বাংলা নিউজ > টুকিটাকি > মেঘালয়ের শিল্পী সিলভি পাশা পেয়েছেন এবছর পদ্মশ্রী, জানুন তাঁর অবদান

মেঘালয়ের শিল্পী সিলভি পাশা পেয়েছেন এবছর পদ্মশ্রী, জানুন তাঁর অবদান

খ্যাতনামা আদিবাসী সঙ্গীত রচয়িতা, পরিচালক এবং শিক্ষক কং সিলবি পাসাহ (সিলভি পাশা) ২০২৪ সালের পদ্মশ্রী পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

খ্যাতনামা আদিবাসী সঙ্গীত রচয়িতা, পরিচালক এবং শিক্ষক কং সিলবি পাসাহ (সিলভি পাশা) ২০২৪ সালের পদ্মশ্রী পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

খ্যাতনামা আদিবাসী সঙ্গীত রচয়িতা, পরিচালক এবং শিক্ষক কং সিলবি পাসাহ (সিলভি পাশা) ২০২৪ সালের পদ্মশ্রী পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। প্রতি বছর চলতি প্রথানুসারে, প্রজাতন্ত্র দিবসের আগে ভারতের রাষ্ট্রপতি রাষ্ট্রপতি ভবনে মার্চ-এপ্রিল মাসের মধ্যে এক অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন এবং আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করেন। 

৭১ বছর বয়সী, শিলং-এর রিয়াতসামথিয়ার বাসিন্দা কং পাশাকে 'শিল্পকলা' ক্ষেত্রে বিশিষ্ট সেবার জন্য নির্বাচিত করা হয়েছে। কং সিলবি একজন বিখ্যাত গারো-জয়ন্তিয়া শিল্পী, সুরকার, কবি, নাট্যকার, নৃত্য পরিচালক এবং স্কুল শিক্ষক। তিনি তার জীবনের সবকিছু উৎসর্গ করেছেন, গবেষণা, সংরক্ষণ, সমুন্নতি এবং বহুমুখী কিন্তু অর্থপূর্ণ গারো ও পনার (জয়ন্তিয়া) ঐতিহ্যবাহী সঙ্গীত, নৃত্য ও লোকনাট্যকে এগিয়ে নেওয়ার কাজে, শুধুমাত্র একজন স্কুল শিক্ষক হিসেবে নয়, বরং ঐতিহ্যবাহী নাটক, সঙ্গীত এবং শিল্পের সাধারণ শিক্ষক হিসেবেও। 

পাশার নিঃস্বার্থ ও বিপুল অবদানের জন্য রাজ্য, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অগণিত পুরষ্কার লাভ করেছেন এবং খ্যাতি অর্জন করেছেন। এইগুলোর মধ্যে রয়েছে ‘জাতীয় শিক্ষক পুরস্কার’ যা তিনি ২০০৬ সালের ৬ সেপ্টেম্বর রাষ্ট্রপতি এ.পি.জে. আব্দুল কালামের কাছ থেকে গ্রহণ করেন এবং গত বছর ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুরের কাছ থেকে ২০২১ সালের জন্য সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার লাভ করেন।

কং সিলবি বিভিন্ন সাহিত্যিক ও সামাজিক সংগঠনের সদস্য এবং তার কিছু প্রকাশনা অন্তর্ভুক্ত রয়েছে 'কা জিংশাই কি কিনথেই মিন্টা' কবিতা, প্রথম খাসি ভাষার কবিতার সংকলন, শর্ট ড্রামা - উ কিল্যাং বাদ উ সিম্পার এবং 'কা পুট কা টেম উ খাসি' এবং আসল খাসি বাদ্যযন্ত্র (কা সুর নংকিংডং)।

বর্তমানে, কং সিলবি খাসি জয়ন্তিয়া লোকনৃত্য, লোকগীতি এবং ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের জন্য একটি প্রতিষ্ঠান পরিচালনা করছেন। তিনি একজন দৃঢ়প্রতিজ্ঞ সাमाজিক কর্মী এবং মেঘালয় স্কাউটস অ্যান্ড গাইডস আন্দোলনের পৃষ্ঠপোষক সদস্য।

বলাবাহুল্য, পদ্ম পুরস্কার ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মাননাগুলির মধ্যে অন্যতম, যা তিনটি শ্রেণিতে প্রদান করা হয়: পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। এই পুরস্কারগুলি বিভিন্ন ক্ষেত্রে প্রদান করা হয়, যেমন- শিল্প, সমাজকর্ম, জন কল্যাণ, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, সিভিল সার্ভিস ইত্যাদি। ‘পদ্মবিভূষণ’ অসামান্য ও বিশিষ্ট সেবার জন্য প্রদান করা হয়; ‘পদ্মভূষণ’ উচ্চ পর্যায়ের বিশিষ্ট সেবার জন্য প্রদান করা হয়; এবং ‘পদ্মশ্রী’ যেকোনো ক্ষেত্রে বিশিষ্ট সেবার জন্য প্রদান করা হয়।

 

টুকিটাকি খবর

Latest News

খড়গপুরে প্রকাশ্যে চলল গুলি, পার্টি অফিসের পাশেই গুলিবিদ্ধ তৃণমূল কর্মী সোনাক্ষী-জাহিরের বিয়েকে ‘লাভ জিহাদ’ তকমা, বিক্ষোভ বিহারে, ফুঁসলেন শক্রঘ্ন ব্রিটানিয়া কোম্পানি বাংলা থেকে যাচ্ছে না, বিজেপিকে তুলোধনা করলেন সাগরিকা ক্রমতালিকার অবস্থানের ভিত্তিতে প্যারিস অলিম্পিক্সের কোটা পেল ভারতীয় আর্চারি দল ‘খারাপ সময় একমাত্র পন্তই আমার পাশে ছিল’! ব্যর্থতা নিয়ে মুখ খুললেন নীতীশ রানা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের শুভ জন্মদিন করিশ্মা কাপুর: ৫০এও ধরে রেখেছেন নিজের এভারগ্রিন বিউটি, দেখে নিন ছবি ভারতের সংসদে শপথ নিয়ে প্যালেস্তাইনের নামে জয়ধ্বনি ওয়াইসির, বিতর্ক তুঙ্গে বাংলা ছবির প্রযোজকদের জন্য সুখবর, কমল ছবি প্রদর্শনের খরচ, দর্শকের পকেট কি বাঁচবে

T20 WC 2024

IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.