বাংলা নিউজ > টুকিটাকি > Mustard Oil: রান্নায় যে সর্ষের তেল ব্যবহার করেন সেটা আদৌ খাঁটি তো? পরীক্ষা করুন এই উপায়ে
সর্ষের তেল যাচাই করার উপায়

Mustard Oil: রান্নায় যে সর্ষের তেল ব্যবহার করেন সেটা আদৌ খাঁটি তো? পরীক্ষা করুন এই উপায়ে

  • Mustard Oil: সর্ষের তেল ছাড়া রান্না এ যেন ঘোড়ার ডিম দেখতে পাওয়ার সামিল! কিন্তু রান্নায় আপনি যে সর্ষের তেল ব্যবহার করছেন সেটা আদৌ খাঁটি কিনা জানেন তো?

ভাজাভুজি থেকে ঝোল, ঝাল সহ একাধিক খাবারই সর্ষের তেল ছাড়া অসম্পূর্ণ। এমন বেশ কিছু রান্না আছে যেগুলো সর্ষের তেল ছাড়া কার্যত অসম্ভব। আর তাছাড়া মাংস বা মাছের ঝোল অথবা পাতুরি কিংবা সর্ষে ইলিশের মতো পদের স্বাদ সর্ষের তেলের কারণেই বাড়ে। বিকেলের জলখাবারের মুড়ি মাখাও সর্ষের তেল ছাড়া অসম্ভব। তাই নিত্য জীবনে যে তেলের এত প্রয়োজনীয়তা সেই তেল আসল না নকল সেটা খাওয়ার আগে যাচাই করে নিন।

অধিকাংশ সময় বাজারে যে সর্ষের তেল পাওয়া যায় সেগুলোতে ভেজাল মেশানো থাকে। ফলে কোনটা যে খাঁটি আর কোনটা যে নকল সেটা বোঝা দায়। কিন্তু ভেজাল তেল খেলে যে শরীর খারাপ হবে সেটা তো নতুন করে বলতে হবে না। তাই আপনি বাজার থেকে যে তেল কিনে আনছেন সেটা খাঁটি না ভেজাল যাচাই করুন এভাবে।

সর্ষের তেল যাচাই করার উপায়:

১. ফ্রিজে সর্ষের তেল রাখুন। যদি দেখেন যে তেল জমাট বেঁধে যাচ্ছে তাহলে বুঝবেন সেটা ভেজাল। খাঁটি সর্ষের তেল কখনই জমাট বাঁধে না।

২. তেল কেনার সময় সর্ষের তেলকে তালুতে ঘষে দেখুন, যদি তেল ভাব ছেড়ে যায় তাহলে বুঝবেন যে এটা ভেজালযুক্ত।

৩. এছাড়াও আরেকটা উপায় আছে। এতে কোনও পরীক্ষা করার নলে সর্ষের তেল দিন কয়েক ফোঁটা তাতে নাইট্রিক অ্যাসিড দিয়ে দেখুন। যদি নলে থাকা মিশ্রণের রঙ লাল হয়ে যায় তাহলে সেটা মোটেই খাঁটি নয়। বরং তাতে মিশে আছে ভেজাল।

৪. সর্ষের তেল খানিকটা কালচে বর্ণের হয়।

বন্ধ করুন