বাংলা নিউজ > ঘরে বাইরে > Medical Quota: ডাক্তারিতে সরকারি স্কুলের পড়ুয়াদের জন্য সংরক্ষণ! মমতাকে গোল দিল মধ্য়প্রদেশ

Medical Quota: ডাক্তারিতে সরকারি স্কুলের পড়ুয়াদের জন্য সংরক্ষণ! মমতাকে গোল দিল মধ্য়প্রদেশ

উত্তরাখণ্ডের মুখ্য়মন্ত্রী ও মধ্য়প্রদেশের মুখ্য়মন্ত্রী। (PTI Photo) (PTI)

মধ্য়প্রদেশের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, সরকার শুধু সাইকেল, স্কুটি, ল্যাপটপই দেয় না, উচ্চশিক্ষার ক্ষেত্রে তারা যাতে এগিয়ে যেতে পারে তার ব্যবস্থাও করে।

ভোটের দামামা বেজে গিয়েছে মধ্য়প্রদেশে। তার মধ্য়েই মধ্য়প্রদেশের মুখ্য়মন্ত্রী শিবরাজ সিং চৌহান এবার নয়া উপহার নিয়ে হাজির। তিনি জানিয়েছেন, নিটের মাধ্য়মে সরকারি স্কুলের পড়ুয়ারা ডাক্তার হওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। সেক্ষেত্রে এমবিবিএস বিডিএসে ভর্তির ক্ষেত্রে সরকারি স্কুলের পড়ুয়াদের জন্য ৫ শতাংশ সংরক্ষণ থাকবে।

কেবলমাত্র সরকারি স্কুলের পড়ুয়াদের জন্য়ই এই কোটা থাকবে। ভোটের আগে বিরাট চাল দিলেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন গরিব ঘরের ছেলেদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সুযোগ দেওয়া দরকার। এর মাধ্য়মে গরিব ঘরের যে পড়ুয়ারা রয়েছে তাদের উৎসাহ দেবে। এদিকে মধ্য়প্রদেশেই একমাত্র হিন্দি ভাষায় এমবিবিএস পড়ার সুযোগ রয়েছে।

তিনি জানিয়েছেন, সরকার শুধু সাইকেল, স্কুটি, ল্যাপটপই দেয় না, উচ্চশিক্ষার ক্ষেত্রে তারা যাতে এগিয়ে যেতে পারে তার ব্যবস্থাও করে। মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং পড়ুয়া যাদের পরিবারের আয় ৮ লাখ টাকার কম তাদের বেতনও দিয়ে দেয় সরকারই। এবার প্রতিভাধর সরকারি স্কুলের পড়ুয়াদের মধ্যে থেকে ৫ শতাংশ সিট সংরক্ষণ করা হচ্ছে। সাধারণ মানুষের কল্যাণের জন্য কোথাও ফান্ডের কোনও সমস্যা নেই। খবর লাইভ হিন্দুস্তান সূত্রে।

এমপির সিএম জানিয়েছেন, সরকার ৪৫০ টাকায় কন্য়াদের গ্যাসের কানেকশন দেবে। সিএম আবাস যোজনায় গরিব বোনেদের ঘর তৈরি করে দেওয়া হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকায় যাদের নাম নেই তাদের নাম থাকবে ওই তালিকায়। বাড়ি তৈরির উদ্যোগ নেওয়া হবে তাদের জন্য। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, মধ্য়প্রদেশ ভোটের আগে একেবারে কল্পতরু সেখানকার মুখ্যমন্ত্রী। ক্ষমতা ধরে রাখতে একেবারে মরিয়া বিজেপি। তবে এই প্রসঙ্গে বাংলার তুলনাও উঠে আসছে। মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সরকারকে কার্যত প্রতিশ্রুতিতে গোল দিল মধ্য়প্রদেশ সরকার।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কাশ্মীরের বাসে জঙ্গি হানা,চালক ও কন্ডাক্টরকে 'শহিদ' মর্যাদা দেওয়ার দাবি মালিকের লগ্নভ্রষ্টা বর! মায়ের সম্মান বাঁচাতে আশ্রিতা ময়নাকে বিয়ে গৌরবের, আসছে পুবের ময়না ভিডিয়ো: কানাডায় T20 WC 2024-এ IND vs PAK ম্যাচ না দেখতে পেয়ে রেগে লাল ভক্তেরা 'হাত' ছাড়া চলতেই পারবে না সিপিএম, লোকসভায় হেরেছে! উপনির্বাচনে কি ফর্মুলা বদল? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জানুন ১৩ জুনের রাশিফল ৩ হাজার শিশুর প্রাণ বাঁচালেন, OT-তে এককোণে দাঁড়িয়ে সমানে প্রার্থনা পলক মুচ্ছলের গ্য়ালাক্সি অ্যাপার্টমেন্টে গুলি চলার ঘটনায় পুলিশের কাছে বয়ান রেকর্ড করলেন সলমন ৬ মাসের মধ্যে ৩ দলের হয়ে মুখ্যমন্ত্রী হন! সেই পেমাকেই কুর্সিতে বসাল অরুণাচল BJP মূল সুবিধাভোগীর হয়ে চাকরি বিক্রির টাকা তুলেছে আরেকজন, আদালতে জানাল CBI USA vs IND, ICC T20 WC 2024 Live: ছয়-চার হজম, ব্যাটের পর বল হাতেও ছড়াচ্ছেন শিবম

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.