বাংলা নিউজ > টুকিটাকি > পিরিয়ডসের সময় স্নান করার এটিই সঠিক উপায়, আপনি কি কোনও ভুল করেন?
পিরিয়ডসের সময় যেভাবে স্নান করবেন। 
পিরিয়ডসের সময় যেভাবে স্নান করবেন। 

পিরিয়ডসের সময় স্নান করার এটিই সঠিক উপায়, আপনি কি কোনও ভুল করেন?

এই সময় সবথেকে বেশি জরুরি হল পরিষ্কার-পরচ্ছন্ন থাকা। তাই খেয়াল রাখতে হবে স্নানের দিকেও। 

পিরিয়ডের সময় মহিলাদের পেটে ব্যথা, ক্লান্তি এবং ক্র্যাম্পের মতো নানা সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। তবে এই সময় নারীদের সামান্য অসাবধানতাও তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এই সময় সবথেকে বেশি জরুরি হল পরিষ্কার পরচ্ছন্ন থাকা। তাই স্নানের সময় বিশেষ কিছু দিকে নজর দিতে হবে অবশ্যই!

১. প্যাড, ট্যাম্পন বা মেনস্ট্রুয়াল কাপ, পিরিয়ডসের আপনি যেটা ব্যবহার করেন তা ছেড়ে ফেলুন সবার আগে। তারপর আপনার পিউবিক হেয়ার ভালোভাবে পরিষ্কার করুন। এটি করলে আপনি সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

২. সামান্য উষ্ণ জলে স্নান করুন এই সময়। অনেকেরই বডি মাসলে ক্রাম্প ধরে থাকে। হালকা গরম জল ব্যবহার করলে তা ছেড়ে যাবে। 

৩. স্নানের জলে আপনার পছন্দের সুগন্ধী মিশিয়ে নিতে পারেন। এতে দেখবেন মন নিমেষে ভালো হয়ে গিয়েছে। 

৪. পিরিয়ডস চলাকালীন ভালো করে স্নান করুন। অনেক জায়গাতেই প্রচলিত আছে এই সময় শ্যাম্পু করা উচিত নয়। তবে এটি পুরোপুরি ভুল ধারণা। 

৫. পিরিয়ডের সময় আপনার গোপনাঙ্গ পরিষ্কার করার সময় সুগন্ধযুক্ত কোনও ক্লিনজার ব্যবহার করা থেকে বিরত থাকুন। বাজারে অনেক ধরনের ইন্টিমেট ওয়াশ পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন চাইলে। 

৬. এমিতেই মহিলাদের উচিত তাঁদের গোপনাঙ্গ সর্বদা শুকনো রাখার চেষ্টা করা, তবে পিরিয়ডের সময় এটি আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এমন অবস্থায় স্নানের পর সবসময় আপনার গোপনাঙ্গ ভালো করে শুকিয়ে নিন পরিষ্কার কাপড়ের সাহায্যে। এরপরে, শুধুমাত্র সুতির অন্তর্বাস পরুন। মনে রাখবেন, ভেজাভাব থাকলে সংক্রমণ হওয়ার সম্ভাবনাও বেশি থাকে।

বন্ধ করুন