বাংলা নিউজ > টুকিটাকি > একদা ছিলেন কৃষিজীবী, টাটা সন্সের চেয়ারম্যানের গত বছরের আয় ১১৩ কোটি টাকা

একদা ছিলেন কৃষিজীবী, টাটা সন্সের চেয়ারম্যানের গত বছরের আয় ১১৩ কোটি টাকা

কৃষিজীবী থেকে সফল শিল্পপতি, বিস্ময়ের নাম এন চন্দ্রশেখরন (PTI)

এন চন্দ্রশেখরন জীবনের শুরুর দিনগুলিতে কৃষিকাজেও যুক্ত ছিলেন, যা ভাবলে অবাক হতে হয়। তবে, সেই কাজ তিনি পছন্দ করতেন না। পরে তিনি কৃষকাজ ছেড়ে অন্যত্র কর্মজীবন করার সিদ্ধান্ত নেন।

২০১৭ সালে টাটা সন্সের চেয়ারপার্সন হন চন্দ্রশেখরন। বর্তমানে ৩১১ বিলিয়ন ডলারের টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখর বিশ্বের সবচেয়ে আইকনিক শিল্প নেতাদের একজন। ২০২২- ২০২৩ আর্থিক বছরে তিনি লাভের উপর কমিশন হিসাবে ১০০ কোটি টাকা সহ মোট ১১৩ কোটি টাকা উপার্জন করেছেন। তার আগের অর্থ বছরে তিনি ১০৯ কোটি টাকা আয় করেছিলেন। গত দুই অর্থ বছরে তিনি মোট ২২২ কোটি টাকা আয় করেছেন। টাটা গ্রুপের একটি বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে যে টাটা গ্রুপের পরিচালক, সৌরভ অগ্রবাল ২৭.৮২ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন।

চন্দ্রশেখরন জন্ম গ্রহণ করেন তামিলনাড়ুর মোহানুরে। চন্দ্রশেখরন ছিলেন একজন কৃষক পরিবারের সন্তান। তিনি গ্রামের সরকারি স্কুল থেকে পড়াশোনা করেই বিজ্ঞান বিষয়ে পড়তে আগ্রহী হন। চন্দ্রশেখরন কোয়েম্বাটোর ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ফলিত বিজ্ঞানে স্নাতক সম্পন্ন করে চলে আসেন তিরুচিরাপল্লীতে। সেখানে রিজিওনাল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে এমসিএ ডিগ্রি লাভ করেন।

(আরও পড়ুন: Vande Bharat Express speed: কত গতিতে ছুটবে হাওড়া-পাটনা বন্দে ভারত? সামনে এল তথ্য, কবে উদ্বোধন হবে?)

এরপর শুরু হয় কর্মজীবন। চন্দ্রশেখরন ১৯৮৭ সালে টিসিএসে যোগদান করেন। ২০০৭ সালের সেপ্টেম্বর মাসে তিনি টিসিএসের সিইও হন এবং ২০০৯ সালে তিনি টিসিএস ফার্মের সিইও হন। এর মাঝেই তার বেতনও বৃদ্ধি পায় দ্রুত। ২০১৯ সালে তার মূল পারিশ্রমিক ছিল ৬৫ কোটি টাকা, যা ২০২১-২০২২ সালে বেড়ে দাঁড়ায় ১০৯ কোটি টাকা।

(আরও পড়ুন: BJP - CPIM একজোট হতেই ভ্যানিশ TMC, মথুরাপুরের সেই পঞ্চায়েত দখল করল বিরোধীরাই)

এন চন্দ্রশেখরন জীবনের শুরুর দিনগুলিতে কৃষিকাজেও যুক্ত ছিলেন, যা ভাবলে অবাক হতে হয়। তবে, সেই কাজ তিনি পছন্দ করতেন না। পরে তিনি কৃষকাজ ছেড়ে অন্যত্র কর্মজীবন করার সিদ্ধান্ত নেন। তার এই বলিষ্ঠ সিদ্ধান্তের জন্যই তিনি আজ বিশ্বের সবচেয়ে আইকনিক শিল্প নেতাদের একজন। শুধু তাই নয়, তিনি একসময়ে একজন ম্যারাথন দৌড়বিদও ছিলেন। তিনি ম্যারাথন এবং অর্ধ-ম্যারাথনে অংশ নিতে আন্তর্জাতিক স্তরে বিভিন্ন জায়গায় ভ্রমণ করেন। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে ২০০৮ সালে তিনি ম্যারাথন দৌড়ানো শুরু করেন। প্রতি বছর তিনি চারটি ম্যারাথনে অংশগ্রহণ করেন।

টুকিটাকি খবর

Latest News

বাগদা আসন জেতাতে ঝাঁপালেন স্বয়ং রাজ্যের মন্ত্রী, কর্মীদের জানালেন স্ট্র‌্যাটেজি সমৃদ্ধির জোয়ারে টাকার ভাগ্যে বিপুল লাভ! জুনের শেষে বুধের কৃপায় লাকি কারা? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দীপ্তিদের বোলিং কোচের দায়িত্বে আভিষ্কার সালভি ভালোবাসায় মুছেছেন হিন্দু-মুসলিম ভেদ! রিসেপশনে সোনাক্ষীর সঙ্গে রোম্যান্স জাহিরের বাতিল গ্রেস মার্কস, রি-টেস্ট দিয়ে কী বলছেন নিট 'টপাররা'? এবারও ৭২০-তে ৭২০ পাবেন? বাঁ-হাতি বোলার সামনে থাকলেই কেঁপে যান রোহিত? T20 WC 2024-এর পরিসংখ্যান তাই বলছে অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভের গলায় দর্শনার ‘লাভ বাইট’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.