বাংলা নিউজ > টুকিটাকি > PM on Role of women in Changing India: দেশের উন্নতিতে মহিলাদের ভূমিকা বেড়েই চলেছে, বললেন প্রধানমন্ত্রী
ভারতে মহিলাদের ভূমিকা বাড়ছে, বললেন প্রধানমন্ত্রী। সোমবার নয়া দিল্লিতে।

PM on Role of women in Changing India: দেশের উন্নতিতে মহিলাদের ভূমিকা বেড়েই চলেছে, বললেন প্রধানমন্ত্রী

  • জাতীয় মহিলা কমিশনের একটি অনুষ্ঠানে গিয়ে প্রধানমন্ত্রী এই কথা বলেন। জানান, মহিলাদের হাতেই এখন দেশের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব। 

দেশ এগিয়ে চলেছে। আর এই ‘নতুন ভারত’-এ বাড়ছে মহিলাদের ভূমিকা। জাতীয় মহিলা কমিশনের দায়িত্ব বাড়ছে। অন্য বহু দেশের থেকে নারীসুরক্ষা এবং মহিলাদের গুরুত্বের বিষয়ে ভারত অনেক এগিয়ে। জাতীয় মহিলা কমিশনের ৩০তম জন্মদিবসের অনুষ্ঠানে এসে এই কথা বললেন প্রধামন্ত্রী। 

সোমবার জাতীয় মহিলা কমিশন বা NCW-র অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশ বদলাচ্ছে। মহিলাদের ভূমিকা বাড়ছে। ফলে জাতীয় মহিলা কমিশনের গুরুত্বও বাড়ছে। প্রতিটি রাজ্যের মহিলা কমিশনেরও কাজ বেড়েছে। মহিলারা নতুন দিশা পাচ্ছেন এর ফলে।’

এর পাশাপাশি মহিলা উদ্যোগপতিদের আলাদা করে গুরুত্ব দেওয়ার কথাও বলেছেন প্রধানমন্ত্রী। বলেছেন, মহিলারা শুধু গেরস্থালির কাজই করবে— এমন ধারণা থেকে বেরিয়ে আসার সময় হয়েছে। ২০১৬ সালের পরে প্রায় ৬০ হাজার স্টার্টআপ তৈরি হয়েছে ভারতে। প্রধানমন্ত্রীর কথায়, তার অন্তত ৪৫ শতাংশই মহিলাদের দ্বারা পরিচালিত। এটি থেকেই বোঝা যায়, আগামী দিনে ভারতে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে মহিলারা বড় ভূমিকা নিতে চলেছেন।

‘যে দেশগুলি সবেচেয়ে লম্বা মাতৃত্বকালীন ছুটি দেয়, ভারত তার মধ্যে রয়েছে। বিবাহ যাতে মে

He pointed out that since 2015, about 185 women have been honoured with Padma Awards, and said that the government has become more sensitive towards women in the last seven years.

“Today India is among the countries with provision of maximum maternity leave. Marriage at an early age does not hinder the education and career of daughters so the age of marriage of daughters is being attempted to be raised to 21 years," he said, alluding to a litigation that brings marriageable age for women at par with men.

বন্ধ করুন