বাংলা নিউজ > টুকিটাকি > Solar Eclipse 2022: সানগ্লাস পরে কি দেখা যাবে সূর্যগ্রহণ? কী বলছে NASA? জেনে নিন ৫টি জরুরি কথা

Solar Eclipse 2022: সানগ্লাস পরে কি দেখা যাবে সূর্যগ্রহণ? কী বলছে NASA? জেনে নিন ৫টি জরুরি কথা

রোদচশমা পরে কি সূর্যগ্রহণ দেখা উচিত?

Solar Eclipse 2022: বছরের শেষ সূর্যগ্রহণ এসে গেল। কীভাবে এই গ্রহণ দেখবেন? চোখের ক্ষতি হবে না তো? জেনে নিন। 

বছরের শেষ সূর্যগ্রহণ। অনেকেই এই সূর্যগ্রহণ দেখার অপেক্ষায় রয়েছেন। ভারতের বহু শহর থেকেই দেখা যাবে এই সূর্যগ্রহণ। কোনও কোনও শহরে এই গ্রহণ স্থায়ী হবে প্রায় এক ঘণ্টার কাছাকাছি। ফলে দেখার ইচ্ছা থাকলে, এই গ্রহণ সহজেই দেখা যাবে। কিন্তু কীভাবে দেখবেন সূর্যগ্রহণ? অনেকেই সাধারণ রোদচশমা বা সানগ্লাস পরে সূর্যগ্রহণ দেখেন। এটি কি ঠিক?

কেন হয় সূর্যগ্রহণ?

বিশেষজ্ঞরা বলছেন, যখন অমাবস্যায় সূর্য, চন্দ্র এবং পৃথিবী একই সরলরেখায় চলে আসে এবং সূর্য এবং পৃথিবীর মাঝে চন্দ্র অবস্থান করে, তখনই গ্রহণ হয়। সূর্যের আলো চাঁদে আটকে যায়। সেটিই গ্রহণ সৃষ্টি করে।

গ্রহণ কীভাবে দেখবেন?

সূর্যগ্রহণের সময়ে তার থেকে ঠিকরে বেরোনো রশ্মি চোখের জন্য মোটেই ভালো নয়। গ্রহণ দেখার জন্য আলাদা ধরনের চশমা পাওয়া যায়। কিন্তু বাকি সময়ে সেগুলি কাজে লাগে না বলে, অনেকেই খরচ করে সেই ধরনের চশমা কিনতে চান না। বদলে তাঁরা সাধারণ রোদচশমা দিয়ে গ্রহণ দেখেন। এটি মোটেই ভালো অভ্যাস নয়। এই বিষয়ে কী বলছে NASA?

গ্রহণ দেখার সময়ে কী কী মনে রাখতেই হবে? রইল পাঁচটি জরুরি কথা।

১।NASA-র তরফে বলা হয়েছে একেবারে পূর্ণগ্রাসের সময়ে, যখন সূর্য পুরোপুরি চাঁদের আড়ালে চলে গিয়েছে, সেই সময় বাদ দিয়ে বাকি সময় সূর্যগ্রহণের দিকে তাকানো মারাত্মক বিপজ্জনক। পূর্ণগ্রহণের সময়ে সূর্যের দিকে তাকানোও পুরোপুরি নিরাপদ নয়। তবে বাকি সময়ের থেকে কিছুটা নিরাপদ।

২। ক্যামেরার লেন্স, বায়নাকুলার টেলিস্কোপের মতো যন্ত্রের মাধ্যমে সূর্যগ্রহণ দেখা মারাত্মক বিপজ্জনক হতে পারে। এতে চোখের ব্যাপক ক্ষতি হতে পারে।

৩। গ্রহণ দেখার জন্য যে চশমা বিক্রি হয়, সেগুলি সাধারণ সানগ্লাসের থেকে অনেকটাই আলাদা। যতই ঘন কালো সানগ্লাস হোক না কেন, তা দিয়ে গ্রহণ দেখা উচিত নয়। কারণ তাতে চোখের ক্ষতি আটকানো যাবে না। গ্রহণ দেখতে হলে শুধুমাত্র গ্রহণ দেখার মতো বিশেষ ভাবে তৈরি চশমা দিয়েই দেখতে হবে।

৪। ক্যামেরা বা টেলিস্কোপের মধ্যে দিয়ে যাঁরা গ্রহণ দেখতে চাইবেন, তাঁরাও যেন গ্রহণ দেখার চশমা পরে নেন। এমনই পরামর্শ দেওয়া হয়েছেNASA-র তরফে।

৫। গ্রহণ দেখার চশমা বিশেষ প্রযুক্তিতে তৈরি। এটি সাধারণ সানগ্লাসের চেয়ে বহু-বহু গুণ বেশি ঘন হয়। ফলে এটি চোখের ক্ষতি আটকাতে পারে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

'ওঁর মতো...' যখন-তখন বিতর্কিত মন্তব্য করে বসেন, তবুও জয়ার হয়ে সাফাই নভ্যার! রণজয়ের নাম ভাঙিয়ে ৭৩ লক্ষ টাকার প্রতারণা! ফ্য়ানেদের সতর্ক করলেন পর্দার অনিকেত কাল থেকে শুরু নতুন মাস, কেমন কাটবে এই মাসটি? সব ভালো হবে তো? রইল সব রাশির রাশিফল ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে প্লেসমেন্টের আকাল,তাও মোটা বেতনের চাকরি দিচ্ছে এই সংস্থা ভেঙেছিল স্বপ্ন, অবসাদে মাত্র ৩৮ বছর বয়সে নিজের প্রাণ দিলেন সফটওয়্যার সংস্থার CEO চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ ভারতের, খিদের জ্বালায় পুড়তে পারে বাকিদের পেট রাঁচি টেস্টে ভারতের বিরুদ্ধে সাদামাটা পারফরম্যান্স, রবিনসনকে একহাত নিলেন আথারটন ঘুরে দাঁড়াতে বাজার থেকে ৪৫ হাজার কোটি তুলবে ভোডাফোন-আইডিয়া, সবুজ সংকেত বোর্ডের ‘সুড়ঙ্গের শেষে আলোর দেখা মিলল,’ রাজ্যপালের দেওয়া সময়সীমায় গ্রেফতার শাহজাহান গুলি-মিসাইল তৈরির কারখানায় ৩০০০ কোটি বিনিয়োগ আদানির, মেটাবে দেশের ২৫% চাহিদা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.