বাংলা নিউজ > ঘরে বাইরে > Mayor of London: তৈরি করব সবুজ শহর! তৃতীয়বারের জন্য লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান

Mayor of London: তৈরি করব সবুজ শহর! তৃতীয়বারের জন্য লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান

লন্ডনের মেয়র পদে বসলেন সাদিক খান. (Photo by BENJAMIN CREMEL / AFP) (AFP)

সাদিক খান ৪৩.৭ শতাংশ ভোট পেয়ে কনজারভেটিভ প্রতিদ্বন্দ্বী সুসান হলকে প্রায় ১১ শতাংশ পয়েন্টে পরাজিত করেছেন।

পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান শনিবার লন্ডনের মেয়র হিসেবে তৃতীয়বারের জন্য জয়ী হয়েছেন। লেবার পার্টির রাজনৈতিক আধিপত্য নিশ্চিত হয়েছে এবার। সেই সঙ্গেই ব্রিটেনের কনজারভেটিভ সরকারের জন্য দুর্দশা ডেকে এনেছে, সিএনএনের রিপোর্টে তেমনটাই জানা গিয়েছে।

সাদিক খান ৪৩.৭ শতাংশ ভোট পেয়ে কনজারভেটিভ প্রতিদ্বন্দ্বী সুসান হলকে প্রায় ১১ শতাংশ পয়েন্টে পরাজিত করেছেন। 

নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর সাদিক খান লন্ডনবাসীকে ধন্যবাদ জানিয়ে বলেন, লন্ডনের প্রতিটি নাগরিকের জন্য একটি নিরাপদ সবুজ শহর গড়ে তুলতে তিনি নিরলসভাবে কাজ করে যাবেন।

'ধন্যবাদ লন্ডন। যে শহরকে আমি ভালোবাসি, সেই শহরের সেবা করা আমার জীবনের সম্মান। আজ ইতিহাস গড়ার বিষয় নয়, এটি আমাদের ভবিষ্যত গঠনের বিষয়। এবং আমি প্রতিটি লন্ডনবাসীর জন্য একটি ন্যায্য, নিরাপদ এবং সবুজ শহর গঠনে নিরলসভাবে কাজ করব।'

আগামী কয়েক মাসের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার কনজারভেটিভদের কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নিতে দৃঢ় অবস্থানে থাকা লেবার পার্টির পক্ষে ইংল্যান্ডজুড়ে একের পর এক বিজয়ের পর তার বিজয় ঘটল।

সিএনএন জানিয়েছে যে কনজারভেটিভরা বৃহস্পতিবার ১০ টি স্থানীয় কাউন্সিল এবং প্রায় ৫০০ কাউন্সিলরের নিয়ন্ত্রণ হারিয়েছে।

লেবার নেতা কেইর স্টারমার শনিবার সাংবাদিকদের বলেন, 'আমি দুঃখিত, আপনি কোন রাজনৈতিক দলকে সমর্থন করেন তা নিয়ে আমি পরোয়া করি না, আপনি যদি ১৪ বছর পরে আপনার দেশকে খুঁজে পাওয়ার চেয়ে খারাপ অবস্থায় ফেলে রাখেন তবে আপনি আরও এক মুহুর্তের জন্য সরকারে থাকার যোগ্য নন।

তবে সুনাক সম্ভবত তার নেতৃত্বের প্রতি চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য যথেষ্ট কম সাফল্য পেয়েছিলেন।

 

বৃহস্পতিবারের ভোটে সাধারণ নির্বাচনের আগে চূড়ান্ত ড্রাই রান চিহ্নিত করা হয়েছে, যা অবশ্যই জানুয়ারির মধ্যে অনুষ্ঠিত হতে হবে। সুনাক কখন এই ভোট দেবেন তার রূপরেখার আহ্বানের বিরোধিতা করেছেন এবং লেবার জনমত জরিপে বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছে।

স্টারমারের বিরোধী দল আটটি কাউন্সিলের নিয়ন্ত্রণ জিতেছে এবং বৃহস্পতিবার ব্ল্যাকপুলের ওয়েস্টমিনস্টার উপনির্বাচনেও জয়লাভ করেছে।

এই ফলাফল প্রচলিত জরিপের আখ্যানকে নিশ্চিত করেছে যে দলটি ক্ষমতায় যাওয়ার পথে রয়েছে, যদিও লেবার পার্টি বার্নস্টর্মিং লাল তরঙ্গটি পুরোপুরি টানতে পারেনি যা দলের কেউ কেউ আশা করেছিল, কিছু জটিল প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছিল।

সিএনএন জানিয়েছে, গাজায় ইজরায়েলের যুদ্ধ নিয়ে দলের অবস্থানের মধ্যে অসন্তোষ মুসলিম অধ্যুষিত এলাকার ভোটারদের মধ্যে লেবার পার্টিকে ক্ষতিগ্রস্ত করেছে বলেও ইঙ্গিত পাওয়া গেছে। বিশেষ করে উত্তর-পশ্চিম ইংরেজ শহর ওল্ডহ্যাম কাউন্সিলের ক্ষতি, যেখানে জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ মুসলিম।

তার বিজয় নিশ্চিত হলে ২০০০ সালে পদটি তৈরি হওয়ার পর সাদিক খান হবেন লন্ডনের প্রথম মেয়র যিনি তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করবেন।

সিএনএন জানিয়েছে, ৯০ লাখ মানুষের আবাসস্থল শহরটি সামগ্রিকভাবে যুক্তরাজ্যের চেয়ে বেশি বহুসংস্কৃতি, উদার এবং ইউরোপপন্থী।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অস্থাবর সম্পত্তি ৪ কোটির বেশি,গাড়ি নেই,কত সম্পদের মালিক মানিকতলার TMC প্রার্থী? কোথায় গিয়ে কলেজে অ্যাডমিশনের জন্য আবেদন করতে হবে? রইল লাইভ লিঙ্ক 'আত্মঘাতী' দর্শনের ম্যানেজার! রেণুকা হত্যাকাণ্ডের তদন্তের মাঝেই নতুন বিপত্তি ছোট্ট একটা পুতুল বসে চেয়ারে! প্রথমবার মেয়ের মুখ দেখালেন অভিনেত্রী স্বরা ভাস্কর নুন খাওয়া কমালে কি যৌনজীবন দারুণ হবে? বিছানায় অ্যাকটিভ থাকার টিপস দিলেন চিকিৎসক বিয়ের ভরা মরশুমে কলকাতায় সোনার দাম আরও সস্তা! পড়ল রুপোর দরও চালু হল কলেজের ভরতির অভিন্ন পোর্টাল! কবে থেকে আবেদন শুরু? কীভাবে করতে হবে? আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? অভব্য যাত্রীকে প্লেন থেকে নামাতে যেতেই বিমানকর্মীকে সজোরে কামড় মহিলার আজ এই মাসের শেষ প্রদোষ উপবাস, মনস্কামনা পূরণের জন্য কী করবেন জেনে নিন

T20 WC 2024

আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.