বাংলা নিউজ > ঘরে বাইরে > GST On Online gaming: অনলাইন গেমিংয়ের ওপর ধার্য থাকছে ২৮ শতাংশ জিএসটি, কার্যকরি হওয়ার ৬ মাস বাদে হবে ‘রিভিউ’

GST On Online gaming: অনলাইন গেমিংয়ের ওপর ধার্য থাকছে ২৮ শতাংশ জিএসটি, কার্যকরি হওয়ার ৬ মাস বাদে হবে ‘রিভিউ’

 কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  (PTI Photo/Kamal Singh) (PTI)

বুধবার ছিল জিএসটি কাউন্সিলের বৈঠক। এই কাউন্সিলই দেশে পরোক্ষ করের ক্ষেত্রে সর্বময় নির্ধারক গোষ্ঠী। এই কাউন্সিলের সদস্য দেশের কেন্দ্রীয় অর্থমন্ত্রী, এছাড়াও কাউন্সিলে থাকেন সমস্ত রাজ্যের প্রতিনিধিরা। বুধবারের বৈঠকে নির্মলা সীতারামন সমেত এক কাউন্সিল অমলাইন গেমিংয়ে জিএসটি ধার্য করা নিয়েও আলোচনা করে।

অনলাইন গেমিং-এর ওপর ২৮  শতাংশ জিএসটি যেমন ধার্য ছিল, তেমনই তা থাকবে। বুধবার ফের একবার স্পষ্ট করে দিল কেন্দ্র। অনলাইন গেমিংয়ের বাজির অঙ্কের সম্পূর্ণ ফেস ভ্যালুর ওপর এই জিএসটি ধার্যের কথা বলা হয়েছে। আর তা কার্যকরী হতে চলেছে ১ অক্টোবর থেকে। যদিও এই অনলাইন গেমিংয়ে জিএসটি ধার্য নিয়ে গোয়া ও দিল্লির মতো জায়গা থেকে এসেছে ‘রিভিউ’ এর আর্জি। বুধবার একথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি এও জানিয়েছেন যে, এই জিএসটি লাগুল ৬ মাস পরে এই অনলাইন গেমিংয়ে জিএসটি নিয়ে 'রিভিউ' হবে।

বুধবার ছিল জিএসটি কাউন্সিলের বৈঠক। এই কাউন্সিলই দেশে পরোক্ষ করের ক্ষেত্রে সর্বময় নির্ধারক গোষ্ঠী। এই কাউন্সিলের সদস্য দেশের কেন্দ্রীয় অর্থমন্ত্রী, এছাড়াও কাউন্সিলে থাকেন সমস্ত রাজ্যের প্রতিনিধিরা। বুধবারের বৈঠকে নির্মলা সীতারামন সমেত এক কাউন্সিল অমলাইন গেমিংয়ে জিএসটি ধার্য করা নিয়েও আলোচনা করে। বৈঠকের পর এই আলোচনা নিয়ে সাংবাদিকদের সামনে কিছু দিক তুলে ধরেন দেশের অর্থমন্ত্রী। অনলাইন গেমিংয়ে বাজি রাখার সম্পূর্ণ ফেসভ্যালুতে ২৮ শতাংশ জিএসটি ধার্যের কথা আগের বৈঠকেই কাউন্সিল ঠিক করেছিল। বুধবারের বৈঠকে কর ধার্য করার ক্ষেত্রে আইনের বিধির পরিবর্তন নিয়ে আলোচনা হয়। সীতারামন জানান, দিল্লির অর্থমন্ত্রী এই অনলাইন গেমিংয়ে কর ধার্যের বিরোধিতায় সরব হন। গোয়া, সিকিম, চেয়েছে জিজিআর-এর ওপর লেভি বসাতে আর তারা চাইছে যাতে অনলাইন গেমিংয়ে ফেস ভ্যালুর ওপর লেভি ধার্য করা না হয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলছেন, কর্ণাটক থেকে গুজরাট, মহারাষ্ট্র থেকে উত্তর প্রদেশ যদিও অনলাইন গেমিংয়ের উপর জিএসটি ধার্য করার বিষয়ে সায় দিয়েছে। উল্লেখ্য, জিএসটি যে সমস্ত জিনিসে ধার্য করা হয়েছে, তা ১ অক্টোবর থেকে কার্যকর করা হবে।

(Weather Update: ভারী বর্ষণের পূর্বাভাস! বৃহস্পতিতে ভিজবে কোন কোন এলাকা? দেখে নিন আবহাওয়ার আপডেট)

কবে জিএসটি নিয়ে গত বৈঠকে, কিছু পণ্যের উপরে জিএসটি কমানো বা ছাড় দেওয়া হয়েছে। যেমন ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং বিরল রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের উপরে কোনও জিএসটি ছাড় দেওয়া হয়েছে। এই ওষুধগুলির দাম কমবে। প্রি-কুকড স্ন্য়াক্স বা রান্না না করা স্ন্যাক্সের উপরে জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এছাড়াও জরির সুতোর উপরে জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। সিনেমা হলে বিক্রি হওয়া খাবারের জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

 

 

 

 

 

 

    

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

স্কুলে পড়াকালীন ডাকাতের থেকে প্রেম প্রস্তাব পান রিমঝিম! তারপর? অঞ্চল সভাপতির পদ থেকে অপসারিত শাহজাহানের ভাই সিরাজ, দায়িত্বে এলেন অজিত ‘প্রভাবশালী’! মিলছে না জামিন,পরিবারের অনুরোধে বালুকে মন্ত্রীত্ব থেকে সরান মমতা যশস্বীর আউট বাতিল হতেই চেহারা বদল ইংরেজদের,আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি স্টোকসরা কাউকে ছাড়ব না! প্রশ্নফাঁসের অভিযোগ উঠতেই চাকরির পরীক্ষা বাতিল করলেন যোগী 'তুমিই রিয়েল হিরো', দু'হাত না থাকা কাশ্মীরের সেই ক্রিকেটারের সঙ্গে দেখা সচিনের সেলফি নিতে আসা ভক্তদের উপর চিৎকার, ‘বলছি মন খারাপ', বিরক্তি প্রকাশ নাসিরুদ্দিনের অবশেষে সন্দেশখালিতে মীনাক্ষী, কথা বললেন নির্যাতিতাদের সঙ্গে দুর্দান্ত গেয়েও দীপন বাদ!ইন্ডিয়ান আইডল ১৪ এর সেমি ফাইনালে বাংলার অনন্যা-শুভদীপ উচ্চমাধ্যমিকের কেমিস্ট্রি পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? জানালেন শিক্ষক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.