বাংলা নিউজ > টুকিটাকি > Monkeypox Cases Rise among Gay Men: যৌনসম্পর্ক থেকে বেশি ছড়াচ্ছে মাঙ্কিপক্স, কোন কোন পুরুষের ভয় বেশি: রইল ৫ তথ্য

Monkeypox Cases Rise among Gay Men: যৌনসম্পর্ক থেকে বেশি ছড়াচ্ছে মাঙ্কিপক্স, কোন কোন পুরুষের ভয় বেশি: রইল ৫ তথ্য

কীভাবে ছড়াচ্ছে মাঙ্কিপক্স?

মাঙ্কিপক্স নিয়ে আতঙ্ক বাড়ছে। কয়েক দিন আগে ইংল্যান্ডে মাত্র এক জনের শরীরে এই রোগের লক্ষণ পাওয়া গিয়েছিল। কিন্তু এখন এই সংখ্য়া বিপুল পরিমাণে বেড়ে গিয়েছে। 

এর আগে মনে করা হত, শিশুেদর মধ্যেই বেশি পরিমাণে ছড়ায় এই মাঙ্কিপক্স। কিন্তু এখন দেখা যাচ্ছে প্রাপ্ত বয়স্কদের মধ্যেও ব্যাপক হারে ছড়াচ্ছে এই অসুখটি। এটি কি নতুন কোনও মহামারির ইঙ্গিত? কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO? জেনে নিন, এই রোগের সম্পর্কে এখনও যা যা জানা গিয়েছে, তেমন ৫টি গুরুত্বপূর্ণ তথ্য। 

1

কানাডায় ব্যাপক মাত্রায় বেড়েছে মাঙ্কিপক্স। স্পেন এবং পর্তুগাল মিলিয়ে ৪০ জনের বেশি আক্রান্ত হয়েছেন এই অসুখে। ইংল্যান্ডেও বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। আমেরিকাতেও ছড়িয়ে পড়েছে অসুখটি।

2

US Centers for Disease Control and Prevention (CDC)-এর তরফে বলা হয়েছিল, যৌনসম্পর্কের সঙ্গে এই রোগের সংক্রমণ ছড়ানোর যোগ থাকতে পারে। তাদের তরফে বলা হয়েছে, সমকামী এবং উভকামী পুরুষের মধ্যে এই রোগের পরিমাণ বেশি। স্বাস্থ্য দফতরের তরফে খুঁটিয়ে দেখা হচ্ছে, কীভাবে বাড়ছে এই অসুখ।

3

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-ও হালে জানিয়ে দিল, পুরুষের সঙ্গে পুরুষের যৌনসম্পর্কের মধ্যে দিয়ে এই রোগ বেশি পরিমাণে ছড়াচ্ছে। সমকামী পুরুষদের সতর্ক হতে বলা হয়েছে এই পরিস্থিতিতে। 

4

এর আগে সাধারণত আফ্রিকাতেই এই রোগ বেশি পরিমাণে পাওয়া যেত। এই প্রথম বার ইউরোপ এবং ইত্তর আমেরিকার দেশগুলিতে এটি বিপুল আকারে ছড়িয়ে পড়ছে। 

5

চিকেনপক্সের মতোই নানা ধরনের উপসর্গ সমেত এই রোগ শুরু হয়। তার সঙ্গে চলতে থাকে জ্বর। এখনও পর্যন্ত কারও এই রোগে মৃত্যু হয়নি। যাঁদের পক্সের টিকা নেওয়া আছে, তাঁদের ক্ষেত্রে এই রোগ মারাত্মক আকার নেবে না বলেও মত অনেকের। 

বন্ধ করুন