বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: বকেয়া ৩ কিস্তির DA মিটিয়ে দেওয়া হবে, সরকারি কর্মচারীদের স্বস্তি দিল কেন্দ্র
বকেয়া ৩ কিস্তির DA মিটিয়ে দেওয়া হবে, সরকারি কর্মচারীদের স্বস্তি দিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
বকেয়া ৩ কিস্তির DA মিটিয়ে দেওয়া হবে, সরকারি কর্মচারীদের স্বস্তি দিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: বকেয়া ৩ কিস্তির DA মিটিয়ে দেওয়া হবে, সরকারি কর্মচারীদের স্বস্তি দিল কেন্দ্র

  • করোনার জেরে শেষ তিন কিস্তির ডিএ দেয়নি কেন্দ্র।

নয়া বছরের তৃতীয় মাসে বড়সড় সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে আশ্বাস দেওয়া হল, সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের (ডিয়ারনেস রিলিফ বা ডিআর) বকেয়া তিন কিস্তির মহার্ঘভাতা (ডিএ) মিটিয়ে দেওয়া হবে। তার ফলে করোনাভাইরাসের জেরে সার্বিকভাবে সরকারি কর্মচারীদের ডিএ'তে কোপ পড়বে না।

অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, 'আগামী ১ জুলাই থেকে কার্যকরী সংশোধিত হারে' সংশ্লিষ্ট কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘভাতা দেওয়া হবে। রাজ্যসভায় লিখিত জবাবে অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে সরকারি কর্মচারীদের তিন কিস্তির মহার্ঘভাতা আটকে দেওয়ায় ৩৭,৪৩০.০৮ কোটি টাকারও বেশি বাঁচিয়েছে কেন্দ্র। যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশকে সাহায্য করেছেন। গত বছর ১ জানুয়ারি, ১ জুলাই এবং চলতি বছরের ১ জানুয়ারির সেই মহার্ঘভাতা দেওয়া হয়নি।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ১৭ শতাংশ মহার্ঘভাতা (ডিএ) পান। গত বছর ৫০ লাখ সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের (ডিয়ারনেস রিলিফ বা ডিআর) মহার্ঘভাতায় চার শতাংশ বৃদ্ধিতে অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তার ফলে বেসিক পে'র উপর ২১ শতাংশ ডিএ পেতেন কর্মচারীরা। তা চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে গত বছর এপ্রিলে কেন্দ্র সিদ্ধান্ত নেয় যে আগামী ১ জুলাই পর্যন্ত সরকারি কর্মচারীদের মহার্ঘভাতার সংশোধন রাখা হবে। তার জেরে ১৭ শতাংশ হারেই ডিএ পাচ্ছেন তাঁরা। তবে শেষপর্যন্ত কেন্দ্র সেই বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার আশ্বাস দেওয়ায় হাঁফ ছেড়ে বেঁচেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা।

বন্ধ করুন