বাংলা নিউজ > টুকিটাকি > স্কুলেই ঘুমের সুযোগ দিচ্ছে চিন, রীতিমত রয়েছে রেট কার্ড

স্কুলেই ঘুমের সুযোগ দিচ্ছে চিন, রীতিমত রয়েছে রেট কার্ড

স্কুলে ঘুমন্ত শিশুরা  (Twitter)

চিনা সোশ্যাল মিডিয়াতে এই নতুন ফি সিস্টেমের তীব্র সমালোচনা চলছে। চিনা সোশ্যাল প্লার্টফর্ম ওয়েইবো- এর একজন ব্যবহারকারী মন্তব্য করেন, ‘এটা কি রসিকতা? স্কুল শুধু টাকা কামানোর জন্য পাগল হয়ে গেছে।

স্কুলে দীর্ঘ সময় লেখাপড়ার করতে গিয়ে অনেক শিক্ষার্থীই ক্লান্তি অনুভব করে। শিক্ষার্থীদের ক্লান্তি দূর করতে চিনের একটি বেসরকারি প্রাইমারি স্কুল একটি অদ্ভুত পদক্ষেপ নিয়েছে। এবার থেকে শিশু শিক্ষার্থীদের স্কুলেই ঘুমানোর ব্যবস্থা করবে তারা। তবে ঘুমের পরিবর্তে অবশ্য টাকা গুনতে হবে অভিভাবকদের। এই অপ্রত্যাশিত পদক্ষেপে ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার জন্ম দিয়েছে। সিদ্ধান্তের পিছনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলছে অনেকেই।

ঘটনাটি ঘটেছে চিনের গুয়াংডং প্রদেশের জিয়েশেং প্রাইমারি স্কুলে। শিক্ষার্থীদের টাকার বিনিময়ে ঘুমাতে দেওয়া সংক্রান্ত স্কুলটির একটি নোটিশের স্ক্রিনশট সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়েছে। অভিভাবকদের উদ্দেশে দেওয়া ওই নোটিশে বলা হয়েছে, দুপুরে শিশুদের ঘুমের জন্য স্কুলে তিন ধরনের ব্যবস্থা থাকছে। আগামী বছর থেকে তা চালু করার পরিকল্পনা রয়েছে।

তিন উপায়ে ঘুমের সুযোগ কী কী, তা নিয়ে আপনারা মনে নিশ্চই আগ্রহ জেগেছে? স্কুলের বিজ্ঞপ্তি অনুসারে, কোনো শিক্ষার্থী যদি নিজের ডেস্কেই ঘুমাতে চায়, তার জন্যে তাকে গুনতে হবে ২০০ ইউয়ান ( ভারতীয় টাকায় প্রায় ২২৭৫ টাকা)। আর কেউ যদি শ্রেণিকক্ষের ভেতর মাদুর বিছিয়ে ঘুমাতে চাইলে গুনতে হবে ৩৬০ ইউয়ান। এছাড়াও কেউ যদি ব্যক্তিগত কক্ষের বিছানায় ঘুমাতে চায় তাহলে ৬৮০ ইউয়ান লাগবে। এমনকি স্কুলে ঘুমের সেশনের সময় শিক্ষার্থীদের দেখাশোনা করার জন্য শিক্ষকরা উপস্থিত থাকবে। তবে ঘুমানোর বিষয়টা বাধ্যতামূলক নয়।

চিনা সোশ্যাল মিডিয়াতে এই নতুন ফি সিস্টেমের তীব্র সমালোচনা চলছে। চিনা সোশ্যাল প্লার্টফর্ম ওয়েইবো- এর একজন ব্যবহারকারী মন্তব্য করেন, ‘এটা কি রসিকতা? স্কুল শুধু টাকা কামানোর জন্য পাগল হয়ে গেছে।’ অন্য একজন ব্যবহারকারী প্রশ্ন করেছেন, ‘এটা হাস্যকর। এরপর স্কুল বাথরুমে যাওয়া বা শ্বাস নেওয়ার জন্য ফি নেবে?' একজন ব্যবহারকারী এই বিষয়ে পোষ্ট করেছে, 'আমি কি একমাত্র ব্যক্তি যে বুঝতে পারছি না কেন ডেস্কে ঘুমানোর জন্য ছাত্রদের অর্থ প্রদান করতে হবে'?

টুকিটাকি খবর

Latest News

রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন ৩ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় বিমান!লন্ডন-সিঙ্গাপুর প্লেনের ভিতরে কী ঘটছিল? বহু প্রতীক্ষিত ‘ওয়েলকাম-৩’ থেকে সরলেন সঞ্জয়! কিন্তু কেন? ৩ খানের সঙ্গেই করেছেন স্ক্রিন শেয়ার, জানেন বলিউডের সেই ভাগ্যবতী সুন্দরী কারা ৮২.৬২% পেয়ে ফার্স্ট আরামবাগ, লাস্ট হাওড়া- পঞ্চম দফায় বাংলার ৭ আসনে কত ভোট পড়ল? গৌরবের ইচ্ছেপূরণ! ‘আশা করছি এই বছরেই...’ অনুরাগীদের দিলেন কোন খুশির খবর?

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.