বাংলা নিউজ > ঘরে বাইরে > Aditya L1 Mission Launch Update: সফল সৌরযানের উৎক্ষেপণ, রকেট থেকে আলাদা হল আদিত্য
সফল আদিত্য এল১-এর উৎক্ষেপণ (PTI)

Aditya L1 Mission Launch Update: সফল সৌরযানের উৎক্ষেপণ, রকেট থেকে আলাদা হল আদিত্য

Aditya L1 Mission Updates: সকাল ১১ টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে পিএসএলভি-৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম সৌরযান। এই বিষয়ে যাবতীয় তথ্য জানতে চোখ রাখতে পারেন হিন্দুস্তান টাইমস বাংলায়।

ISRO Solar Mission Latest Update: সকাল ১১ টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে পিএসএলভি-৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম সৌরযান। মহাকাশে যাওয়ার পর স্যাটেলাইটটি রকেটের থেকে আলাদা হয়ে যায়। পরিকল্পনামাফিক সেই সৌরযানকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করা গিয়েছে। এই বিষয়ে যাবতীয় তথ্য জানতে চোখ রাখতে পারেন হিন্দুস্তান টাইমস বাংলায়। 

02 Sep 2023, 11:59:58 AM IST

পৃথিবীর কক্ষপথে আদিত্য

১৪৮০ কেজি ওজনের মহাকাশযানটিকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হয়েছে। পৃথিবীকে ২৩৫ কিমি X ১৯,৫০০ কিমি ডিম্বাকার কক্ষপথে প্রদক্ষিণ করবে আদিত্য এল১।

02 Sep 2023, 11:52:50 AM IST

সফল উৎক্ষেপণ

সফল ভাবে পিএসএসভি রকেটে করে মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম সৌরযান আদিত্য এল১। 

02 Sep 2023, 11:14:50 AM IST

মাস্কের নজরে থাকবে আদিত্য এল১-এর সৌর অভিযান

সূর্যের করোনার জিওম্যাগ্নেটিক দিক নিয়ে পরীক্ষা চালাবে ইসরোর আদিত্য এল১ স্যাটেলাইট। সূর্যের জিওম্যাগ্নেটিক কারণে সৌরঝড় হয়ে থাকে। তার জেরেই ২০২২ সালে বড় ক্ষতির মুখে পড়েছিলেন ইলন মাস্ক। তাঁর সংস্থা স্পেস এক্স-এর ৪৯টি স্যাটেলাইটের মধ্যে ৪০টি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেবারে। এই আবহে ভারতীয় সৌরযানের গবেষণার দিকে চোখ থাকবে এই ধনকুবেরের। পরবর্তীতে যাতে তাঁর সংস্থা এই ধরনের লোকসানের মুখে না পড়ে, তার একটি সমাধান সূত্র হয়ত আদিত্যর পরীক্ষার থেকেই বেরিয়ে আসতে পারে।

02 Sep 2023, 11:14:09 AM IST

উৎক্ষেপণের পর প্রথমে কী করবে আদিত্য?

১৪৮০ কেজি ওজনের মহাকাশযানটিকে আজ উৎক্ষেপণ করার পর পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হবে। পৃথিবীকে ২৩৫ কিমি X ১৯,৫০০ কিমি ডিম্বাকার কক্ষপথে প্রদক্ষিণ করবে আদিত্য এল১। 

02 Sep 2023, 10:14:36 AM IST

কোথায় দেখবেন আদিত্য এল১-এর উৎক্ষেপণ

১১ টা ২০ মিনিট থেকে আদিত্য-এল১ মিশনের সরাসরি সম্প্রচার শুরু হবে। অর্থাৎ উৎক্ষেপণের ৩০ মিনিট আগে থেকে সেই ঐতিহাসিক মুহূর্তের সরাসরি সম্প্রচার শুরু হবে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ সংস্থা। ইসরোর ইউটিউব পেজ, ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট, ইসরোর ফেসবুক পেজ, টিভিতে ডিডি ন্যাশনাল চ্যানেল, হিন্দুস্তান টাইমস বাংলা এবং হিন্দুস্তান টাইমস বাংলার সোশ্যাল মিডিয়া পেজ থেকে দেখা যাবে আদিত্য-এল১ মিশনের উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার।

