়ে পাঁঠার ঝোল খাওয়ার সুখ গরমে সেভাবে পান না অনেকেই। এই পরিস্থিতিতে শরীরে সঠিক পুষ্টি যোগানো দরকার। সেজন্য বিশেষজ্ঞরা জোর দিচ্ছেন নানান পুষ্টিগুণে ভরপুর বিভিন্ন শাক সবজির ওপর। এক্ষেত্রে শরীরে ভিটামিন বি ১২ এর যোগানের প্রয়োজনীয়তা রয়েছে, বলছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে কোন কোন শাক সবজি, ফলমূল থেকে ভিটামিন বি ১২ পাওয়া যায়, তা দেখে নেওয়া যাক।

ভিটামিন বি ১২ এর অভাবে কোন কোন রোগ হতে পারে?

ভিটামিন বি ১২ লোহিত রক্ত কণিকা ও ডিএনএ গঠনে সাহায্য করে। যে ভিটামিনের অভাবে অ্যানিমিয়ার মতো রোগ বাসা বাঁধতে পারে। এছাড়াও বহু পুরনো চোট থেকে স্নায়ুর সমস্যা তৈরি হলে তাকে রুখে দিতে সাহায্য করে ভিটামিব বি ১২। এছাড়াও পেশীতে অবশ লাগা, দুর্বলতা, ভুলে যাওয়ার সমস্যা, অবসাদ এমনকি খেতে ইচ্ছে না করার সমস্যাও ভিটামিন বি ১২ এর অভাবে দেখা দিতে পারে বলে মনে করছেন বহু বিশেষজ্ঞ। এছাড়াও কোষ্ঠ কাঠিণ্য ডায়ারিয়ার মতো সমস্যাকে হার মানিয়ে দিতে পারে ভিটামিন বি ১২। যদি গরমের ভয়ে মাছ মাংস থেকে দূরে থাকেন, তাহলে ভিটামিন বি ১২ পেতে এই নিম্নোক্ত খাবারগুলি রোজের ডায়েটে রাখতে পারেন। বলছেন নিউট্রিশিয়ানিস্ট নাতাশা মোহন। আরও পড়ুন- মেথির জলে রয়েছে একগুচ্ছ গুণ! ডায়াবেটিস থেকে কোলেস্টেরলের সমস্যা কাটাতে কিছু টিপস

পালংশাক

গরমে অন্যতম সুপারফুড হল পালং শাক। সচরাচর সেভাবে এই শাক না পাওয়া গেলেও, এই শাক বিভিন্নভাবে সাহায্য করে শরীরকে। ভিটামিন বি ১২ এর ভাল উৎস হল পালং শাক।

বড় ছোলা

কাবলি ছোলা বা বড় ছোলার দানা ভিটামিন বি ১২ এর ক্ষেত্রে খুবই ভাল উৎস। গরমের দিনে সকালে উঠে সেদ্ধ কাবলি ছোলা খাওয়া ভাল। অনেকেই কল বের করা ছোলাও সকালে খেয়ে থাকেন। হিকেলের স্ন্যাক্সে কোনও চাট বানালে এই ছোলা দিয়ে রাখতে পারেন।

দই

গরমের দিনে দইভাত না খেলে ঠিক শেষপাতে মন মজে না বাঙালির। দই অত্যন্ত উপকারী নানান দিক থেকে। ভিটামিন বি ১২ এ সমৃদ্ধ রয়েছে দই। এছাড়াও গরমের দিনে পনিরেও পাবেন এই উৎস।

উল্লেখ্য, যাঁরা মাছ, মাংস রোজ খান না বা গরমের কারণে খেতে ইচ্ছে করছে না, তাঁদের ডায়েটে এই খাবারগুলি থাকা খুবই জরুরি। পালং-এর মতো শাকে সমস্ত গুণ পেতে হলে তা সেদ্ধ করে খেলে লাভ বেশি। অন্যদিকে, রোজের খাবারের পাতে সামান্য দই নিয়ে বসলে মন্দ কি! তাতে পুষ্টির বহু অভাব দূর হবে।

 

বন্ধ করুন