বাংলা নিউজ > টুকিটাকি > Sleep Awareness Week: ঘুম থেকে উঠেও কেন ক্লান্ত থাকেন ভারতীয়রা? রিপোর্টে উঠে এল ভয়ঙ্কর তথ্য

Sleep Awareness Week: ঘুম থেকে উঠেও কেন ক্লান্ত থাকেন ভারতীয়রা? রিপোর্টে উঠে এল ভয়ঙ্কর তথ্য

ঘুম থেকে উঠেও কেন ক্লান্ত থাকেন ভারতীয়রা (Pixabay)

ভারতীয়দের ঘুম সম্পর্কে চমকে দেওয়ার মতো তথ্য দিল সমীক্ষা। কী বলা হয়েছে সেখানে? জেনে নিন। 

কাজের চাপে ঘুম ভুলে যান ভারতীয়রা। ডিজিট্যাল যুগে এমনিতেও ওটিটি এসে ঘুমের গুণমানে হস্তক্ষেপ করেছে। এবার একে একে বাড়তে থাকে স্ট্রেস, ভবিষ্যৎ চিন্তা, ভালো জীবন যাত্রার কাঠামো বানানোর জন্য উদ্বেগের কারণে ঘুমই পিছপা হচ্ছে। আর এই সমস্ত জিনিসের প্রবণতা ভারতেই বেশি। ভারতের অন্যতম বৃহত্তম ঘুম এবং ঘরোয়া সমাধান প্রদানকারী সংস্থা, ওয়েকফিট (Wakefit), ভারতীয়দের উপর একটি সমীক্ষা চালিয়ে অদ্ভুত কিছু জানতে পেরেছে।

প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে ২০২৪ সালে, ৫৮ শতাংশ ভারতীয় রাত ১১ টার পরে ঘুমাতে গিয়েছিলেন। একইসঙ্গে, প্রতিবেদনে আরও ইঙ্গিত করা হয়েছে যে বেশিরভাগ সকালেই ক্লান্ত হয়ে ঘুম ভাঙে ভারতীয়দের। ৮৮ শতাংশ মানুষ রাতে একাধিকবার জেগে ওঠেন, যেখানে চার জনের মধ্যে এক জন ভারতীয় বিশ্বাস করেন যে তাঁদের ভাল ঘুমের না হওয়ার কারণেই অনিদ্রার সমস্যা। ডিজিটাল এক্সপোজারের ব্যাপকতা এবং সেই সঙ্গে ক্রমবর্ধমান স্ট্রেস লেভেল ভারতের ঘুমের সমস্যাকে বাড়িয়ে তুলছে বলে মনে করা হচ্ছে, সোশ্যাল মিডিয়া এবং ওটিটি ৫৪ শতাংশ ভারতীয়দের ঘুমোতে না পারার কারণ। ৮৮ শতাংশ তো শোবার আগে ফোন ব্যবহার করে। ৩০ শতাংশেরও বেশি মানুষ গভীর রাতে নিজেদের ভবিষ্যৎ চিন্তা করেন। মজার বিষয় হল, যেখানে ভারতের ৩১ শতাংশ বিশ্বাস করেন ভালো বিছানায় ঘুমের গুণমান উন্নত হয়, অন্য ৩৮ শতাংশ বিশ্বাস করেন যে ডিজিটাল ডিভাইসগুলি এড়িয়ে গেলে ঘুম ভালো হবে।

সাত বছরে প্রায় ২.৫ লক্ষ ভারতীয় এই বছর ১০,০০০+ প্রতিক্রিয়া সমেত বিভিন্ন বয়সের গোষ্ঠী, লিঙ্গ এবং জনসংখ্যার বিভাগ নির্বিশেষে ঘুমের এই গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ চালিয়েছিলেন গবেষকরা। জরিপের মূল ফলাফল এবং পর্যবেক্ষণগুলি নীচে ব্যাখ্যা করা হয়েছে।

