বাংলা নিউজ > টুকিটাকি > Vaccine against Omicron: সকলের ওমিক্রন হবে, কোনও বুস্টার বাঁচাতে পারবে না: দাবি বিশেষজ্ঞের
সবাই ওমিক্রনে আক্রান্ত হতে পারেন কি? (ফাইল ছবি)
সবাই ওমিক্রনে আক্রান্ত হতে পারেন কি? (ফাইল ছবি)

Vaccine against Omicron: সকলের ওমিক্রন হবে, কোনও বুস্টার বাঁচাতে পারবে না: দাবি বিশেষজ্ঞের

  • যেভাবে ওমিক্রন ছড়াচ্ছে, তাতে একে আটকানোর উপায় নেই। এমনই বলছেন বিজ্ঞানী। 

ওমিক্রনের সংক্রমণের হার এত বেশি, সবাই এতে সংক্রমিত হবেন। এমনই দাবি বিশেষজ্ঞের। কোনও বুস্টার ডোজ বা টিকা এ থেকে বাঁচাতে পারবে না। এমন কথাই বলছেন তিনি। 

হালে এনডিটিভিকে এক সাক্ষাৎকার দিয়েছেন Indian Council of Medical Research-এর Scientific Advisory Committee of the National Institute of Epidemiology-র চেয়ারপার্সন জয়প্রকাশ মুলিয়িল। সেখানেই তিনি বলেছেন, ওমিক্রনকে থামানো অসম্ভব। সকলেরই এটি হবে। গোটা পৃথিবীর ছবি দেখেই তা বোঝা যাচ্ছে। 

তবে পাশাপাশি তিনি এটিও জানিয়েছেন, কোভিড মোটেই আর কোনও ভয় পাওয়ার মতো অসুখ নয়। ক্রমশ এর ক্ষমতা কমে এসেছে। এখন হাসপাতালে ভর্তি না হয়েও একে সামলানো যায়। মানুষও বুঝে গিয়েছেন, কী করে এটিকে নিয়ে চলতে হবে। ডেল্টার চেয়ে ওমিক্রন যথেষ্টই কম ক্ষতিকারক— এমনই বলছেন তিনি। 

যাঁদের বিশেষ উপসর্গ নেই, তাঁদের পরীক্ষা করানোরও দরকার নেই বলে মনে করছেন তিনি। তাঁর মতে, দু’দিনে ওমিক্রনের সংক্রমণ দ্বিগুণ হয়ে যাচ্ছে। পরীক্ষা করে যত ক্ষণে ফল হাতে আসবে, তত ক্ষণে সংক্রমিত মানুষটি আরও অনেককে কোভিড দিয়ে দিয়েছেন। তাঁর মতে, এটিই অতিমারির বিবর্তন। এখন আর একে কোনও ভাবেই আটকানো যাবে না। ওমিক্রন সকলের শরীরেই ছড়াবে। কোনও বুস্টার ডোজ দিয়েও একে আটকানো যাবে না।

কিন্তু তাহলে সরকারি ভাবেই বুস্টার দেওয়ার কথা কেন বলা হচ্ছে? তাঁর মতে, ৬০ বছরের উপরের যাঁদের কো-মর্বিডিটি আছে, যাঁরা জটিল অসুখে ভুগছেন, দেখা গিয়েছে, তাঁদের অনেকের শরীরে দু’টি ডোজ ঠিক করে কাজ করছে না। তাই তাঁদের জন্যই শুধু কাজে লাগতে পারে বুস্টার ডোজ। বাকিদের প্রয়োজন নেই। 

তাঁর মতে, আমাদের মধ্যে ৮০ শতাংশ মানুষই কোনও দিন জানতে পারবেন না, তাঁদেরও এই সংক্রমণটি হয়েছিল। ফলে এটি নিয়ে আর ভয় পেয়ে লাভ নেই।

বন্ধ করুন