বাংলা নিউজ > টুকিটাকি > Deo or Perfume Side Effects: ঘামের গন্ধ কমাতে ডিয়ো বা পারফিউম সরাসরি ত্বকে লাগাচ্ছেন? এতে কী হচ্ছে জানেন

Deo or Perfume Side Effects: ঘামের গন্ধ কমাতে ডিয়ো বা পারফিউম সরাসরি ত্বকে লাগাচ্ছেন? এতে কী হচ্ছে জানেন

ডিয়োডোর‌্যান্ট সরাসরি ত্বকে লাগালে কী হয়?

অনেকেই ডিয়োডোর‌্যান্ট জামাকাপড়ে না লাগিয়ে সরাসরি ত্বকে লাগান। এই অভ্যাস কতটা ভয়ের? কী কী বিপদ হতে পারে এর ফলে?

গ্রীষ্মে ঘামের গন্ধ বেড়ে যায় অনেকেরই। সেটি অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতেই পারে। আর সেই কারণেই অনেকে ডিয়োডোর‌্যান্ট বা পারফিউম ব্যবহার করেন। বেশি ফল পেতে অনেকে আবার এগুলি সরাসরি ত্বকের প্রয়োগ করেন। এই কাজ কি আদৌ নিরাপদ?

পারফিউম বা ডিয়োডোর‌্যান্ট হল সুগন্ধি তেল এবং অ্যালকোহলের মিশ্রণ। পারফিউম বা ডিয়োডোর‌্যান্টের বোতলগুলিতে সুগন্ধি তেল থাকে, যা হয় রাসায়নিকভাবে তৈরি করা, নয়তো প্রাকৃতিকভাবে পাওয়া। এই তেলগুলি তার পরে অ্যালকোহলে মিশিয়ে বোতলে ভরা হয়। অ্যালকোহলের কাজ হল এই তেলগুলির সংরক্ষণ করা।

কীভাবে পারফিউম এবং ডিয়োডোর‌্যান্ট কাজ করে?

NCBI-এর একটি গবেষণা অনুসারে, পারফিউম এবং ডিয়োডোর‌্যান্টগুলি ঘর্মগ্রন্থীকে কিছুটা অকেজো করে দেয়। তাই এগুলি সরাসরি ত্বকে প্রয়োগ করা যায় কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। অনেক সময়ে এর ভয়ানক পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা দেয়।

কী বলছেন চিকিৎসকরা?

চিকিৎসকদের মতে, বহু ডিয়োডোর‌্যান্ট বা পারফিউমে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে, যা ত্বকে জ্বালার কারণ হয়ে দাঁড়াতে পারে। চুলকানি হতে পারে। অ্যালার্জির ভয়ও থাকে।

ত্বকে ডিয়োডোর‌্যান্ট সরাসরি ব্যবহার করলে কী কী হতে পারে?

  • ত্বক শুকিয়ে যেতে পারে: এর অ্যালকোহল ত্বকের আর্দ্রতা শোষণ করে। এতে ত্বকের নানা সমস্যা হতে পারে। কখনও কখনও ডিয়োডোর‌্যান্টে থাকা নিউরোটক্সিনগুলি স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করতে পারে।
  • ত্বকে ঘা হতে পারে: ত্বকে ক্ষত বা ঘা হতে পারে এর ফলে। সেখানে ক্ষতিকারক ব্যাকটিরিয়া জন্মাতে পারে। এগুলিতে উপস্থিত কিছু রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। এতে ক্যানসারের মতো বড় অসুখও দেখা দেওয়ার আশঙ্কা থাকে।
  • অ্যালজাইমারের কারণ হতে পারে ডিয়োডোর‌্যান্ট: এতে থাকা রাসায়নিক অ্যালজাইমারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে। এগুলি শ্বাসকষ্টের সৃষ্টি করতে পারে। এর তীব্র গন্ধের কারণে নাকের ফাইবারগুলিরও ক্ষতি হয়। তাই এটি অতিরিক্ত ব্যবহার করা উচিত নয়। একই সঙ্গে সরাসরি ত্বকে ব্যবহার করা উচিত নয়।

জামাকাপড়ে ডিয়োডোর‌্যান্ট ব্যাবহার করতে পারেন। যদি ত্বকে ব্যবহার করা ছাড়া আর কোনও উপায় না থাকে, সেক্ষেত্রে এটি সরাসরি ত্বকে প্রয়োগের আগে ময়েশ্চারাইজার লাগিয়ে ননি। তার উপরে ডিয়োডোর‌্যান্ট লাগান। ডিয়োডোর‌্যান্ট ত্বকে প্রয়োগ করার পরে ঘষবেন না। তাতে এটি ত্বকের ভিতরে চলে যেতে পারে।

টুকিটাকি খবর

Latest News

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার ডায়মন্ডহারবারে ববিকে শোকজ সুকান্তর, বিতর্ক বিজেপির অন্দরেই, কী বললেন শুভেন্দু? আন্তর্জাতিক যোগ দিবসে করুন এই ৪টি ব্যায়াম, ডায়াবিটিস থাকবে বশে নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, একী হাল প্রিয়াঙ্কার টসে জিতল India , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল| বন্দে ভারতের খাবারে আরশোলা! সোশ্যাল মিডিয়ায় লিখতেই ঘুম ভাঙল আইআরসিটিসির, এল জবাব নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, কাঁধে কালশিটে, একী হাল প্রিয়াঙ্কার! IND vs AFG T20 WC 2024 Live: আফগানদের বিরুদ্ধে টস জিতলেন রোহিত, বাদ পড়লেন সিরাজ পুজোর পর বড়দিনেও মুখোমুখি দেব-সৃজিত-শিবপ্রসাদ! ২০২৪-এ আসছে আর কার কোন ছবি? RCB-কে নিয়ে জোকস বলতে গিয়ে নিজেই ট্রোল্ড হলেন কমেডিয়ান! প্রকাশ্যে ভিডিয়ো

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.