বাংলা নিউজ > টুকিটাকি > Tomato Benefits: টমেটো খেলে কী হয়? জানুন টমেটো খাওয়ার ৭টি উপকারি গুণ

Tomato Benefits: টমেটো খেলে কী হয়? জানুন টমেটো খাওয়ার ৭টি উপকারি গুণ

টমেটো আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। (Unsplash)

Tomato Benefits: টমেটো হল এমন একটি ফল যা আমরা সবজি হিসেবে খেয়ে থাকি। কম বেশি সকলের বাড়িতে বিভিন্ন তরকারিতে টোমেটোর ব্যবহার হয়েই থাকে। শুধু খাবারের স্বাদ বাড়ানোর জন্যে নয়, টমেটো দিয়ে তৈরি হয় নানা সুস্বাদু সস। টমেটোর উপকারি গুণ অনেকেই হয়তো জানেন না।

টমেটো এমন এক সবজি যা সারা বছরই পাওয়া যায়। খাবারের স্বাদ বাড়াতে টমেটোর জুড়ি মেলা ভার। এটি অত্যন্ত পুষ্টিগুণে সমৃদ্ধ একটি সবজি। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সর্দি, কাশি, জ্বর লেগেই রয়েছে প্রত্যেক বাড়িতে। এই অবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অবশ্যই দরকার। আপনার রোজকার ডায়েটে শুধুমাত্র একটি টমেটো বাড়িয়ে তুলতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। এমনটাই বলছেন ডাক্তাররা।

পুষ্টিগুণে ভরপুর সবজি হল টমেটো। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফলেট এবং পটাসিয়াম। সর্দি কাশি প্রতিরোধে টোমেটো বেশ কার্যকর। এক বা দুটি টমেটো নিয়ে স্লাইস করে অল্প চিনি বা অল্প লবণ দিয়ে পাত্রে গরম করে স্যুপ তৈরি করে খেতে পারেন। এর ফলে সর্দি-কাশিতে খুবই উপকার পাওয়া যায়।

আসুন দেখে নেওয়া যাক টমেটোর ৭টি আশ্চর্যজনক গুণ

ওজন কমানো

অনেক গবেষণায় দেখা গিয়েছে টমেটো খেলে বাড়তি ওজন কমে। দেহের অতিরিক্ত মেদ ঝরাতে ডায়েটে টমেটোকে রাখতেই হবে। এর মধ্যে থাকা অ্যামিনো অ্যাসিড মেদ ঝরাতে সাহায্য করে থাকে।

চোখের জন্য উপকারি

টমেটোতে থাকা ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায় পাশাপাশি আমাদের চোখের দৃষ্টি শক্তি বাড়াতেও এটি খুবই উপকারি। এর ফলে সহজে চোখের সমস্যা হয় না।

হজমশক্তি বাড়ায়

আপনার যদি থাকে হজমের সমস্যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা তাহলে রোজকার পাতে টমেটো খেতেই হবে। টমেটোর মধ্যে প্রচুর মাত্রায় থাকা ফাইবার হজমে সাহায্য করে। খাবারে রোজ টমেটোকে স্যালাড হিসেবে ব্যবহার করুন।

ক্যানসার প্রতিরোধ

টোমেটোতে লাইকোপিন নামে একটি পিগমেন্ট পাওয়া যায়। এছাড়া এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি রোধ করে ক্যানসারের ঝুঁকি কমায়।

রক্তচাপ নিয়ন্ত্রণ করা

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, টমেটোতে পাওয়া অ্যান্টি-অক্সিডেন্টগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক কার্যকর। এটি আপনার ট্রেস কমাতে সাহায্য করে।

হার্টকে সুস্থ রাখে

টমেটোতে থাকা পটাশিয়াম রক্তচাপ কমাতে এবং লাইকোপিন-সহ অন্যান্য উপাদানগুলি রক্ত জমাট বাঁধতে দেয় না যা হার্টের জন্য ভালো।

টমেটো হাড়ের জন্য উপকারি

টোমেটোতে থাকা প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ও ভিটামিনকে হাড়ের ক্ষয় রোধ করে হাড়কে মজবুত রাখে। তাই নিয়মিত টমেটো খেলে হাড়ের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

শুধু খাবার হিসেবে নয় এটি স্বাস্থ্যের জন্যও খুবই উপযোগী। আজ থেকে প্রতিদিনের খাবারের তালিকায় টমেটোকে অবশ্যই রাখুন। স্যালাড, জুস অথবা তরকারি হিসেবে, যেমন করে আপনার মন চায়। তবে যদি আপনার স্বাস্থ্যে কোনও বড় সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

টুকিটাকি খবর

Latest News

Champions Trophy 2025-র জন্য রবীন্দ্র জাদেজা নয়, BCCI-র ভাবনায় অক্ষর-ওয়াশিংটন! ট্রেনি IAS পূজার নামে FIR, চাকরি কাড়তে চায় UPSC, বসতে দিতে চায় না কোনও পরীক্ষায় ‘নিজেকে বড় তারকা মনে করি না…’, কেন এমন বললেন পাকিস্তানের অভিনেতা ফাওয়াদ খান? ‘ছোট বিরতি’ শেষ করে শহরে ফিরলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, দেখা মিলবে একুশের মঞ্চে‌ জারি ছাত্র আন্দোলন, বৃহস্পতির মৃত্যুমিছিলের পর শুক্রবার কেমন আছে বাংলাদেশ? দফতরের গা ছাড়া মনোভাবেই মানিকচকে বিদ্যুৎ বিভ্রাট, দাবি সাব স্টেশনের অপারেটরের ভিকির গানে হুক স্টেপ করল করণের ছেলে! এদিকে কোরিওগ্রাফার রেগে কাঁই ক্যানসার কেড়ে নিল প্রাণ, মাত্র ২০ বছরেই প্রয়াত টি-সিরিজের মালিকের মেয়ে তিশা মিঠিঝোরার স্রোত-সার্থক কি প্রেম করছেন বাস্তবেও? মুখ খুললেন স্বপ্নীলা ও মৈনাক পুত্রশোকে বিহ্বল পিতাকে মারতে মারতে থানায় নিয়ে যাওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.