বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes in summer: গরমে কোন কোন খাবার ডায়াবিটিস রোগীদের জন্য অমৃত? অনেকেই হয়তো জানেন না নামগুলি

Diabetes in summer: গরমে কোন কোন খাবার ডায়াবিটিস রোগীদের জন্য অমৃত? অনেকেই হয়তো জানেন না নামগুলি

গরমে কোন কোন খাবার ডায়াবিটিস রোগীদের জন্য অমৃত? (Pixabay)

গরম পড়তেই ডায়াবিটিসের সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এই সময় শরীরে জলের পরিমাণ কমে যায়। এর ফলে শরীর সহজে দুর্বল হয়ে পড়ে। একই সঙ্গে এই সময় সুগারের মাত্রা ওঠা নামা করতে পারে।

গরম পড়তেই ডায়াবিটিসের সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এই সময় শরীরে জলের পরিমাণ কমে যায়। এর ফলে শরীর সহজে দুর্বল হয়ে পড়ে। একই সঙ্গে এই সময় সুগারের মাত্রা ওঠা নামা করতে পারে। তাই গরমের সময় কিছু নির্দিষ্ট খাবার খেয়ে নিজেকে সুস্থ রাখতে হয়‌। বিশেষজ্ঞদের কথায়, ডায়াবিটিসের মূল কারণ ইনসুলিন হরমোন। এই হরমোন ঠিকভাবে কাজ না করলে রক্তের সুগারের মাত্রা অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে। এর ফলে হঠাৎ করেই সুগার চড়ে যায়। আবার অনেক সময় এর উল্টোটাও হয়। কিছু নির্দিষ্ট খাবার খেলে ইনসুলিনের  কার্যক্ষমতা ঠিক থাকে। এর ফলে রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে থাকে।

আরও পড়ুন: আর দেরি নেই, ডুবতে বসেছে নিউ ইয়র্কের মতো অত্যাধুনিক শহরও! কারণ জানালেন গবেষকরা

আরও পড়ুন: চাপ দাড়ি না ক্লিন শেভড, ছেলেদের কেমন গাল পছন্দ মেয়েদের, রহস্য ফাঁস

দই: গরমে দই খাওয়া খুবই ভালো। এটি এই শরীরের জন্য বিশেষ উপকারী। বিশেষ করে ডায়াবিটিস রোগীরা দই খেলে অনেক উপকার পাবেন। এতে শরীর ঠান্ডা থাকে। একইসঙ্গে শরীরে জলের অভাব কমে। শুধু তাই নয়, দই মিষ্টি খাওয়ার প্রবণতা কমায়। তবে খেলে টক দইই খাবেন, মিষ্টি দই মোটেই খাবেন না। 

ঘোল: দই খেতে ইচ্ছা করছে না? তাহলে ঘোলও খেতে পারেন অনায়াসে। ঘোল খেলেও একই ধরনের উপকার পাওয়া যায়। এটি খেলে শরীরে জলের চাহিদা কমে। এমনকি খাবার হজম করার ক্ষেত্রেও সুবিধা হয়। ডায়াবিটিস রোগীরা ঘোল খেলে গরমেও কাহিল হবেন না।

স্যালাড: প্যাচপ্যাচে গরমের সময়ে স্যালাড খাওয়া খুবই ভালো। শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ পাওয়া যায় এই স্যালাড থেকে। এছাড়া আর্দ্রতা বজায় রাখে শরীরের কোষে কোষে। এতে ফাইবার রয়েছে বলে ডায়াবিটিসের রোগীদের জন্য স্যালাড খুবই কাজের। 

লেবুর জল: গরমে শরীর আর্দ্র রাখা খুবই দরকারি। কিন্তু তার জন্য যেকোনও সরবৎ খাওয়া মোটেই ভালো নয়। বরং এই সময়ে লেবুর জল খেতে পারেন। এই জলে চিনি মেশাতে হয় না। তাই এই জল খেলে একদিকে শরীর ভালো থকবে অন্যদিকে ডায়াবিটিসের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। 

ডাবের জল: ডাবের জলও শরীর ঠান্ডা রাখে। এছাড়াও ডায়াবিটিসে যাঁরা ভুগছেন, তাঁরা এই জল খেতে পারেন। কারণ এটি খেলে ব্লাড সুগারের মাত্রা মোটেই বাড়ে না। বরং শরীরের আর্দ্রতা বজায় থাকে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের পেছনে দাঁড়িয়ে রয়েছেন এক যাত্রী, বসার সিট নেই! ফিরে এল ইন্ডিগোর বিমান ভয়াবহ ঝঞ্ঝায় দুর্ঘটনার কবলে লন্ডন থেকে সিঙ্গাপুরগামী বিমান, মৃত ১,আহত বহু সাগরে তৈরি ঘূর্ণাবর্ত, গভীর নিম্নচাপ ২দিন পরে, বাংলায় ভারী বৃষ্টি কবে থেকে? ভোটের আগে বড় স্বস্তি BJP প্রার্থী রেখা পাত্রর, রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট বুদ্ধপূর্ণিমা ২০২৪ এ গজলক্ষ্মী সহ বহু শুভ যোগ! তুলা সহ ৩ রাশির সৌভাগ্য তুঙ্গে দেবের উত্থানের গল্প এবার বড়পর্দায়! বায়োপিকে ঝলক প্রকাশ্যে আসতেই হেসে খুন সবাই পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’ হামলাকারীকে ছাড়, আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা দিল পুলিশ ‘জগন্নাথদেবও মোদীর ভক্ত’, মন্তব্যের পর ৩ দিনের উপবাসের পথে BJPর সম্বিত পাত্র

Latest IPL News

ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.