বাংলা নিউজ > টুকিটাকি > নিয়মিত ধুমপানের অভ্যেস? রোজ টমেটো খান, ফুসফুসের ক্ষতির সম্ভাবনা কমবে
ধুমপানের অভ্যেস থাকলে টমেটো খান। 
ধুমপানের অভ্যেস থাকলে টমেটো খান। 

নিয়মিত ধুমপানের অভ্যেস? রোজ টমেটো খান, ফুসফুসের ক্ষতির সম্ভাবনা কমবে

  • টমেটো ক্যানসার প্রতিরোধে বিশেষ করে উপকারি, জেনে নিন কেন রোজ টমেটো খাবেন!

প্রতিটা সিনেমা শুরু হওয়ার আগে ‘ধুমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক’ বিজ্ঞাপন যতই দেখানো হোক না কেন, কিছু মানুষ ছাড়তে পারেন না এই বদঅভ্যাস। আজ ছাড়ব, কাল ছাড়ব করে কেটে যায় বছরের পর বছর। কেউ কেউ তো আবার বলেন সিগারেট না খেলে তাঁদের কাজে মন বসে না, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়, মাথাব্যথা করে এমনকী, অ্যাংজাইটি আর অবসাদও হয়। সে যাই হোক, মোদ্দা কথা হাজারও বাহানায় শরীরের বড়সড় একটা ক্ষতি করে ফেলেন অনেকেই। কিন্তু সমীক্ষায় দেখা গেছে ধুমপায়ীরা যদি নিয়মিত টমেটো খান, তাহলে তাঁদের শরীরের ক্ষতি হবে অনেক কম। চলুন সেটাই দেখে নেওয়া যাক। 

সিগারেট, বিড়ি-তে থাকা নিকোটিন শরীরের জন্য ক্ষতিকর। এটি ফুসফুসে জমতে থাকে। পরবর্তীতে যা থেকে লাংস ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকী, মুখের ক্যানসারেরও অন্যতম বড় কারণ এটি। এবার থেকে তাই ধুমপানের পাশাপাশি টমেটো খান, তাতেই হবে বাজিমাত।

টমেটো। 
টমেটো। 

পুষ্টিবিদদের মতে, টমেটোয় রয়েছে প্রচুর পরিমাণে কোমেরিক অ্যাসিড এবং ক্লোরোজেনিক অ্যাসিড। ধূমপানের ফলে শরীরে যে ক্ষতি হয়, তা ঠেকাতে সাহায্য করে এগুলো। প্যাসিভ স্মোকিং-এর ক্ষতিকর প্রভাব থেকেও আপনাকে রক্ষা করে টমেটো। ক্যানসার প্রতিরোধেও টমেটো অত্যন্ত কার্যকর। টমেটোয় থাকা লাইকোপেন উপাদানটি শরীরে ক্যানসারের কোষের বৃদ্ধি রুখতে সাহায্য করে। বিশেষত পাকস্থলি ও প্রোস্টেট ক্যানসার ঠেকাতে টমেটো বিশেষ কার্যকর। 

ভাবছেন কীভাবে নিজের ডায়েটে টমেটো যোগ করবেন। কাঁচা টমেটো খেলে সবচেয়ে বেশি উপকার মিলবে। স্যালাড হিসেবে শসা, পেঁয়াজের সঙ্গে টমেটো খান। সামান্য নুন দিয়ে শুধুও খেতে পারেন। টমেটো খেলে ভালো থাকে ত্বকও। চেহারায় একটা জেল্লাও আসবে এর ফলে।

বন্ধ করুন