বাংলা নিউজ > ঘরে বাইরে > DA hike for central govt employees: আবারও ৪% DA বাড়ল, HRA-ও বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের! কতটা লাভ হবে?

DA hike for central govt employees: আবারও ৪% DA বাড়ল, HRA-ও বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের! কতটা লাভ হবে?

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ চার শতাশ বাড়ানো হল। (ছবিটি প্রতীকী সৌজন্যে রয়টার্স)

প্রত্যাশিত ছিল। ঠিক সেটাই হল। চার শতাংশ হারে মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। সেইসঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ‘হাউস রেন্ট অ্যালোওয়েন্স’ (HRA) বাড়ানো হল।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের চার শতাংশ মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বাড়ানো হল। যা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। অর্থাৎ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্ত মহার্ঘ ভাতার পরিমাণ দাঁড়াল ৫০ শতাংশ। একইভাবে অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ বৃদ্ধির সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ‘হাউস রেন্ট অ্যালোওয়েন্স’ (HRA) বাড়ছে।

বৃহস্পতিবার রাতে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ‘মহার্ঘ ভাতা নিয়ে একটি সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারী প্রাপ্ত ডিয়ারনেস অ্যালোওয়েন্স এবং পেনশনভোগীদের প্রাপ্ত ডিয়ারনেস রিলিফের পরিমাণ চার শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।’

আরও পড়ুন: Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

ওই সাংবাদিক বৈঠকের মধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রাখতে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিআর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্তের ফলে দেশজুড়ে ৪৯.১৮ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হবেন। লাভ হবে ৬৭.৯৫ লাখ পেনশনভোগী বা অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরও। আর সেজন্য প্রতি বছর কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বাড়তি ১২,৮৬৮.৭২ কোটি টাকা বেরিয়ে যাবে।

সেই সিদ্ধান্তের ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফের পরিমাণ দাঁড়াল ৫০ শতাংশ। কারণ তাঁরা এতদিন ৪৬ শতাংশ হারে ডিএ বা ডিআর পেতেন। গত অক্টোবরে যখন ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছিল, তখনও চার শতাংশ হারে বাড়ানো হয়েছিল। যা ২০২৩ সালের জুলাই থেকে কার্যকর হয়েছিল।

আরও পড়ুন: PPF Investment Tips: বছরে PPF অ্যাকাউন্টে এই পরিমাণ টাকা দিন, তাহলেই ১৭ বছর পর ১ কোটি পাবেন দম্পতিরা!

‘হাউস রেন্ট অ্যালোওয়েন্স’-হার বৃদ্ধি

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ডিএ বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ‘হাউস রেন্ট অ্যালোওয়েন্স’-ও বাড়ানো হয়েছে। এতদিন তাঁরা ২৭ শতাংশ, ১৮ শতাংশ, ৯ শতাংশ হারে ‘হাউস রেন্ট অ্যালোওয়েন্স’ পেতেন। সেটা বেড়ে করা হচ্ছে যথাক্রমে ৩০ শতাংশ, ২০ শতাংশ এবং ১০ শতাংশ।

আরও পড়ুন: DA hike for WB govt employees: ‘আবার DA পাবেন আপনারা’, বলে দিলেন মমতা! কবে থেকে?

ঘরে বাইরে খবর

Latest News

বাতিল আয়কর আইনের এই ধারা, TDS-এর বোঝা থেকে মুক্ত মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীরা শুভেন্দু অধিকারীর গড়ে বিরাট জয় তৃণমূলের, প্রার্থী দিতেই ব্যর্থ সমবায় নির্বাচনে ২০ বছরের মেয়ের মৃত্যু ক্যানসারে! বাবার কোলে মাথা রেখেই হাউহাউ কান্না সোনু নিগমের হার্দিকের সঙ্গে অভিষেক নায়ারের মত পার্থক্য! ভারতীয় অনুশীলনে এক অন্য রকম পরিবেশ এক কেজি আলুর দাম ৫০ টাকা!‌ ধর্মঘট উঠবে কবে?‌ পথে আবার নামছে টাস্ক ফোর্স বিরাট-অনুষ্কার লন্ডনে থাকার জল্পনা, দম্পতির নতুন ছবি, অকায় বা ভামিকা আছে সঙ্গে? সকাল থেকে আকাশের মুখ ভার, তা বলে আপনার আনন্দ যেন না কমে! পড়ুন দিনের সেরা ৫ জোকস ক্যানসারে আক্রান্ত বন্ধুর স্ত্রী, টাকা জোগাড় করতে বাইক চুরি, হতবাক পুলিশ রেকর্ড মুনাফা তেল কোম্পানিগুলির, ৩০০০০ কোটির সাহায্যের পরিকল্পনা বাতিল সরকারের Women's Asia Cup: সবাইকে সুযোগ..... নিজে ব্যাটিং না করার কারণ জানালেন স্মৃতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.