বাংলা নিউজ > টুকিটাকি > Digestion remedies: ফটাফট হজম হবে খাবার! খাওয়ার পর ৫ মিনিট এই যোগাসনে বসলেই ম্য়াজিক

Digestion remedies: ফটাফট হজম হবে খাবার! খাওয়ার পর ৫ মিনিট এই যোগাসনে বসলেই ম্য়াজিক

খাওয়ার পর ৫ মিনিট এই যোগাসনে বসলেই ম্য়াজিক (প্রতীকী ছবি সৌজন্য: পিক্স্যাবে)

Digestion remedies Vajrasana: ফটাফাট খাবার হজম হয়ে যাবে। খাওয়ার পর পাঁচ মিনিট একটি যোগাসনে বসতে হবে। তাতেই দ্রুত খাবার হজম হয়ে যাবে।

কবজি ডুবিয়ে পেট পুরে খাওয়ার পর একটু হেলান দিয়ে বসতে কার না ভালো লাগে। খাওয়াটা নিশ্চয়ই তৃপ্তির কাজ, তবে কাজ তো! তাই অনেকে আবার ভাতঘুমের তোড়জোড়ও করে ফেলেন। কিন্তু এতেই বাধে বিপত্তি। যে বিপত্তি প্রায় ঘরে ঘরে বলা যায়। তা হল হজমের সমস্যা (digestion issues)। খাবার ঠিকমতো হজম না হলে আবার পেটের গণ্ডগোল (gut health)। গ্যাসের ওষুধ, হজমের ওষুধ, এসব তো লেগেই থাকে। তা হল খাবার হজম করতে গেলে কী করবেন? এই বিষয়েই এবার টিপস দিচ্ছেন তারকাদের ট্রেনার অংশুকা পারওয়ানি (Anshuka Parwani)। আলিয়া ভাট,করিনা কাপুরদের মতো তারকাদের যোগব্যায়াম শেখান তিনি। তাঁর কথায়, খাওয়াদাওয়ার পর একটা ছোট্ট যোগব্যায়ামই খাবার ঠিকমতো হজম করিয়ে দিতে পারে।

(আরও পড়ুন: Weight loss vibrating pill: পেট কাঁপানো পিলই এবার ওজন ঝরাবে তরতরিয়ে! ‘দারুণ’ ওষুধ তৈরি করলেন বিজ্ঞানীরা)

বজ্রাসনই হজম করায়

যোগাসনটি হল বজ্রাসন (Vajrasana)। এটি দ্রুত খাবার হজম করতে সাহায্য করে (Vajrasana benefits)। অংশুকার কথায়, বজ্রাসন খাবার পরে অন্তত তিন থেকে পাঁচ মিনিট করা উচিত। ধীরে ধীরে সেটি ১৫ মিনিট পর্যন্ত করা যেতে পারে। ভারী খাবার হজম হতে অনেকটাই সময় নেয়। তার উপর প্রোটিনজাতীয় খাবার হলে সময় বেশি লাগবেই। কারণ এই খাবারগুলি ভেঙে শরীরের পুষ্টি সংগ্রহ করতে বেশি সময় লাগে। বজ্রাসনে বসলে এই হজমের প্রক্রিয়া গতি পায়।

(আরও পড়ুন: Viral brain teaser: উরিব্বাস কী কঠিন! দেখুন তো এই ৫ ধাঁধার উত্তর খুঁজে পান কি না আপনি)

আর কী করবেন

এই সময় পূষণ মুদ্রা করলে বিশেষ ফল পাওয়া যায়। এর জন্য ডান হাতের বুড়ো আঙুল, তর্জনী ও মধ্যমা একসঙ্গে করতে হবে। অন্যদিকে বাম হাতের বুড়ো আঙুল, মধ্যমা ও অনামিকা একসঙ্গে করতে হবে। এবার দুই হাত হাঁটুর উপর রেখে চোখ বুজে বসতে হবে। নিচের ভিডিয়োতে গোটা প্রক্রিয়াটা করে দেখিয়েছেন অংশুকা (instagram video)।

অফিসে থাকলে কী করবেন

যোগ ব্যায়াম তো খাবার হজম করায়। কিন্তু অফিসে থাকলে কী করবেন? সেখানে সবার মাঝে পা মুড়ে বসে ব্যায়াম করা তো মুশকিল। এরও মুশকিল আসান আছে। অনেকেই মনে করেন, খাবার খাওয়ার পর হাঁটাচলা করা উচিত নয়। বরং তা একেবারেই ভুল। কিছুক্ষণ হাঁটাচলা করলে আদতে শরীরেরই উপকার। তাই হজম শক্তি ঠিক রাখতে খাওয়াদাওয়ার পর পাঁচ থেকে দশ মিনিট হেঁটে নিন। তার পর কাজে বসুন। এতে হজমের সমস্যা ভোগাবে না।

টুকিটাকি খবর

Latest News

এই ৫ দিনে হবে না কোনও শুভ কাজ, মে মাসে দ্বিতীয়বারের মতো পালিত হতে চলেছে পঞ্চক কী কারণে ভেঙে পড়েছিল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার? জানাল ইরান রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় ভোটের দায়িত্বে থাকা জওয়ানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মুখ খুলল BSF, বলল… সেটে আসতে দেরি করত সলমন-ঐশ্বর্য… হাম দিল দে চুকে সনমের সহকর্মী কী ফাঁস করলেন? কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে? সম্পর্কের দিক থেকে আজকের দিনটি কাদের জন্য চাপের হবে? দেখুন আজকের প্রেম রাশিফল BJP নেতার থেকে ৩৫ লাখ মিলতেই SP বদল? অভিষেকের অভিযোগের পর সামনে এল নয়া দাবি

Latest IPL News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.