বাংলা নিউজ > টুকিটাকি > Dooars Forest Re-open: তিন মাস পর খুলল ডুয়ার্সের জঙ্গলের দরজা, সাফারি-টিকিট সবই চড়া

Dooars Forest Re-open: তিন মাস পর খুলল ডুয়ার্সের জঙ্গলের দরজা, সাফারি-টিকিট সবই চড়া

তিন মাস পরে খুলছে জঙ্গলের দরজা। প্রতীকী ছবি

এবার গরুমারা নিয়ে পর্যটকদের মধ্যে বাড়তি কিছুটা উৎসাহ রয়েছে। কারণ গরুমারাতে এবার ফের হাতি সাফারির ব্যবস্থা করা হচ্ছে। তবে এবার জঙ্গলের প্রবেশমূল্য নিয়ে কিছুটা চিন্তায় পর্যটকরা।

উত্তরবঙ্গের জঙ্গলগুলি বন্ধ ছিল তিন মাস। শনিবার থেকে খুলে গেল জঙ্গলের দরজা। মূলত বর্ষার সময়টা বন্য জীবজন্তুদের প্রজনন ঋতূ বলে ধরা হয়। সেই সময়টাতে বন্ধ থাকে জঙ্গলের দরজা । অর্থাৎ পর্যটকদের প্রবেশ নিষেধ থাকে জঙ্গলে। কিন্তু দীর্ঘ তিন মাস পরে শনিবার খুলে দেওয়া হল জঙ্গল। এটাই চিরাচরিত রীতি। প্রতিবারই ১৬ সেপ্টেম্বর জঙ্গল খুলে দেওয়া হয়। এবার গোরুমারা, বক্সা, জলদাপাড়া, চাপড়ামারি সহ বিভিন্ন অভয়ারণ্য ও জঙ্গলের দরজা খুলে যাচ্ছে।

তবে এবার গরুমারা নিয়ে পর্যটকদের মধ্যে বাড়তি কিছুটা উৎসাহ রয়েছে। কারণ গরুমারাতে এবার ফের হাতি সাফারির ব্যবস্থা করা হচ্ছে। তবে এবার জঙ্গলের প্রবেশমূল্য নিয়ে কিছুটা চিন্তায় পর্যটকরা।

এবার বক্সার জঙ্গলে ঢুকতে গেলে ১৫০ টাকা মাথাপিছু টিকিট করা হয়েছে। আগে ছিল এটা ১২০ টাকা। এরপর গাড়ির খরচ রয়েছে । আগে সেটা ছিল ৪০০ টাকা। বর্তমানে সেটা বৃদ্ধি করে ৪৮০ টাকা করা হচ্ছে।

অন্যদিকে সূত্রের খবর, জলদাপাড়ায় এবার প্রবেশ করতে গেলে মাথাপিছু ২০০ টাকা টিকিট কাটতে হবে। আগে এটা ছিল ১২০ টাকা। আর হাতি সাফারির খরচও একলাফে ১০০ টাকা বৃদ্ধি করা হচ্ছে। ৯০০ টাকা থেকে বাড়িয়ে এটা ১০০০ টাকা করা হচ্ছে।

প্রতি বছর ১৬ জুন থেকে ৩ মাসের জন্য় জঙ্গল বন্ধ রাখা হয়। এই সময় পর্যটকদের প্রবেশ নিষেধ। তবে জঙ্গল খোলায় এলাকার পর্যটন ব্যবসায়ীরা অত্যন্ত খুশি। তবে সেই সঙ্গেই জঙ্গলের প্রবেশমূল্য বৃদ্ধি পাওয়ার জেরে কিছুটা উদ্বেগে আছেন তাঁরা। তবে তাঁদের একাংশের মতে, এবার পুজোর মরশুমে রেকর্ড সংখ্যক পর্যটক আসতে পারেন ডুয়ার্সে।

তার প্রস্তুতি চলছে পুরোদমে। সাফারির জন্য় গাড়িগুলিকে তৈরি রাখা হচ্ছে। পর্যটন ব্যবসায়ীরাও এনিয়ে অত্যন্ত খুশি। নতুন করে আয়ের রাস্তা খুলে যেতে পারে। দীর্ঘ তিন মাস পরে ফের জঙ্গল খুলে যাওয়ার ঘটনায় নতুন আশায় বুক বাঁধছেন পর্যটন ব্যবসায়ীরা।

 

টুকিটাকি খবর

Latest News

এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের দেশের ৯৫ শতাংশ মানুষ মুসলমান, তবু এখানে নিষিদ্ধ হিজাব! এবার জরিমানার অঙ্কও বাড়ল ৩ মার্চ থেকে ৭ জুলাই, তারপর হল ২৩ জুন, আর এবার স্থগিত NEET-PG, অসহায় প্রার্থীরা তুলসী গাছে জল দেন? এই ধাতুর পাত্র থেকে দিন! টাকার অভাব কেটে যাবে কেদারনাথের শ্যুটিং চলাকালীনই সারার নামে ৫ কোটির মামলা করেন নির্মাতারা! কেন? এই ৫ সবজির খোসা ফেলে খান? জানেন কত বড় ভুল করছেন বাংলায় আবার উঠে এল জঙ্গিযোগ, এসটিএফের গোপন অভিযানে গ্রেফতার একাধিক শনিবার আসতেই লাফিয়ে বাড়ল আয়, ৯ দিনে মোট কত লক্ষ্মীলাভ হল চান্দু চ্যাম্পিয়নের? ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা গম্ভীর একজন যোদ্ধা, তবে ওকে সকলে ভুল বোঝে… কিন্তু কেন? গল্প শোনালেন অশ্বিন

T20 WC 2024

এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.