বাংলা নিউজ > ঘরে বাইরে > Chandrayaan 3: ব্যর্থ হয়েছিল চন্দ্রযান ২,পরের দিনই বিজ্ঞানীরা… জানালেন প্রাক্তন ইসরো প্রধান

Chandrayaan 3: ব্যর্থ হয়েছিল চন্দ্রযান ২,পরের দিনই বিজ্ঞানীরা… জানালেন প্রাক্তন ইসরো প্রধান

চন্দ্রযান ৩ (PTI) (HT_PRINT)

ব্যর্থ হয়েছিল চন্দ্রযান ২। তারপরের দিন বিজ্ঞানীরা ঠিক কী করেছিলেন। জানলে অনুপ্রেরণা পাবেন আপনিও। 

ব্যর্থ হয়েছিল চন্দ্রযান ২। তারপরের দিনই কার্যত ভেঙে না পড়ে নতুন উদ্যমে ঝাঁপিয়ে পড়েছিলেন বিজ্ঞানীরা। জানুন সেই অজানা কথা।

ইসরোর প্রাক্তন চেয়ারম্যান ডঃ কে সিভান জানিয়েছেন, চন্দ্রযান ২ ব্যর্থ হওয়ার পরের দিন থেকেই চন্দ্রযান ৩ এর কাজ শুরু হয়েছিল। শুক্রবার NIT গোয়াতে সমাবর্তন হয়েছিল। সেখানে তিনি জানিয়েছেন, একবার ব্যর্থ হলেই ভেঙে পড়বেন না। তিনি বলেন, যদি আপনি ব্যর্থতাকে ভয় পান তবে এটা আপনাকে মনে রাখতে হবে যে আপনি দীর্ঘ সময়ের জন্য ব্যর্থতার ঝুঁকি নিচ্ছেন।

তিনি বলেন চন্দ্রযান ২এর ব্যর্থতার পরেই আমরা চুপচাপ বসে থাকিনি। পরের দিনই আমরা চন্দ্রযান ৩এর ডিজাইন শুরু করে দিই। পরের দিনই প্রধানমন্ত্রীর কাছ থেকে আমরা প্রকল্পের অনুমোদন পেয়েছিলাম। আমরা খুঁজে বের করেছিলাম চন্দ্রযান ২ এর ক্ষেত্রে ঠিক কী সমস্যা হয়েছিল। সেই অনুসারে আমরা পরের পদক্ষেপ নিয়েছিলাম।

এনআইটি গোয়ার স্থায়ী ক্যাম্পাসে এই নবম সমাবর্তন হয়েছিল। ২২০জন পড়ুয়াকে ডিগ্রি প্রদান করা হয়েছিল। বিটেক, এমটেক ও পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়েছিল। সব মিলিয়ে ১৫৭জনকে বিটেক ডিগ্রি দেওয়া হয়েছিল। ৫২জনকে এমটেক ডিগ্রি দেওয়া হয়েছিল। ১১জন গবেষককে পিএইচডি ডিগ্রি দেওয়া হয়।

NIRF Ranking -এ এই গোয়া এনআইটি ৯০ তম স্থানে রয়েছে।

কথায় কথায় একবার ব্যর্থ হলেই ভেঙে পড়ো না। বার বার চেষ্টা করো। সাফল্য ধরা দেবেই। সেটাই হল এবার। চন্দ্রযান ২ সাফল্য পায়নি। এরপরেও বিজ্ঞানীরা ভেঙে পড়েননি। চন্দ্রযান ৩এর ডিজাইন তৈরি হয় পরের দিন থেকেই। কার্যত ভুল থেকে শিক্ষা নিয়ে তারা সফল হলেন এবার।

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বাংলা সহ দেশের ১৫ জায়গায় মহাদেব বেটিং অ্যাপকাণ্ডে ইডির হানা যামিনী রায়ের নকল ছবি ঘিরে হইচই প্রদর্শনীতে? কী বলছেন বাংলার চিত্রশিল্পীরা হাইওয়ের সামনে দাঁড়িয়ে এসব কী খাচ্ছেন! 'মিঠাই' সৌমিতৃষাকে সাবধান করলেন অনুরাগীরা পঞ্চম শ্রেণির ছাত্রীকে নগ্ন করে ভিডিয়ো তোলার অভিযোগ গৃহশিক্ষকের বিরুদ্ধে শিবলিঙ্গ কোনদিকে রাখা উচিত? কেমন মূর্তিতে পুজো করা শুভ? রইল শাস্ত্রমত উচ্চমাধ্যমিকের রাষ্ট্রবিজ্ঞানের প্রশ্ন কেমন হল? ৮০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক সিনেমার সেটে ঠাটিয়ে চড় মারে রেখা, তারপরই গায়েব ফিল্ম লাইন থেকে, বলুন তো কে? এক ধাক্কায় ৫০ শতাংশ পর্যন্ত ভাড়া কমাল রেল, ভোটের আগে বড় উপহার যাত্রীদের প্রথম সন্তান ছেলে, পারিবারিক ‘সংস্কারে’ মোরগ বলি মেডিকেল চত্ত্বরে ৯ বছর ধরে ফ্লপ! কঙ্গনা বলছেন, ‘রাজনীতিতে আসার এটাই সঠিক সময়’, ভোটে দাঁড়াচ্ছেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.