বাংলা নিউজ > টুকিটাকি > প্রায়ই পেটের সমস্যায় ভুগছেন, এগুলোই কারণ নয় তো?

প্রায়ই পেটের সমস্যায় ভুগছেন, এগুলোই কারণ নয় তো?

পেটের সমস্যায় ভোগার কারণ।

আপনার রোজের কিছু ভুলই আপনার পেট খারাপের কারণ হতে পারে। 

অনেকেই আছেন যাঁদের পেটের সমস্যা লেগেই থাকে। একটু গোলমাল হলেই বারবার বাথরুম আর ঘর করতে করতেই প্রাণ ওষ্ঠাগত হয়ে পড়েন। কেউ কেউ তো আবার বোঝেনই না, তাঁদের পেটের সমস্যা হওয়ার পিছনে ঠিক কী কারণ আছে। একগাদা ওষুধ দোকান থেকে কিনে এনে খেয়ে নিয়ে নিজেরাই ডাক্তারি ফলান। তবে, আপনার দৈনন্দিন জীবনযাত্রার ওপর একটু কড়া নজর দিলেই বুঝতে পারবেন পেট খারাপের আসল কারণ।

একটা নির্দিষ্ট রুটিন মেনে চলার অভ্যাস না থাকলে এই সমস্যা হবেই। দিনের নির্দিষ্ট সময় ঘুম থেকে উঠুন। তারপর সময়মতো ব্রেকফাস্ট করে নিন। লাঞ্চ আর ডিনারের সময়ও থাক বাধাধরা। ঘুমোতে যেতে দেরি করলেও চলবে না কিন্তু। যখনই আপনি নিজের জীবন একটা নির্দিষ্ট রুটিনে নিয়ে আসবেন, দেখবেন সময় মতো খাওয়া-দাওয়া করছেন। যার ফলে পেটে গ্যাস হচ্ছে না। কিছুদিনের মধ্যেই উপকার পাবেন হাতেনাতে।

জল ঠিকমতো না খেলে কিন্তু পেটের সমস্যা হবেই। শুধু তাই নয়, কম জল খেলে শরীর শুষ্ক হয়ে গিয়ে আরও নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই এবার থেকে প্রতিদিন ৩-৪ লিটার জল অবশ্যই খান। 

অনেকেই আছেন রোজ বাইরের খাবার খান। হয় অনলাইনে খাবার অর্ডার করেন অথবা অফিস থেকে ফেরার পথে কোনও তেলেভাজা, রেস্তোরাঁ, ফুচকার দোকানের সামনে দাঁড়িয়ে পেটপুজো সেরে আসেন। রোজ তেলমশলা যুক্ত খাবার খেলে যতই ওষুধ খান, পেট খারাপ সারবে না। 

পেট খারাপের একটা বড় কারণ হতে পারে ইমিউনিটি ক্ষমতা কম থাকা। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে ব্যাক্টেরিয়া খুব সহজেই বাসা বাঁধে শরীরে। তাই ঋতুকালীন সবজি ও ফল অবশ্যই খাবেন। এগুলো আপনার ইমিউনিটি বাড়াতে সাহায্য করবে। সঙ্গে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন যদি পেটের সমস্যা বেশি হয়। নিজে কিনে, বা মেডিসিনের দোকানের বিক্রেতার কথায় ওষুধ না খাওয়াই ভালো। 

টুকিটাকি খবর

Latest News

পার্লামেন্টে আস্থা ভোটে পরাজিত নেপালের প্রধানমন্ত্রী, এবার কী হবে? অনন্ত ব্রিগেড লেখা ব্লাউজ জ্যাকেট পরে আম্বানিদের বিয়েতে হাজির অনন্যা-সারা এবার রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল মমতার সরকার, কারণটা কী? অনন্ত-রাধিকার বিয়েতে একেবারে দেশি স্টাইলে মাথায় পাগড়ি বাঁধলেন জন সিনা! জোমাটোর খাবারে ধারালো বস্তু, কাস্টমার কেয়ার কী করল জানেন! রাগ হবে আপনারও আগামিকাল কেমন কাটবে আপনার? জেনে নিন ভাগ্যের আগাম খবর? রইল ১৩ জুলাইয়ের রাশিফল অফিসে না এলে ভ্যারিয়েবল পে দেব না! TCS-র আদেশ উপেক্ষা ৩০% কর্মীর, কী হবে এবার? আমাদের কাছে আরও একটি ম্যাচ- Asia Cup খেলতে নামার আগে পাকিস্তান নিয়ে দাবি হরমনের নাইট রাইডার্সের সঙ্গে যুক্ত হলেন মহিলা ক্রিকেটের কিংবদন্তি ঝুলন গোস্বামী পাশে নেই নাতাশা, আম্বানির ছেলের বিয়েতে হার্দিকের গলায় ভালোবাসার ছোঁয়া

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.