বাংলা নিউজ > ঘরে বাইরে > Digital India: নতুন বছরে আসছে সুখবর, মিলবে 5G পরিষেবা, দেখে নিন কোন শহরগুলিতে !
নতুন বছরে মিলবে ৫জি পরিষেবা  (REUTERS) (REUTERS)
নতুন বছরে মিলবে ৫জি পরিষেবা  (REUTERS) (REUTERS)

Digital India: নতুন বছরে আসছে সুখবর, মিলবে 5G পরিষেবা, দেখে নিন কোন শহরগুলিতে !

  • টেলিকমিউনিকেশন মন্ত্রক জানিয়ে দিয়েছে, দেশের মেট্রো ও বড় শহরগুলিতে এই প্রথম ৫জি পরিষেবা চালু হবে।

ফিফথ জেনারেশন অথবা 5G টেলিকম সার্ভিস। দেশের বিশেষ কয়েকটি শহরে নতুন বছর থেকেই মিলবে এই ৫জি পরিষেবা।একবার দেখে নেওয়া যাক কোন কোন শহরে এই ধরনের পরিষেবার সুবিধা মিলবে? সূত্রের খবর, গুরুগ্রাম, বেঙ্গালুরু, কলকাতা, মুম্বই, চন্ডীগড়, দিল্লি, জামনগর, লখনউ, পুনে আর গান্ধীনগরে এই পরিষেবা মিলবে। সূত্রের খবর, ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া ইতিমধ্যেই এই ৫জি পরিষেবার মহড়া দিয়েছে। সোমবার টেলিকমিউনিকেশন মন্ত্রক জানিয়ে দিয়েছে, দেশের মেট্রো ও বড় শহরগুলিতে এই প্রথম ৫জি পরিষেবা চালু হবে। 

 বিশেষজ্ঞদের মতে, এটা একেবারে লেটেস্ট লংটার্ম ইভোলিউশন মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্ক। একাধিক ডিভাইসকে এই পরিষেবার সঙ্গে সহজেই যোগ করা যাবে। তাছাড়া এই পরিষেবার স্পিড  ও ক্যাপিসিটি অনেকটাই বেশি।এদিকে বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থার পাশাপাশি সরকারও এই ৫জি পরিষেবার প্রসারে তৎপর।5G technologyর উন্নতি নিয়ে আরও গবেষণা করার উদ্যোগও নিচ্ছে একাধিক সরকারি এজেন্সি।

 আইআইটি বোম্বে, আইআইটি হায়দরাবাদ, আইআইটি মাদ্রাজ, আইআইটি কানপুর, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বেঙ্গালুরু, সোসাইটি ফর অ্য়াপলায়েড মাইক্রোওয়েভ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ ও সেন্টার অফ এক্সেলেন্স ইন ওয়ারলেস টেকনোলজি এই গবেষণামূলক প্রকল্পের আওতায় রয়েছে। প্রকল্পের নাম দেওয়া হয়েছে Indigenous 5G Test bed project। এটি শুরু হয়েছিল ২০১৮ সালে। এটি ২০২১ সালের ৩১শে ডিসেম্বর শেষ হতে পারে। ডিপার্টমেন্ট অফ টেলিকম এই প্রকল্পে ফান্ডিং করছে। 

বন্ধ করুন