বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ৬১৮০জন শিক্ষকের পদ শূন্য, সংসদে হিসেব দিল মন্ত্রক

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ৬১৮০জন শিক্ষকের পদ শূন্য, সংসদে হিসেব দিল মন্ত্রক

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে বহু শিক্ষক পদ শূন্য প্রতীকী ছবি (HT File Photo)

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্য়ানেজমেন্টের শূন্য়পদ সম্পর্কে মন্ত্রকের তরফে জানানো হয়েছে ২৬৬জনের জেনারেল ক্য়াটাগরিতে, ৫৩জন এসসির, ৩৪জন এসটির, ৯৮জন ওবিসির, ৪২জনের অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণির জন্য় সংরক্ষিত।

দেশের কেন্দ্রীয় বিশ্ববিদ্য়ালয়গুলিতে যে শিক্ষকের শূন্যপদ রয়েছে তা পূরণ করার নির্দেশ দিয়েছিল সরকার।মিশন মোডে সেই শূন্যস্থান পূরণের নির্দেশ দেওয়া হয়েছিল। বছরখানেক আগে এই নির্দেশ দেওয়া হয়েছিল। এবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সংসদে জানিয়েছে, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ৬১৮০ পদ শূন্য় রয়েছে। ৪৫০২ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে, ৪৯৩টি পদ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্য়ানেজমেন্টে, পদ ফাঁকা রয়েছে বলে জানানো হয়েছে।

এদিকে গত বছর সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান নির্দেশ দিয়েছিলেন, সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিকে ৬০০০ শূন্যপদ পূরণ করতে হবে। একবছরের মধ্য়ে এই পদ পূরণের নির্দেশ দেওয়া হয়েছিল।

এদিকে লোকসভায় একটি লিখিত প্রশ্নের উত্তরে প্রধান জানিয়েছেন,৪৫টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়েরর ১৮৯৫৬ অনুমোদিত শিক্ষক পদের মধ্যে ১২৭৭৬টি পোস্টকে পূরণ করা হয়েছে।৬১৮০টি পোস্ট এখনও শূন্য় রয়েছে। ১ডিসেম্বর পর্যন্ত এই তথ্য় দেওয়া হয়েছে।শিক্ষামন্ত্রক সমস্ত উচ্চ শিক্ষার ইনস্টিটিউশনকে মিশন মোডে শূন্যপদ পূরণের নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রকের মতে, ৪৫টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ৬১৮০টি পোস্ট শূন্য় অবস্থায় রয়েছে। তার মধ্য়ে ২৩৪৭জন অ্য়াসিস্ট্যান্ট প্রফেসর, ২৩০৪জন অ্য়াসোসিয়েট প্রফেসর ও ১৫২৯জন প্রফেসর।

সংরক্ষিত আসনের মধ্যে ২২৬৭টি পোস্ট জেনারেল ক্যাটাগরিভুক্ত, ৯০৮জন এসসি, ৫৪৪জন এসটি, ৬০১জন ওবিসি ক্য়াটাগরিভুক্ত। এর মধ্যে ৩০১জন বিশেষভাবে সক্ষমদের জন্য সংরক্ষিত।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্য়ানেজমেন্টের শূন্য়পদ সম্পর্কে মন্ত্রকের তরফে জানানো হয়েছে ২৬৬জনের জেনারেল ক্য়াটাগরিতে, ৫৩জন এসসির, ৩৪জন এসটির, ৯৮জন ওবিসির, ৪২জনের অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণির জন্য় সংরক্ষিত। তবে আইআইটির ব্রেকআপটি জানায়নি মন্ত্রক।

ইতিমধ্যেই মন্ত্রকের তরফে সংসদে জানানো হয়েছে, মাসিক একটি নজরদারির ব্যবস্থা করা হয়েছে। কতগুলি শূন্য়পদ পূরণ করা হচ্ছে তার নিয়মিত নজর রাখা হবে।

 

ঘরে বাইরে খবর

Latest News

‘তদন্ত শুধু ৩ জড়িতদের গ্রেফতারিতেই আটকে থাকবে না’, নিজ্জরকাণ্ডে হুঙ্কার ট্রুডোর এই খুদের কারনামায় গর্বিত বাংলা, এনেছেন জাতীয় পুরস্কার, ঠাকুমাও নামী অভিনেত্রী! 'বেবিজ ডে আউট'! অয়ন কাকুর কোলে চড়ে ছোট্ট রাহা? দেখা নেই রণবীর-আলিয়ার মেদিনীপুরে জুনের ক্যারিশ্মায় তৃণমূলে আলোকিত প্রদীপ, ভোটের আগে বড় ভাঙন বিজেপিতে তৈরি করব সবুজ শহর! তৃতীয়বারের জন্য লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান মনোনয়নে উত্তেজনা, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে প্রথম অভিযোগ দায়ের হল থানায় পার্পেল ক্যাপ জিতে মেয়েকে নিলেন কোলে,সোমবার ফের ক্যাপ পুনর্দখল করতে মরিয়া নটরাজন গোধরায় ট্রেনে আগুন লাগিয়েছিল যারা তাদের আড়াল করার চেষ্টা লালুর, বিস্ফোরক মোদী ভারতীয় মশলা, ভেষজে ১০ গুণ বেশি কীটনাশকের অবশিষ্টাংশে ছাড়? রিপোর্ট নস্যাৎ FSSAIর বৃহস্পতি বুধের গমনে মেষ সহ ৫ রাশির হবে আর্থিক লাভ, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল

Latest IPL News

পার্পেল ক্যাপ জিতে মেয়েকে নিলেন কোলে,সোমবার ফের ক্যাপ পুনর্দখল করতে মরিয়া নটরাজন IPL 2024: T20 তে বড় রেকর্ড গড়লেন SA-র ডু প্লেসি, গেইলকে পিছনে ফেলল RCB-র ফ্যাফ হঠাৎই Undertaker-এর ভূমিকায় কেকেআর ক্রিকেটার, মারলেন চোকস্লাম, দেখুন ভিডিয়ো ভক্তদের ভিড়ে আটকে পড়লেন এনরিখ ক্লাসেন! হঠাৎ রেগে গেলেন SRH-এর তারকা ক্রিকেটার হার্দিক-জাদেজা নয়, রোহিতের পর ভারত অধিনায়ক হিসেবে শ্রেয়সকে চেয়েছিল বোর্ড হতে পারে BCCI-ECB বোঝাপড়া, সল্টের প্লে-অফ খেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না ICC Champions Trophy 2025: PCB বড় পদক্ষেপ, এবার IPL এর সঙ্গে সরাসরি সংঘাতে PSL IPL 2024- আইপিএল থেকেই ছিটকে গেলেন এলএসজির তারকা পেসার, জানালেন কোচ ল্যাঙ্গার IPl-এর ইতিহাসে সবচেয়ে ওভাররেটেড প্লেয়ার ম্যাক্সওয়েল- পার্থিবের মন্তব্যে বিতর্ক তাহলে কি সব দোষ ধারাভাষ্যকারদের- কোহলি ও স্টার স্পোর্টসকে একহাত নিলেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.