বাংলা নিউজ > টুকিটাকি > Hair Care Home Remedies: কেশুতি পাতা থেকে তিল, ঘন কালো চুল পেতে কিম্বা হেয়ার কালার করতে এই ঘরোয়া উপায়গুলি কার্যকরি
চুলের ন্যাচরাল কালার করুন বাড়িতে বসে।
চুলের ন্যাচরাল কালার করুন বাড়িতে বসে।

Hair Care Home Remedies: কেশুতি পাতা থেকে তিল, ঘন কালো চুল পেতে কিম্বা হেয়ার কালার করতে এই ঘরোয়া উপায়গুলি কার্যকরি

  • তেলে কালো তিল দিয়ে এক দুই দিন রেখে দিন। চুলে হেনা করার সময় মেহেন্দিতে এই মিশ্রণটি ঢেলে দিন। তারপর তা গরম করে চুলে লাগান। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। 

চুল পড়ে যাওয়া কিম্বা চুল পেকে যাওয়া, আধুনিক ব্যস্ত জীবনের একটি বড় সমস্যা। চারিদিকের দূষণের মধ্যে থেকে চুলের সতেজভাবকে ধরে রাখা প্রায় অসম্ভব হয়ে যায়। তারসঙ্গে টেনশন জুটি বাঁধলে তো কথাই নেই। আলাদা করে পাকা চুলের সমস্যা ও চুল পড়ে যাওয়ার বিপদ দেখা যায়। এই পরিস্থিতিতে অনেকেই চুলে হেয়ার কালার করতে চান। আবার অনেকেই চুল কালো করতে চান। এজন্য স্যালোঁ বা বিউটি পার্লার যেতে হবে না। ঘরে বসেই করে নিতে পারেন এই হেয়ার কালার। জানুন কিছু টিপস।

কেশুতি পাতা

আশপাশের বাগানে, পাঁচিলে, কিম্বা মাঠের পরিষ্কার জায়গায় প্রায়শই কেশুতি পাতা দেখা যায়। তা বাড়িতে এনে জলে ফুটিয়ে নিয়ে তা মাথায় লাগিয়ে ব্যবহার করতে পারেন। এতে চুল কালো হয়। চুল পড়ে যাওয়ার জায়গায় ঘন চুলও গজিয়ে যায়। বহুক্ষণ কম্পিউটার বা টিভির সামনে বসে থাকলে কি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে?

হেনা, কাড়ি পাতা, তিল দিয়ে হেয়ার কালার

তেলে কালো তিল দিয়ে এক দুই দিন রেখে দিন। চুলে হেনা করার সময় মেহেন্দিতে এই মিশ্রণটি ঢেলে দিন। তারপর তা গরম করে চুলে লাগান। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সকালে উঠেই কামড় দিন কাঁচা হলুদে! ভুঁড়ির মেদ ঝরিয়ে ওজন কমানোর টিপস দেখে নিন

কফি

চুলে মেহেন্দি করার সময়, তার আগে তাতে কফি পাউডার দিয়ে নিন, যদি চুলকে ব্রাউন শেড দিতে চান তো। তারপর সেই মেহেন্দি লাগিয়ে তা শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

বীট ও হেনা

চুলের জন্য বীট একটি উপকারি দিক। হেনা করার সময় তাতে বীটের রস দিয়ে করলে তা ন্যাচারল হেয়ার কালার দেয়। এটি কন্ডিশনার হিসাবেও খুবই ভাল কাজ দিয়ে থাকে। এছাড়া চুলে গাঢ় লাল জাতীয় রঙ করতে হলে নারকেল তেলে বীটের রস ফুটিয়ে তা লাগিয়ে নিন। এক ঘণ্টা পর চুলে ঈষদোষ্ণ জল দিয়ে ধুয়ে নিন। থাকবে ন্য়াচরাল কালার।

চা পাতা

হেনা করার আগে একটু জলে লেবুর রস আর চা পাতা দিয়ে নিন।এরপর তা মেহেন্দিতে দইয়ের সঙ্গে দিয়ে মিশ্রণ তৈরি করুন। আর তা চুলে লাগিয়ে নিন। পেয়ে যাবেন আকর্ষণীয় চুলের রঙ।

বন্ধ করুন