বাংলা নিউজ > টুকিটাকি > World Tuberculosis Day 2022: টিবিতে আক্রান্ত রোগীর জন্য কোন কোন খাবার উপযুক্ত! তালিকা একনজরে

World Tuberculosis Day 2022: টিবিতে আক্রান্ত রোগীর জন্য কোন কোন খাবার উপযুক্ত! তালিকা একনজরে

টিবি রোগীর জন্য কোন কোন শাক সবজিকে ডায়েট চার্টে রাখা উচিত? ছবি সৌজন্য- Pixabay

টিবি রোগীর ওজন কমে যাওয়ার সমস্যা প্রায়ই দেখা যায়। তার জন্য প্রয়োজন ক্যালোরিগুণ সম্পন্ন খাবারের। কলা, বাদাম, রাগী, গমে এই ক্যালোরির পরিমাণ বেশি। ফলে এগুলি দেওয়া যেতে পারে টিবিরোগীকে। বলছেন বিশেষজ্ঞরা।

সদ্য উঠে আসা এক পরিসংখ্যান বলছে, দিনে দিনে বাড়ছে, কোভিড থেকে সেরে ওঠা রোগীদের মধ্যে টিবির প্রকোপ। এছাড়াও বিভিন্ন সময়ই দেখা যাচ্ছে, কোভিড রোগীর পরিবারের সদস্যদের মধ্যেও এই রোগ দেখা যাচ্ছে। শুধু পোস্ট কোভিড রোগ হিসাবে নয়, টিবির মতো মারণ রোগ বহু সময়কাল ধরেই উদ্বেগে রেখেছে মানবজাতিকে। উল্লেখ্য, টিবি রোগীর পরিচর্যার ক্ষেত্রে পালন করতে হয় বেশ কয়েকটি নিয়ম। দেখে নেওয়া যাক, টিবি রোগীর জন্য কোন কোন ধরনের খাবার প্রয়োজন।

ক্যালোরি নির্ভর খাবার

টিবি রোগীর ওজন কমে যাওয়ার সমস্যা প্রায়ই দেখা যায়। তার জন্য প্রয়োজন ক্যালোরিগুণ সম্পন্ন খাবারের। কলা, বাদাম, রাগী, গমে এই ক্যালোরির পরিমাণ বেশি। ফলে এগুলি দেওয়া যেতে পারে টিবিরোগীকে। বলছেন বিশেষজ্ঞরা।

ভিটামিনযুক্ত খাবার

ভিটামিন, A, C,E রয়েছে এমন খাবার দেওয়া উচিত টিবি রোগীকে। কমলা লেবু, আম, গাজর, পেয়ারা, টমাটো, বীজ, বাদাম, আমলকি খাওয়া টিবি রোগীর পক্ষে উপকারী।

প্রোটিন

টিবি রোগীর পক্ষে প্রোটিন খাওয়া জরুরি। মাছ ও চিকেনে থাকে ভিটামিন বি কমপ্লেক্স। এছাড়াও থাকে প্রাণিজ প্রোটিন। ফলে এগুলি খাওয়া জরুরি। এছাড়াও পনির, সোয়া, ডিম প্রয়োজন এই রোগীদের ডায়েটে।

জিঙ্ক রয়েছে এমন খাবার

জিঙ্ক সম্পন্ন খাবার টিবি রোগীর ডায়েটে অত্যন্ত প্রয়োজনীয়। ফলে চিয়া সিড, কুমড়োর বীজ খুবই উপকারি খাবার টিবি থেকে সেরে উঠতে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.