02 Sep 2023, 10:12:31 AM IST

আদিত্য এল১ লঞ্চের ১০০ মিনিটেরও কম সময় বাকি আছে

১১ টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে পিএসএলভি-৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দেবে ভারতের প্রথম সৌরযান। উৎক্ষেপণের জন্য ১০০ মিনিটেরও কম সময় বাকি আছে আর। 

02 Sep 2023, 08:59:42 AM IST

Aditya L1 Top Points: আদিত্য এল১ সৌর অভিযানের গুরুত্বপূর্ণ বিষয়গুলি…

  •  সকাল ১১টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে লঞ্চ হবে আদিত্য এল১।
  •  পিএসএলভি-৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দেবে ভারতের প্রথম সৌরযান।
  •  বেঙ্গালুরুর ইউআর রাও স্য়াটেলাইট সেন্টারে তৈরি হয়েছে এই আদিত্য এল১ স্যাটেলাইট।
  •  সূর্যের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা এবং পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য আদিত্য-এল১ উৎক্ষেপণ করা হচ্ছে।
  •  ১১ টা ২০ মিনিট থেকে আদিত্য-এল১ মিশনের সরাসরি সম্প্রচার শুরু হবে।
  •  ইসরোর ইউটিউব পেজ, ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট, ইসরোর ফেসবুক পেজ, টিভিতে ডিডি ন্যাশনাল চ্যানেল, হিন্দুস্তান টাইমস বাংলা এবং হিন্দুস্তান টাইমস বাংলার সোশ্যাল মিডিয়া পেজ থেকে দেখা যাবে আদিত্য-এল১ মিশনের উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার।
  •  উৎক্ষেপণের পর এই উপগ্রহটি পৃথিবীকে প্রদক্ষিণ করবে বেশ কয়েকবার। তারপর এই বিশ্বের মায়া কাটিয়ে এটি সূর্যের দিকে পাড়ি দেবে।
  •  সান-আর্থ সিস্টেমের হ্যালো অরবিটের ল্যাগরেঞ্জ পয়েন্ট ১-এ পৌঁছতে এই আদিত্যকে মহাকাশে পাঠানো হবে বলে জনা গিয়েছে। পৃথিবী থেকে এই স্থান ১৫ লাখ কিলোমিটার দূরে।
  •  গন্তব্যে পৌঁছতে আদিত্য এল১-এর লাগবে প্রায় চার মাস বা ১২৫ দিন। এটি এরপর পাঁচবছর ধরে সূর্যের ওপর ‘নজর’ রাখবে।
  •  এই স্যাটেলাইটের মূল পেলোডটি তৈরি করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। তাছাড়া আরও ছ'টি পেলোড ভারতেরই অন্যান্য সংস্থা তৈরি করেছে। 

02 Sep 2023, 08:53:57 AM IST

৪টি পেলোড রাখবে ‘নজর’, পরীক্ষা চালাবে বাকি তিনটি

আদিত্য এল১-এ থাকা সাতটি পে-লোডের মাধ্যমে সূর্য এবং মহাবিশ্বের প্রচুর অজানা তথ্য জানা যাবে বলে আশাপ্রকাশ করেছে ভারতীয় মহাকাশ সংস্থা। এর মধ্যে চারটি পে-লোড সরাসরি সূর্যের উপর 'নজর' রাখবে। বাকি তিনটি পে-লোড ল্যাগরেঞ্জ পয়েন্ট ১-এ পরীক্ষা-নিরীক্ষা চালাবে।

