বাংলা নিউজ > টুকিটাকি > পরীক্ষার আগে অতিরিক্ত টেনশন ও প্যানিক? দূর হতে পারে সহজ কিছু উপায়ে

পরীক্ষার আগে অতিরিক্ত টেনশন ও প্যানিক? দূর হতে পারে সহজ কিছু উপায়ে

পরীক্ষার হলে ঢোকার আগের মুহুর্তে টেনশন ও প্যানিক সামলানো জরুরি (PTI)

Test taking tips: পরীক্ষার আগে টেনশন ও প্যানিক খুব পরিচিত বিষয়। অতিরিক্ত টেনশন ও প্যানিকে খারাপ হতে পারে পরীক্ষা। বিশেষজ্ঞের পরামর্শ মানলে দূর হতে পারে অতিরিক্ত স্ট্রেস।

বড় পরীক্ষা হোক বা ছোট, পরীক্ষার আগের দিন টেনশন কিছুতেই এড়ানো যায় না। প্রস্তুতি যতই ভালো হোক, মনের মধ্যে একটি চোরা ভয় কাজ করতে থাকে। পরীক্ষার হলে ঢোকার আগের মুহুর্তে সেই টেনশন আরও বেড়ে যায়। বিশেষজ্ঞদের কথায়, অনেকক্ষেত্রে অতিরিক্ত টেনশন ও প্যানিকের কারণে পরীক্ষা খারাপ হয়। যতটা ভালো পরীক্ষা হতে পারত, অত্যাধিক স্ট্রেসের কারণে তা হয় না। সারা বছর পড়াশোনা করার পরেও জানা জিনিস ভুল হয়ে যায়। অতি সহজ সমস্যা দেখলেও মন ঘাবড়ে যায়। অঙ্ক ছেড়ে চলে আসতে হয়। অথচ এই স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে পারলে পরীক্ষায় আশাতীত ভালো ফল করা সম্ভব।

বিশেষজ্ঞদের কথায়, স্ট্রেস ভালো ও খারাপ দুরকমের হয়। ভালো স্ট্রেস সঠিক সময়ে কাজ শেষ করতে সাহায্য করে। এর ফলে সিলেবাস সঠিক সময়ে শেষ হয়। রিভিশনও ঠিকঠাক সময়ে হয়। খারাপ স্ট্রেস শুরু হয় এরপরের ধাপে। পরীক্ষাই সারা বছরের ফল ঠিক করে দেয়। ফল খারাপ হলে সারা বছরের পরিশ্রম বৃথা যেতে পারে। এই আশঙ্কা থেকেই জন্ম নেয় অত্যাধিক স্ট্রেস।

বিশেষজ্ঞদের মতে, এই স্ট্রেস নিয়ন্ত্রণ রাখতে পারলেই পরীক্ষায় ভালো ফল মিলতে পারে। কীভাবে পরীক্ষার আগের দিন এই স্ট্রেস নিয়ন্ত্রণ রাখা যায়, তারও উপায় বাতলে দিচ্ছেন বিশেষজ্ঞরাই।

১. পর্যাপ্ত ঘুম: পরীক্ষার আগের দিন রাতে অনেকেই রাত জেগে পড়াশোনা করে থাকে। বিশেষজ্ঞদের মতে, এতে লাভের বদলে ক্ষতি হতে পারে। বেশি সময় জাগার ফলে মস্তিষ্কে অতিরিক্ত স্ট্রেস পড়ে। এতে পরীক্ষা খারাপ হতে পারে। পরীক্ষার দিনগুলোয় তাই বেশি রাত না জেগে তাড়াতাড়ি ঘুমোনো দরকার। সঠিক সময়ে ঘুমোলে অতিরিক্ত স্ট্রেস তৈরি হয় না।

২. সময় বুঝে লেখা: পরীক্ষায় নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিকভাবে লিখতে পারাটাই আসল দক্ষতার পরিচয়। তাই পরীক্ষার প্রশ্ন পেয়েই সময় ভাগ করে নেওয়া জরুরি। কোন প্রশ্নের জন্য কতটা সময় দেওয়া দরকার তা আগে থেকে ঠিক করে নিলে শেষ মুহুর্তে তাড়াহুড়ো করার প্রয়োজন পড়ে না। তাড়াহুড়োয় জানা, সহজ উত্তরও ভুল হতে পারে।

৩. ছোট নোট বানিয়ে রাখা: পরীক্ষার আগে যে কোনও বিষয়েরই একটি ছোট নোট বানিয়ে রাখা উচিত। এতে পরীক্ষা দিতে যাবার আগের মুহুর্তে সহজে মূল বিষয়গুলোতে চোখ বুলিয়ে নেওয়া যায়।

৪. লেখার শেষে একবার পড়ে নেওয়া: লেখা সময়ের আগে শেষ হয়ে গেলে একবার সম্পূর্ণ লেখা পড়ে নেওয়া উচিত। এতে লেখার সময় কোনও ভুল হয়ে থাকলে তা ঠিক করে নেওয়া যায়।

 

 

টুকিটাকি খবর

Latest News

চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.