বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission Salary Calculation: স্যালারি বাড়বে ৩৭৮০০ টাকা! DA, HRA-সহ ভাতা বেড়ে যাওয়ায় সরকারি কর্মীদের কত লাভ?

7th Pay Commission Salary Calculation: স্যালারি বাড়বে ৩৭৮০০ টাকা! DA, HRA-সহ ভাতা বেড়ে যাওয়ায় সরকারি কর্মীদের কত লাভ?

সপ্তম বেতন কমিশনের আওতায় ডিএ বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের, বাড়ছে বেতনও। (ছবিটি প্রতীকী, এক্স @rpokolkata)

যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় আছেন, তাঁদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। সেইসঙ্গে হাউস রেন্ট অ্যালোওয়েন্স-সহ অন্যান্য ভাতা বেড়ে গিয়েছে। 

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বেড়ে ৫০ শতাংশ হয়ে গিয়েছে। আর সপ্তম বেতন কমিশনের সুপারিশ মতো কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাউস রেন্ট অ্যালোওয়েন্স (HRA) বেড়েছে। বৃদ্ধি পেয়েছে অন্যান্য ভাতাও। আগে যে হারে সেইসব ভাতা দেওয়া হত, তার থেকে ২৫ শতাংশ বাড়ানো হয়েছে। আর সেই পুরো বর্ধিত হারে ভাতা কার্যকর হয়েছে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে। তার ফলে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন অনেকটাই বৃদ্ধি পাবে। আর সেটাই স্বাভাবিক। কারণ ডিএয়ের পাশাপাশি হাউস রেন্ট অ্যালোওয়েন্স এবং অন্যান্য ভাতাও বেড়ে গিয়েছে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির হিসাব

মহার্ঘ ভাতা= [শেষ ১২ মাসের গড় সর্বভারতীয় মূল্যসূচক (ভিত্তি বছর - ২০০১ = ১০০) ১১৫.৭৬)/১১৫.৭৬] * ১০০।

রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মচারীদের ডিএ বৃদ্ধির হিসাব

[শেষ তিন মাসের (অল-ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের গড় (ভিত্তি বছর - ২০০১ =১০০) -১২৬.৩৩)/১২৬.৩৩] * ১০০।

ডিএ ৫০ শতাংশ হওয়ার ফলে কোন কোন ভাতা বৃদ্ধি পেল? 

১) হাউস রেন্ট অ্যালোওয়েন্স। 

২) গ্র্যাজুইটির সর্বোচ্চসীমা (২০ লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ টাকা করা হয়েছে)। 

৩) ড্রেস অ্যালোওয়েন্স। 

৪) সন্তানদের শিক্ষার জন্য ভাতা। 

৫) সন্তানদের জন্য বিশেষ ভাতা। 

৬) দৈনিক ভাতা। 

৭) মাইলেজ অ্যালোওয়েন্স। 

৮) ট্রান্সফারের ক্ষেত্রে ট্রাভেল অ্যালোওয়েন্স। 

৯) হস্টেলের ক্ষেত্রে ভর্তুকি।

আরও পড়ুন: Central Govt Employees Basic Salary Hike: DA বেড়ে ৫০%, এবার ‘বেসিক স্যালারি’ বাড়ছে সরকারি কর্মীদের? মুখ খুলল কেন্দ্র

হাউস রেন্ট অ্যালোওয়েন্স বৃদ্ধি

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, ডিএ ৫০ শতাংশ হয়ে যাওয়ার ফলে হাউস রেন্ট অ্যালোওয়েন্সও বৃদ্ধি পেয়েছে। 'এক্স' ক্যাটেগরির শহরে বসবাসকারী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের HRA বেড়ে দাঁড়িয়েছে ৩০ শতাংশ (আগে ছিল ২৭ শতাংশ)। 'ওয়াই' ক্যাটেগরিতে বসবাসকারী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্ধিত HRA-র পরিমাণ ২০ শতাংশে ঠেকেছে (আগে ছিল ১৮ শতাংশ)। আর 'জেড' ক্যাটেগরিতে বসবাসকারী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের HRA বেড়ে ১০ শতাংশ হয়েছে (আগে ছিল নয় শতাংশ)।

