বাংলা নিউজ > ঘরে বাইরে > Aadhaar and PAN Card Linking Last Date: এই তারিখের মধ্যে আধার ও প্যান লিঙ্ক করতেই হবে, নয়তো ১০,০০০ টাকা জরিমানা!

আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা জানেন তো? সেই দিনটি পেরিয়ে গেলেই কিন্তু সমস্যা হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বাধা আসতে পারে লেনদেনে। তাছাড়া তখন লিঙ্ক করে অ্যাকাউন্ট চালু করতে গেলে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে।

সময়সীমা কবে পর্যন্ত?

আগামী ৩১ মার্চ শেষদিন। তার মধ্যেই আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক সেরে ফেলতে হবে।তবে মার্চ মাসে অনেকে একসঙ্গে লিঙ্ক করানোর চেষ্টা করতে পারেন। এতে সার্ভারে চাপ পড়ে সমস্যা হতে পারে। তাই সমস্যা হতে পারে। তাই সময় থাকতেই আধার-প্যান কার্ডের লিঙ্ক সেরে ফেলুন। বেশি সময় লাগে না। বাড়িতে ইন্টারনেট-সহ স্মার্টফোন বা কম্পিউটার হলেই হবে। সাইবার ক্যাফেতেও করতে পারেন।

অনেকবার পিছিয়েছে

গত বছর ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার-প্যান লিঙ্ক করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। তবে সেই সময়সীমা পিছিয়ে দেওয়া হয়েছে। এর আগেও বেশ কয়েকবার এই সময়সীমা পিছিয়ে দিয়েছে কেন্দ্র সরকার।

না করলে কী হবে?

প্যান কার্ডের সঙ্গে ব্যাঙ্কিংয়ের সমস্ত কিছু জড়িয়ে। এবার তার সঙ্গে যুক্ত হবে আধার। সময়ের মধ্যে লিঙ্ক না করালে পরে টাকা লেনদেনে সমস্যা হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট অকেজোও হয়ে যেতে পারে সাময়িকভাবে। এছাড়া ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে।

কীভাবে আধার-প্যান কার্ড লিঙ্ক করবেন? (How to link Aadhaar-PAN card?)

১. ইন্টারনেট সংযোগ-সহ স্মার্টফোন বা কম্পিউটারে লাগবে। আধার ও প্যান কার্ড নিয়ে বসুন।

২. ব্রাউজারে আয়কর দফতরের e-filing পোর্টালে যান।

৩. হোম পেজেই Quick Links বলে একটি সেকশন পাবেন।

৪. সেখানে Link Aadhaar বলে অপশনে ক্লিক করুন।

৫. নির্দিষ্ট স্থানে আধার নম্বর ও প্যান নম্বর দিন। নাম দিন।

৬. ক্যাপচা দিন। এরপর Link Aadhaar-এ ক্লিক করুন।

বন্ধ করুন