  • মিডনাইটস ইন মেট্রো

প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে গুরুগ্রামের জনসংখ্যার অর্ধেক এবং মুম্বাই, দিল্লি এবং কলকাতার প্রায় ৪৬ শতাংশ ঘুমের আদর্শ সময় অতিক্রম করে, গুরুগ্রামে ৬১ শতাংশ ক্লান্ত বোধ করে। সোশ্যাল মিডিয়া হায়দ্রাবাদ, চেন্নাই এবং বেঙ্গালুরুর ৪৩ শতাংশকে ঘুমোতে দেয় না। কাজের চাপের কারণে চেন্নাই, গুরুগ্রাম এবং হায়দ্রাবাদে ৩৩ শতাংশ ঘুমোতে পারেন না, যা ভারতের অন্যান্য সব শহরের মধ্যে সর্বোচ্চ। কর্মদিবসে নিদ্রাহীনতার ক্ষেত্রে দিল্লি এগিয়ে রয়েছে ৬০ শতাংশ, অন্যদের গড় ৫৫ শতাংশ। চেন্নাই আবার নিজস্ব বিছানার বাইরেই ঘুমানোর ৭২ শতাংশ বেশি প্রবণতা রিপোর্ট করে। চেন্নাই, দিল্লি এবং কলকাতার ৩৩ শতাংশ বাসিন্দা ঘুমের মান উন্নত করার জন্য একটি ভাল বিছানার উপর নির্ভর করেন, বেঙ্গালুরু এবং মুম্বাইয়ের ৩৬ শতাংশ মনে করেন যে নিয়মিত ঘুমের রুটিন থাকলেই ঘুম ভালো হবে।

  • মহিলারা বেশি উদ্বিগ্ন থাকেন এবং কম ঘুমান

২০২৪ সালে, রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে পুরুষদের তুলনায় ৯ শতাংশ বেশি মহিলা ভাল ঘুমিয়েছেন। পুরুষদের তুলনায় মহিলাদের রাত্রে তিন বারের বেশি জেগে ওঠার ৫০ শতাংশ বেশি ঘটনা ঘটেছে। পুরুষদের তুলনায় ভবিষ্যতের অনিশ্চয়তা নিয়ে বেশি উদ্বিগ্ন থাকেন মহিলারা। এই অন্তর্দৃষ্টিগুলি শুধুমাত্র মহিলাদের মধ্যে ঘুমের অভিজ্ঞতার জটিলতাকেই প্রতিফলিত করে না বরং তাঁদের পর্যাপ্ত ঘুমের উপর জীবনধারা, মানসিক চাপ এবং সম্ভবত সামাজিক ভূমিকার বিস্তৃত প্রভাবের দিকেও ইঙ্গিত করে।

GISS রিপোর্টে বিভিন্ন বয়সের গোষ্ঠীর মধ্যে আকর্ষণীয় বয়স-সম্পর্কিত ঘুমের ধরণ প্রকাশ করা হয়েছে। ১৮ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে ৪৮ শতাংশ ব্যক্তি রাত ১১ টার পরে বিছানামুখী হন। ১৮ বছরের কম বয়সীদের ৪৩ শতাংশ ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন থাকেন। বয়স অনুযায়ী পরিবর্তিত হয় ঘুমের চ্যালেঞ্জগুলো। ১৮-৩০ বছর বয়সীদের মধ্যে ৩৭ শতাংশ বিশ্বাস করেন যে ঘুমের আগে ডিজিটাল ডিভাইসগুলিকে দূরে রাখলে ঘুমের গুণমান উন্নত হবে, যেখানে ৪৫ বছরের বেশি বয়সীদের মধ্যে ৩৩ শতাংশ ভাল আরামের গদির দিকে ঝুঁকে পড়েন। এই বিঘ্নিত ঘুমের প্রভাব পরের দিন অনুভূত হয়।

দ্য গ্রেট ইন্ডিয়ান স্লিপ স্কোরকার্ড ২০২৪ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, Wakefit.co-এর পরিচালক ও সহ-প্রতিষ্ঠাতা চৈতন্য রামালিংগৌড়া বলেছেন, এমন এক যুগ, যেখানে দিন এবং রাতের সীমানা ক্রমবর্ধমানভাবে ঝাপসা হয়ে আসছে, সর্বশেষ গ্রেট ইন্ডিয়ান স্লিপ স্কোরকার্ড ২০২৪-এর ফলাফলগুলি আমাদের যৌথ ঘুমের স্বাস্থ্যের একটি সমালোচনামূলক প্রতিফলন দেখায়। সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে ঘুমকে দূরে না সরিয়ে, পুষ্টি ও ব্যায়ামের পাশাপাশি স্বাস্থ্যের তৃতীয় স্তম্ভ হিসেবে এটিতেও সমান গুরুত্ব দেওয়া উচিত।

টুকিটাকি খবর

Latest News

বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.