02 Sep 2023, 08:34:46 AM IST

Aditya L1 Payloads: আদিত্য এল১ স্যাটেলাইটে মোট সাতটি পেলোড আছে

জানা গিয়েছে, আদিত্য এল১ স্যাটেলাইটে থাকা মোট সাতটি যন্ত্রের সাহায্যে পাঁচ বছর ধরে সূর্যের বিভিন্ন দিক নিয়ে পরীক্ষা চালাবে ইসরো। ইসরোর বিজ্ঞানী নীলেশ দেশাই জানান, এই স্যাটেলাইটের মূল পেলোডটি তৈরি করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। তাছাড়া আরও ছ'টি পেলোড ভারতেরই অন্যান্য সংস্থা তৈরি করেছে।

02 Sep 2023, 08:17:43 AM IST

Aditya L1 Objective: কী করবে আদিত্য এল১? 

সূর্যের উচ্চ বায়ুমণ্ডলীয় (ক্রোমোস্ফিয়ার এবং করোনা) গতিবিদ্যা নিয়ে গবেষণা করবে আদিত্য। ক্রোমোস্ফিয়ার এবং করোনা কীভাবে উত্তপ্ত হয়, তা নিয়ে গবেষণা করা হবে এই মিশনে। সেইসঙ্গে ইসরোর তরফে জানানো হয়েছে, আংশিকভাবে আয়োনাইজড প্লাজমার পিছনে কী বিজ্ঞান লুকিয়ে আছে, তা নিয়েও গবেষণা চালানো হবে আদিত্য-এল১ মিশনে। বিভিন্ন যে সৌর বিস্ফোরণ ঘটে থাকে, তাও খতিয়ে দেখা হবে।

02 Sep 2023, 07:05:43 AM IST

Aditya L1 Destination: কোথায় যাবে আদিত্য, লাগবে কতদিন?

সান-আর্থ সিস্টেমের হ্যালো অরবিটের ল্যাগরেঞ্জ পয়েন্ট ১-এ পৌঁছতে এই আদিত্যকে মহাকাশে পাঠানো হবে বলে জনা গিয়েছে। পৃথিবী থেকে এই স্থান ১৫ লাখ কিলোমিটার দূরে। এখান থেকে সূর্যের নানান তথ্য সংগ্রহ করা সম্ভব হবে বলে আশা ব্যক্ত কছেন বিজ্ঞানীরা। এই ল্যাগরেঞ্জ পয়েন্ট ১-এ পৌঁছলে গ্রহণ-বিহীনভাবে সূর্যের ওপর নজরদারি চালাতে পারবে আদিত্য। গন্তব্যে পৌঁছতে আদিত্য এল১-এর লাগবে প্রায় চার মাস বা ১২৫ দিন।

02 Sep 2023, 06:52:03 AM IST

Aditya L1 Mission: ইসরোর মুকুটে জুড়বে আরও একটি পালক

এই মিশন সফল হলে ইসরোর মুকুটে জুড়বে আরও একটি পালক। জানা গিয়েছে, উৎক্ষেপণের পর এই উপগ্রহটি পৃথিবীকে প্রদক্ষিণ করবে বেশ কয়েকবার। তারপর এই বিশ্বের মায়া কাটিয়ে এটি সূর্যের দিকে পাড়ি দেবে।

02 Sep 2023, 06:51:30 AM IST

কোথায় তৈরি আদিত্য এল১?

জানা গিয়েছে, বেঙ্গালুরুর ইউআর রাও স্য়াটেলাইট সেন্টারে তৈরি হয়েছে এই আদিত্য এল১ স্যাটেলাইট। মহাকাশে ঘুরে ঘুরে সূর্য সম্পর্ক নানা তথ্য ইসরোর বিজ্ঞানীদের পাঠাবে আদিত্য এল১। উল্লেখ্য, সূর্যের তথ্য পেতে এই প্রথম কোনও কৃত্তিম উপগ্রহ মহাকাশে পাঠাতে চলেছে ইসরো। 

