বাংলা নিউজ > টুকিটাকি > How to control diabetes- ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন? পান করুন ঢ্যাঁড়স ভেজানো জল
ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে ঢেঁড়স ভেজানো জল

How to control diabetes- ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন? পান করুন ঢ্যাঁড়স ভেজানো জল

Benefits of drinking water soaked in ladies finger to prevent diabetes- চিকিৎসকদের মতে, ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের জন্য ঢ্যাঁড়স ভেজানো জল খুবই উপকারী। ঢ্যাঁড়স থাকা ফাইবার যেমন শর্করা মাত্রা ঠিক রাখে, তেমনি কম ক্যালোরি থাকার জন্য ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে।

আমরা অনেকেই ঢ্যাঁড়স সবজিটিকে খেতে খুব পছন্দ করি না। যদিও আমরা প্রত্যেকেই জানি ঢ্যাঁড়স একটি খুবই উপকারী সবজি। দেহের ওজন ঠিক রাখা, পেট পরিষ্কার রাখা, বা দৃষ্টিশক্তি ঠিক রাখতে ঢ্যাঁড়স খুবই উপযোগী। এছাড়া চিকিৎসকরা জানাচ্ছেন শরীরে শর্করার মাত্রা ঠিক রাখতেও ঢ্যাঁড়স খুবই কার্যকর। সেই কারণেই ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের পক্ষেও ঢ্যাঁড়স খুবই  উপযোগী।

ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের পক্ষে সবচেয়ে উপকারী হল, ঢ্যাঁড়স ভেজানো জল।  ঢ্যাঁড়স এমন একটি সবজি যা ফাইবার, ভিটামিন বি৬, বিটা-ক্যারোটিন, লুটেইন এবং ফোলেট-সহ বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ। এই সবজিতে থাকা দ্রবনীয় ফাইবার শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া এই ফাইবার পাচন প্রক্রিয়ার গতিবেগ কমায়। ফলে খাবার খাওয়ার পর ধীরে ধীরে রক্তে শর্করার পরিমাণ বাড়ে। ঢ্যাঁড়সে ক্যালোরির মাত্রাও বেশ কম, ফলে ওজন নিয়ন্ত্রণে রাখতেও ঢ্যাঁড়স বেশ কার্যকর।

ঢ্যাঁড়সের জল তৈরি করবেন কীভাবে?

১) ৪-৫টি ঢ্যাঁড়স ভাল করে ধুয়ে প্রান্তগুলি কেটে বাদ দিন। তারপর সবকটি ঢ্যাঁড়স লম্বালম্বিভাবে কেটে ফেলুন।

২) একটি কাঁচের জারে তিন কাপ জল ঢেলে তাতে ঢ্যাঁড়সগুলি দিয়ে দিন। সারারাত এই ভাবে ভিজিয়ে রাখুন। 

৩) সকালে ওই জলের মধ্যেই ঢ্যাঁড়সগুলি ভাল করে চিপে অতিরিক্ত জলটা বার করে নিন। তারপর ফেলে দিন ঢ্যাঁড়সগুলি। এই জলটি পান করলেই ডায়াবিটিসে মিলতে পারে উপকার।

কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডায়াবিটিসের মাত্রা অনুযায়ী ঢ্যাঁড়সের জল খাওয়া ঠিক হবে কি না সেই বিষয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। 

 

 

  

 

বন্ধ করুন