বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Scam: ইডির নোটিশকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে মামলা অভিষেক-রুজিরার
ইডির দফতর থেকে বেরিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Photo by Raj K Raj / Hindustan Times) (Hindustan Times)
ইডির দফতর থেকে বেরিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Photo by Raj K Raj / Hindustan Times) (Hindustan Times)

Coal Scam: ইডির নোটিশকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে মামলা অভিষেক-রুজিরার

  • অভিষেক এবং রুজিরার দাবি, ইডির তলবের উপর স্থগিতাদেশ দিক আদালত।

ইডির এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নোটিসকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাই কোর্টে মামলা দায়ের করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। অভিষেক এবং রুজিরার দাবি, ইডির তলবের উপর স্থগিতাদেশ দিক আদালত। আবেদনে বলা হয়, বাংলায় ঘটে যাওয়া একটি ঘটনার তদন্তে জিজ্ঞাসাবাদের নামে রাজনৈতিক উদ্দেশ্যে হেনস্থা করা হচ্ছে অভিষেক ও তাঁর স্ত্রীকে।

পাশাপাশি অভিষেকদের তরফে অভিযোগ করা হয়, কোনও আদালতের নির্দেশ না থাকা সত্ত্বেও সম্পূর্ণ এক্তিয়ার বহির্ভূতভাবে দিল্লিতে তদন্তপ্রক্রিয়া সরিয়ে আনার চেষ্টা করছে ইডি। অভিষেক এবং রুজিরা তদন্তে যাবতীয় সহযোগিতার আশ্বাস দিলেও শুধুমাত্র রাজনৈতিক কারণে তাঁদের বারংবার দিল্লিতে ডেকে পাঠানো হচ্ছে।

প্রসঙ্গত, কয়লাকাণ্ডের তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য চলতি মাসেই পরপর তিনবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করেছে ইডি। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ইডি-র নোটিস পেয়ে দিল্লির জামনগরে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসে গিয়ে তদন্তে সহযোগিতা করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তার কয়েকদিন আগেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট নোটিস পাঠিয়ে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল তাঁর স্ত্রী রুজিরাকে। কিন্তু তিনি দিল্লি জাননি। পালটা বাড়িতে এসে জিজ্ঞাসাবাদের জন্য ইডিকে আবেদন জানান রুজিরা।

এদিকে ইডির নোটিস পেয়ে দিল্লিতে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়ে কলকাতায় ফেরার মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই ফের দ্বিতীয়বারের জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু মাত্র এক রাতের নোটিসে তাঁর পক্ষে দিল্লিতে যাওয়া সম্ভব নয় জানিয়ে দিয়ে চিঠি পাঠান অভিষেক বন্দ্যোপাধ্যায়। এরপর ফের অভিষেককে দিল্লিতে ডেকে পাঠান তদন্তকারীরা।

বন্ধ করুন