বাংলা নিউজ > টুকিটাকি > Uric Acid: নিঃশব্দে মারাত্মক রোগ ডেকে আনে ইউরিক অ্যাসিড! সুস্থ থাকতে কোন কাজটি করবেন

Uric Acid: নিঃশব্দে মারাত্মক রোগ ডেকে আনে ইউরিক অ্যাসিড! সুস্থ থাকতে কোন কাজটি করবেন

নিঃশব্দে মারাত্মক রোগ ডেকে আনে ইউরিক অ্যাসিড! (ছবি সৌজন্য: ফ্রিপিক)

Uric Acid symptoms and treatment: নিঃশব্দে মারাত্মক রোগ ডেকে  আনতে পারে ইউরিক অ্যাসিড। তাই সুস্থ থাকতে একটি কাজ না করলেই নয়। এই নিয়েই পরামর্শ দিলেন বিশেষজ্ঞ চিকিৎসক।

ইউরিক অ্যাসিড মানেই নিঃশব্দ ঘাতক। প্রায়ই চিকিৎসকরা এমনটা বলে থাকেন। এর পিছনে যুক্তিসঙ্গত কারণও কয়েছে। ইউরিক অ্যাসিড আদতে শরীরের বর্জ্য পদার্থ। কিন্তু কিডনি ঠিকমতো পরিশ্রুত করতে না পারলে এটি শরীরের বিভিন্ন জয়েন্টে জমতে শুরু করে। এখানেই শুরু বিপদের। অধিকাংশ সময়ের অন্য কোনও ব্যথা ভেবে ইউরিক অ্যাসিডের পরীক্ষা করান না অনেকে। ফলে সমস্যা বাড়তে থাকে অজান্তেই। 

(আরও পড়ুন: বিহারে নয়া আতঙ্ক চিকুনগুনিয়া! পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে WHO-এর বিশেষ দল)

সম্প্রতি এই নিয়ে হিন্দুস্তান টাইমস বাংলার সঙ্গে কথা বললেন ফর্টিস হাসপাতাল ও কিডনি ইনস্টিটিউটের বিশেষজ্ঞ চিকিৎসক এ আর দত্ত। তাঁর কথায়, ‘ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। আবার একটি সমীক্ষা অনুসারে, দুইরকম রোগই যাদের রয়েছে, তাদের ৩০ শতাংশের হাইপারইউরিসেমিয়া রয়েছে। যার অর্থ শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি। দীর্ঘস্থায়ী কিডনি রোগ থাকলে ইউরিক অ্যাসিড বাড়তে শুরু করে। একই সঙ্গে কিডনির কোনও সমস্যা দিন দিন বাড়তে থাকলে উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রাও বাড়তে শুরু করে। যা একসময় বিপদের কারণ হয়ে দাঁড়ায়।’

(আরও পড়ুন: ডেলিভারি দিতে এসে তরুণীর জুতো চুরি করল ডেলিভারি বয়! অভিযোগ করতে আরও অশালীন আচরণ)

উপসর্গ না থাকায় বেশিরভাগ সময় রোগটি ধরা পড়ে না। চিকিৎসক এ আর দত্ত তাই রোগটি শনাক্ত করতে পরীক্ষানিরীক্ষার উপর বেশি জোর দিচ্ছেন। তাঁর কথায়, ‘নিয়মিত পরীক্ষানিরীক্ষা করালে ঠিক সময় ধরা পড়ে ইউরিক অ্যাসিডের সমস্যা। এর পর সেই মতো চিকিৎসা শুরু করা যায়।’ সঠিক সময়ে চিকিৎসা শুরু হলে অল্প ডোজের ওষুধ দিয়ে রোগকে কাবু করা যায়। 

উপসর্গ নিয়ে হিন্দুস্তান টাইমস বাংলার সঙ্গে বিশদে কথা বললেন অ্যাবোটের অ্যাসোসিয়েট মেডিক্যাল ডাইরেক্টর চিকিৎসক কার্তিক পিথাম্বরন। তাঁর কথায়, ‘ শরীরে মাত্রাতিরিক্ত ইউরিক অ্যাসিড বড়সড় রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই রোগটি উপসর্গহীন। তাই ঠিক সময় শনাক্ত করা আরও কঠিন হয়ে পড়ে। এই জন্যই নিয়মিত ইউরিক অ্যাসিড পরীক্ষা করানো দরকার। যাতে ঠিক সময় রোগটি ধরা পড়ে।’ রোগ ঠিক সময় ধরা পড়লে চিকিৎসা দ্রুত করা সম্ভব হয়। শুধু তাই নয়, অন্য রোগের ঝুঁকিও কমানো যায়।

টুকিটাকি খবর

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.