বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: DA তো বেড়েছে ২৮ শতাংশ, বেতন কতটা বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের?
ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বৃ্দ্ধির ঘোষণা করেছে কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বৃ্দ্ধির ঘোষণা করেছে কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: DA তো বেড়েছে ২৮ শতাংশ, বেতন কতটা বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের?

হিসাব করে নিন এখনই।

ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বৃ্দ্ধির ঘোষণা করেছে কেন্দ্র। অবসরপ্রাপ্ত কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ (ডিআর) বাড়ানো হয়েছে। চলতি বছরের জুলাই থেকে তাঁরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাবেন। যা এতদিন ১৭ শতাংশ ছিল। তাহলে কত বেতন পাবেন, তা হিসাব করার প্রক্রিয়া।

সপ্তম বেতন কমিশনের মহার্ঘ ভাতা ক্যালকুলেটর (7th pay commission DA calculator):

যদি কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক স্যালারি ১০,০০০ টাকা হয়, তাহলে জুলাই থেকে তাঁর ডিএ বেড়ে দাঁড়াবে ২,৮০০ টাকা (১০,০০০ টাকার ২৮ শতাংশ)। অর্থাৎ ১,১০০ টাকা বাড়বে মহার্ঘ ভাতা (১০,০০০ টাকার ১১ শতাংশ)। সেভাবেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা নিজেদের মহার্ঘ ভাতার হিসাব করতে পারবেন। সেই নিয়ম কার্যকর হবে ডিয়ারনেস রিলিফের (ডিআর) ক্ষেত্রেও। উল্লেখ্য, হিসাবের সুবিধার জন্য ১০,০০০ টাকা বেসিক পে ধরা হয়েছে। এমনিতে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেসিক পে ১৮,০০০ টাকা। তার ফলে জুলাই থেকে ডিএ বাবদ তাঁরা ৫,০৪০ টাকা পাবেন।

এমনিতে বছরে দু'বার ডিএ বা ডিআর বাড়ানো হয়। কিন্তু করোনাভাইরাসের কারণ দর্শিয়ে গত দেড় বছর ডিএ এবং ডিআর স্থগিত রেখেছিল কেন্দ্র। গত বছরের জানুয়ারি ও জুলাই এবং চলতি বছরের জানুয়ারিতে ডিএ বা ডিআর বাড়ানো হয়নি। বিভিন্ন সংগঠনের দাবি, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে এবার ১১ শতাংশ বাড়ানো ডিএ এবং ডিআর হয়েছে। 

চলতি মাসের পয়লা তারিখ বর্ধিত ডিএ এবং ডিআর কার্যকর হলেও গত দেড় বছরের বকেয়া টাকা বা ‘এরিয়ার’ দিচ্ছে না কেন্দ্র। তা নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে কিছুটা ক্ষোভেরও সঞ্চার হয়েছে। বিষয়টি কেন্দ্রের এক আধিকারিক বলেন, 'ডিএ বৃদ্ধি করায় কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু এরিয়ার (বকেয়া) না দেওয়া হওয়ায় অসন্তোষও আছে।'

বন্ধ করুন