বাংলা নিউজ > ঘরে বাইরে > গর্ভে থাকাকালীনই দত্তক, স্বীকৃতির আবেদন খারিজ করে শিশুকে ফেরাতে বলল আদালত

গর্ভে থাকাকালীনই দত্তক, স্বীকৃতির আবেদন খারিজ করে শিশুকে ফেরাতে বলল আদালত

প্রতীকী ছবি, সৌজন্যে Pixabay)

শিশুটির জন্মদাতা বাবা ও মা হিন্দু। কিন্তু যারা শিশুকে দত্তক নিতে চেয়েছিলেন তারা মুসলিম। আসলে অভাবের তাড়নাতেই তারা শিশুকে মুসলিম দম্পতির হাতে তুলে দিতে চেয়েছিলেন।গর্ভে থাকাকালীনই দত্তক সংক্রান্ত চুক্তি হয়েছিল। আর ভুলটা কার্যত হয়ে গিয়েছিল এখানেই।

জন্মের আগেই সেই শিশুকে দত্তক নেওয়ার চুক্তি করেছিলেন এক দম্পতি। চুক্তির ৫দিন পরে শিশুর জন্ম হয়েছিল।এদিকে সেই শিশুর আইনি স্বীকৃতির জন্য আদালতের দ্বারস্থ হয়েছিলেন দম্পতি। এবার তা নিয়ে তাৎপর্যপূর্ণ রায় দিল কর্ণাটক হাইকোর্ট। আদালত জানিয়ে দিয়েছে গর্ভের ভেতর থাকা অবস্থায় কোনও শিশুর দত্তক নেওয়ার ব্যাপারে কোনও আইন ভারতে নেই।

আদালতের পর্যবেক্ষণ ২০২০ সালের ২৬ মার্চ শিশুর জন্ম হয়েছিল। তার ৫দিন আগে শিশুর দত্তক নেওয়া হয়েছিল। এদিকে সেই শিশুর বয়স এখন দু বছর। তবে ওই শিশুর দত্তক নেওয়ার আর্জি মানতে চায়নি আদালত। বিচারপতি বি ভিরাপ্পা ও বিচারপতি কে এস হেমলেখার ডিভিশন বেঞ্চ এই আর্জিকে খারিজ করে দিয়েছে।কারণ হিসাবে জানানো হয়েছে, এভাবে গর্ভস্থ শিশুকে দত্তক নেওয়ার কোনও আইন দেশে নেই। আসলে দত্তক সংক্রান্ত যে চুক্তি করা হয়েছিল তা শিশু জন্মের আগেই।

এদিকে শিশুটির জন্মদাতা বাবা ও মা হিন্দু। কিন্তু যারা শিশুকে দত্তক নিতে চেয়েছিলেন তারা মুসলিম। আসলে অভাবের তাড়নাতেই তারা শিশুকে মুসলিম দম্পতির হাতে তুলে দিতে চেয়েছিলেন।গর্ভে থাকাকালীনই দত্তক সংক্রান্ত চুক্তি হয়েছিল। আর ভুলটা কার্যত হয়ে গিয়েছিল এখানেই।

এদিকে আগেই কর্ণাটকের একটি নিম্ন আদালতে দত্তককে স্বীকৃতির দাবিতে আবেদন করেছিলেন ওই দম্পতি। কিন্তু সেখানেও আর্জি খারিজ করে দেওয়া হয়। এরপরই তারা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু আদালত জানিয়েছে, জন্মদাতা বাবা মায়ের কাছে ফেরৎ দিতে হবে শিশুকে। আর দারিদ্র থাকা সত্ত্বেও শিশু মানুষ করা সম্ভব বলেও মতামত দিয়েছে আদালত। এক্ষেত্রে সরকারি নানা প্রতিষ্ঠানের সহায়তা নেওয়ার কথাও জানিয়েছে আদালত।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’ লোহার বিম তুলতে গিয়ে উল্টে গেল হাইড্রোলিক ক্রেন! দুর্ঘটনা কোনা এক্সপ্রেসওয়েতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.