অর্থাৎ কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক স্যালারি যদি ১৮,০০০ টাকা হয় এবং তিনি যদি 'এক্স' ক্যাটেগরির শহরে থাকেন, তাহলে HRA বাবদ তিনি পাবেন ৫,৪০০ টাকা। আগে যেটা ছিল ৪,৮৬০ টাকা। অর্থাৎ ৫৪০ টাকা বেশি পাবেন। একইভাবে 'ওয়াই' ক্যাটেগরির শহরে বসবাসকারী কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক স্যালারি ১৮,০০০ টাকা হলে HRA বাবদ তাঁর প্রাপ্ত অর্থটা হবে ৩,৬০০ টাকা। যা আগে ৩,২৪০ টাকা ছিল।

আরও পড়ুন: DA hike for central govt employees: আবারও ৪% DA বাড়ল, HRA-ও বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের! কতটা লাভ হবে?

DA ও HRA মিলিয়ে কত বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের?

১) বেসিক স্যালারি ৪৫,০০০ টাকা, ডিএ ছিল ৪৬ শতাংশ, HRA ছিল ২৭ শতাংশ: ডিএ বাবদ মিলত ২০,৭০০ টাকা। HRA বাবদ ১২,১৫০ টাকা মিলত। অর্থাৎ বেতন দাঁড়াত ৭৭,৮৫০ টাকা (বাকি ভাতা বাদ দিয়ে)।

২) বেসিক স্যালারি ৪৫,০০০ টাকা, ডিএ হল ৫০ শতাংশ, HRA হল ৩০ শতাংশ: মহার্ঘ ভাতা হিসেবে ২২,৫০০ টাকা পাবেন। HRA বাবদ মিলবে ১৩,৫০০ টাকা। অর্থাৎ মোট বেতন (বাকি ভাতা বাদ দিয়ে) দাঁড়াল ৮১,০০০ টাকা। অর্থাৎ বেতন ৩,১৫০ টাকা বাড়ছে। অর্থাৎ বছর ৩৭,৮০০ টাকা বাড়বে বেতন।

আরও পড়ুন: 7th Pay Commission Salary Hike: গ্র্যাজুইটি বেড়ে ২৫ লাখ টাকা, বাড়ল আরও অন্য ভাতা, বেতন বাড়ছে সরকারি কর্মীদের!

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

তামিলনাড়ুতে বিষমদে মৃত অন্তত ৩৩, তদন্তের নির্দেশ দিল DMK সরকার আমাদের কাছে যা স্পিনার আছে… মাঠে নামার আগেই ভারতের বিরুদ্ধে আফগান কোচের হুঙ্কার স্টোনহেঞ্জে কমলা রং করে প্রতিবাদ! ইংল্যান্ডে গ্রেফতার ভারতীয় পরিবেশকর্মী রাজন ইতালিতে হাত কাটা অবস্থায় ভারতীয় শ্রমিককে ফেলা রাখা হল রাস্তায়, নিন্দার ঝড় শিশু চুরির কোনও ঘটনা ঘটেনি, পুরোটাই গুজব, সচেতন করতে প্রচারে নামল বারাসত পুলিশ শৌর্যকে নিয়ে টানাটানির পর এবার দিদি নম্বর ওয়ানের ট্রফি!রাইকে হারাতে পারবে নীলু এবার সামনে এল বিস্ফোরক তথ্য, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার তদন্তে নয়া মোড় একা গৌতম গম্ভীর নন! রোহিতের কোচের পদে গৌতির সঙ্গী হতে পারেন এই বর্ষিয়ান কোচ মির্জা গালিব স্ট্রিটে গুলি চালনায় অভিযুক্ত ফহিমুদ্দিনকে গিরিডি থেকে ধরল লালবাজার জ্যৈষ্ঠ পূর্ণিমায় করুন গোলাপ দিয়ে এই কাজ, মা লক্ষ্মীর কৃপায় দূর হবে অর্থ কষ্ট

T20 WC 2024

KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.