বাংলা নিউজ > টুকিটাকি > Tomato Facial For Sun Tan: মাত্র ২০ দিনে কমবে ট্যান, পাবেন ফরসা ত্বক, জানুন কীভাবে করবেন টমেটো ফেসিয়াল
ট্যান দূর করতে করুন টমেটো ফেসিয়াল।

Tomato Facial For Sun Tan: মাত্র ২০ দিনে কমবে ট্যান, পাবেন ফরসা ত্বক, জানুন কীভাবে করবেন টমেটো ফেসিয়াল

  • মুখ-ঘাড়-গলার থেকে ট্যান দূর করতে করুন এই টমেটোর ফেসিয়াল। 

শুধুমাত্র গরমে নয় ট্যান পড়ে শীতকালেও। দীর্ঘক্ষণ সূর্যের সংস্পর্শে থাকলেই ট্যান পড়ে ত্বকে। তাই বাইরে যাওয়ার আগে শীত-গ্রীষ্ম-বর্ষা সানস্ক্রিন মাখার পরামর্শ দেওয়া হয়। তবে ঘরোয়া উপায়েও ত্বকে পড়া ত্বক দূর করা সম্ভব। ব্যবহার করে দেখতে পারেন টমেটো। আসুন দেখে নেই কীভাবে তা ব্যবহার করবেন। 

টমেটো ক্লিনজার

টমেটো ক্লিনজার তৈরি করতে টমেটোর রসে এক চা চামচ নিম পাতার গুঁড়া মেশাতে হবে। এবার তা দিয়ে মুখ হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে নিন।

টমেটো স্ক্রাব

টমেটো স্ক্রাব তৈরি করতে আপনাকে একটি গোটা টমেটো নিতে হবে এবং উপরের থেকে কিছুটা কেটে নিতে হবে। তারপর এই কাটা অংশে চালের গুঁড়ো লাগিয়ে মুখে ঘষে নিন। মুখের পাশাপাশি শরীরের অন্য অংশেও রোদে পোড়া দাগ তুলতে এই স্ক্রাব ব্যবহার করতে পারেন। 

টমেটো ফেসপ্যাক

একটি টমেটো গ্রেট করে সেটার রস ছেঁকে নিন। এই রসে এক চামচ মুলতানি মাটি দিন। এতে মিশ্রণটা একটু ঘন হয়ে যাবে। এটি মুখে ১৫-২০ মিনিটের জন্য রেখে তারপর মুখ পরিষ্কার করুন। এতে মুখ পরিষ্কার দেখাবে। মুখ ধোওয়ার পর ইচ্ছা করলে চালের জল টোনার হিসেবে লাগাতে পারেন, এতে ত্বক আরও ফর্সা হবে।

টমেটো জেল

টমেটো জেল তৈরি করতে টমেটোর রসে এক চা চামচ অ্যালোভেরা জেল, নারকেল তেল কয়েক ফোঁটা দিয়ে ভালো করে মিশিয়ে মুখে লাগান। মুখে ১০ মিনিটের জন্য রেখে দিন, তারপর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।

সপ্তাহে দু'বার টমেটো ফেসিয়ালের এই প্রক্রিয়াটি ধাপে ধাপে করুন, কয়েক দিনেই রোদে পোড়া ভাব দূর হয়ে যাবে।

বন্ধ করুন