02 Sep 2023, 06:32:29 AM IST

Aditya L1 Mission: আদিত্যর সাফল্য কামনায় মন্দিরে ইসরোর বিজ্ঞানীরা

শুক্রবার অন্ধ্রপ্রদেশের তিরুপতি জেলার সুল্লুরপেটার শ্রী চেঙ্গালাম্মা পরমেশ্বরী মন্দিরে আসেন ইসরোর চেয়ারম্যান। মন্দিরের এক আধিকারিক জানিয়েছেন, সকাল ৭ টা ৩০ মিনিট নাগাদ আসেন তিনি। ভারতের প্রথম সূর্যযান আদিত্য-এল১ মিশনের উৎক্ষেপণের সাফল্য কামনায় পুজো দেন। প্রার্থনা করেন। যে মন্দিরে চন্দ্রযান-৩ মিশনের সময়ও সেই মন্দিরে পুজো দিয়েছিলেন ইসরোর প্রধান।

02 Sep 2023, 06:28:38 AM IST

Aditya L1 Mission Launch Live: কখন থেকে, কোথায় দেখা যাবে আদিত্য এল১-এর উৎক্ষেপণ?

ইসরোর তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১ টা ২০ মিনিট থেকে আদিত্য-এল১ মিশনের সরাসরি সম্প্রচার শুরু হবে। অর্থাৎ উৎক্ষেপণের ৩০ মিনিট আগে থেকে সেই ঐতিহাসিক মুহূর্তের সরাসরি সম্প্রচার শুরু হবে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ সংস্থা। ইসরোর ইউটিউব পেজ, ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট, ইসরোর ফেসবুক পেজ, টিভিতে ডিডি ন্যাশনাল চ্যানেল, হিন্দুস্তান টাইমস বাংলা এবং হিন্দুস্তান টাইমস বাংলার সোশ্যাল মিডিয়া পেজ থেকে দেখা যাবে আদিত্য-এল১ মিশনের উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার। 

02 Sep 2023, 06:26:31 AM IST

Aditya L1 Mission Launch: মহাকাশে পাড়ি দেবে আদিত্য, অপেক্ষা কিছুক্ষণের

আজ সকাল ১১ টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে পিএসএলভি-৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দেবে ভারতের প্রথম সৌরযান। সূর্যের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা এবং পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য আদিত্য-এল১ উৎক্ষেপণ করা হচ্ছে। 

ঘরে বাইরে খবর

Latest News

‘বিধাতা ওর কপালে কী লিখেছেন কে জানে!’ কীভাবে হল পপির মেয়ের ভাগ্য লিখন অনুষ্ঠান? হনুমান জয়ন্তীতে পঞ্চগ্রহী যোগের সঙ্গে ২ রাজযোগ, বজরংবলীর কৃপাধন্য হবে এই ৪ রাশি এবার বেশ কম আসনে লড়ছে কংগ্রেস, কৌশল কি কাজে লাগবে? বিধিভঙ্গ হবে, কোচবিহারে যাবেন না, বোসকে অনুরোধ নির্বাচন কমিশনের, দিল আরও যুক্তি জয়পুরে নতুন বউ প্রশ্মিতা, কার টানে মুম্বই ছুটলেন অনুপম? শীঘ্রই দেবেন সুখবর! প্রয়াত জনপ্রিয় বাঙালি ইউটিউবার 'অ্যাংরি ব়্যান্টম্যান' অভ্রদীপ সাহা, বয়স ২৭ বছর পথ দুর্ঘটনায় মৃত্যু যুবকের, শোক সইতে না কয়েক ঘণ্টার মধ্যেই আত্মঘাতী প্রেমিকা প্রাথমিক নিয়োগে বড় কেলেঙ্কারি ধরল সিবিআই, অসাধু চক্রের তথ্য কলকাতা হাইকোর্টে ভোটের ৪৮ ঘন্টা আগে তৃণমূল-বিজেপি সংঘর্ষ ভেটাগুড়িতে, রাজ্য পুলিশকেই দুষলেন উদয়ন টেল এন্ডারদের নিয়ে বাটলারের রূপকথার লড়াই, IPL-এর সর্বকালীন রেকর্ডে নাম লেখাল RR

Latest IPL News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.