বাংলা নিউজ > ঘরে বাইরে > Momo: মোমো খেতে গিয়ে মৃত্যু! কীভাবে খাবেন? বিশেষ পরামর্শ AIIMS'র চিকিৎসকদের
কীভাবে মোমো খাবেন? এনিয়ে বিশেষ পরামর্শ দিলেন এইমসের চিকিৎসকরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য @bawarchiashburn)

Momo: মোমো খেতে গিয়ে মৃত্যু! কীভাবে খাবেন? বিশেষ পরামর্শ AIIMS'র চিকিৎসকদের

কীভাবে মোমো খেলে আপনার কোনও সমস্যা হবে না? তারই পরামর্শ দিলেন এইমসের চিকিৎসকরা। মোটের উপর তাডাহুড়ো করে গপগপ করে খাওয়া যাবে না। কীভাবে মোমো খেতে গিয়ে ওই ব্যক্তির মৃত্য়ু হয়েছিল সেকথাও বলা হয়েছে।

দিব্যি মোমো খাচ্ছিলেন। আচমকাই গলায় মোমো আটকে যায়। এরপর দিল্লিতে মৃত্যু হয় ৫০ বছর বয়সী এক ব্য়ক্তির। এদিকে ফাস্টফুড হিসাবে মোমো অনেকেরই প্রিয়। মোমো খাওয়ার জন্য দীর্ঘ লাইন দিতেও অনেকের আপত্তি নেই। তবে দিল্লির ঘটনা কিছুটা হলে আতঙ্ক ছড়িয়েছে মোমো প্রেমীদের মধ্যে। তবে এবার এনিয়ে বিশেষ পরামর্শ দিয়েছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স। ওই ব্যক্তি কেন মোমো খেতে গিয়ে মারা গিয়েছিলেন তা নিয়েও জানিয়েছেন এইমসের বিশেষজ্ঞরা।

রিপোর্ট অনুসারে জানা গিয়েছে তাঁকে মৃত অবস্থাতেই সেদিন দিল্লি এইমসে নিয়ে আসা হয়েছিল। সম্ভবত ওই ব্যক্তি মদ্যপ অবস্থাতে মোমো খাচ্ছিলেন। এরপর আচমকাই তিনি লুটিয়ে পড়েন। এদিকে ময়না তদন্তে দেখা গিয়েছে ওই ব্য়ক্তির শ্বাসনালীর ঠিক মুখটাতে একটি মোমোর টুকরো আটকে ছিল। তবে সচরাচর এই ধরনের ঘটনা দেখা যায় না। মৃত্য়ুর কারন হিসাবে উল্লেখ করা হয়েছে, নিউরোজেনিক কার্ডিয়াক অ্যারেস্ট।

এক্ষেত্রে এইমসের বিশেষজ্ঞরা জানিয়েছেন, মোমোর গা কিছুটা পিচ্ছিল হয়। খাওয়ার সময় গপ করে গিলে ফেললে তা গলায় আটকে যেতে পারে। সেকারনে বিশেষজ্ঞদের পরামর্শ মোমো খাওয়ার সময় তাড়াহুড়ো করবেন না। ভালো করে চিবিয়ে তারপর মোমো খান। মোমো গিলে ফেলার আগে ভালো করে চিবিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এইমসের বিশেষজ্ঞদের তরফে। একথায় Swallow with Care।

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন