বাংলা নিউজ > ঘরে বাইরে > প্যালেস্তাইনের উপর ইজরায়েলি এয়ার স্ট্রাইক, মৃত ৯ শিশুসহ ২০, পাল্টা হামলা হামাসের
অগ্নিগর্ভ জেরুসালেম (ছবি সৌজন্যে রয়টার্স)

প্যালেস্তাইনের উপর ইজরায়েলি এয়ার স্ট্রাইক, মৃত ৯ শিশুসহ ২০, পাল্টা হামলা হামাসের

  • গত সপ্তাহ থেকেই উত্তপ্ত পরিস্থিতি জেরুসালেমে। এই আবহে প্যালেস্তাইনের গাজা এলাকায় এয়ার স্ট্রাইক চালায় ইজরায়েলের বায়ুসেনা।

গত সপ্তাহ থেকেই উত্তপ্ত পরিস্থিতি জেরুসালেমে। পূর্ব জেরুসালেমে অবস্থিত মুসলিমদের ধর্মীয় স্থান আল-আকসা মসজিদে ব্যাপক সংঘর্ষ হয়েছিল প্যালেস্তানীয় এবং ইজরায়েলি পুলিশের মধ্যে। এরপর থেকেই দুই দেশের মধ্যে পারদ চড়ছে। এই আবহে প্যালেস্তাইনের গাজা এলাকায় এয়ার স্ট্রাইক চালায় ইজরায়েলের বায়ুসেনা। সেই অভিযানে বহু গাজাবাসী গৃহীন হয়ে পড়ে। এই ঘটনায় ৯ শিশু সহ ২০ জন প্রাণ হারান বলেও জানা যায়। এই পরিস্থিতিতে সোমোবার জেরুসালেম দিবশের দিন পাল্টা রকেট হামলা চালায় হামাস গোষ্ঠী। এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ঘটনার প্রেক্ষিতে তিনি প্যালেস্তাইনকে হুঁশিয়ারি দিয়েছেন।

উল্লেখ্য, গত সপ্তাহের শুক্রবার আল-আকসা মসজিদে সংঘর্ষ বাঁধে প্যালেস্তানীয় এবং ইজরায়েলি পুলিশের মধ্যে। রমজান মাসের মধ্যে এহেন ঘটনার তীব্র নিন্দা করেছে আন্তর্জাতিক মহল। ইজরায়েলের ঘনিষ্ট হিসেবে পরিচিত আরব দেশ সহ আমেরিকা, ইউরোপীয় ইউনিয়নও উদ্বেগ প্রকাশ করে এই ঘটনায়। প্যালেস্তানীয়দের অভিযোগ, জেরুসালেম থেকে ধীরে ধীরে তাদের উৎখাত করার চেষ্টা চলছে। এই আবহে পরিস্থিতি বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়েছিল। এর মাঝে ইজরায়েলি পুলিশ আল-আকসার বাইরে ব্যারিকেড বসিয়েছিল গত শুক্রবার। এরপরই উত্তেজনা ছড়ায় সেখানে। তার রেশ ধরেই সংঘর্ষ বাঁধে। সেই ঘটনায় কমপক্ষে ৩০০ প্যালেস্তানীয় জখম হন। ২১ ইজরায়েলি পুলিশকর্মীও জখম হন বলে জানা ইজরায়েলি কর্তৃপক্ষ।

এরপরই আল-আকসা মসজিদ ও শেখ জারা এলাকা থেকে বাহিনী সরানোর জন্য দাবি তুলে হুঁশিয়ারি দেয় গাজা নিয়ন্ত্রণকারী সশস্ত্র গোষ্ঠী হামাস। এই প্রেক্ষিতে সোমবার গাজা ভূখণ্ডে এয়ার স্ট্রাইক চালায় ইজরায়েলি বায়ুসেনা। এর পাল্টা জেরুসালেমে রকেট হানা শুরু করে হামাস। উল্লেখ্য, ১৯৬৭ সালে পূর্ব জেরুসালেম দখল করেছিল ইজরায়েল। তবে সেই দখলদারী আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি আজও। তা সত্ত্বেও পূর্ব জেরুসালেমকে নিজেদের অখণ্ড অংশ বলে দাবি করে ইজরায়েল। এদিকে, প্যালেস্তাইন পূর্ব জেরুসালেমকে রাজধানী দাবি করে আসছে। তাঁদের দাবি, গাজা ভূখণ্ড ও ওয়েস্ট ব্যাঙ্ক তাদের। যা ইজরায়েল অধিকৃত।

বন্ধ করুন